চাঁদপুর, শনিবার ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ৪ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
এমন যদি হয় একজন ইউপি চেয়ারম্যান!
১৭ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


স্থানীয় সরকারের গ্রামীণ পর্যায়ের শক্তিশালী ইউনিট হচ্ছে ইউনিয়ন পরিষদ। এই পরিষদের কর্ণধার হচ্ছেন চেয়ারম্যান। এই পদে কারো নির্বাচিত হতে হলে সাম্প্রতিক সময়ে দলীয় মনোনয়ন ও প্রতীক গুরুত্বপূর্ণ বা মুখ্য ভূমিকা রাখলেও এক সময় ব্যাপক জনসম্পৃক্ততা, তৃণমূল পর্যায়ে সমাজসেবামূলক কর্মকা-ের ভিত্তি থাকতে হতো। চেয়ারম্যান প্রার্থীর চরিত্র ফুলের মতো পবিত্র না হলেও কাছাকাছি হতে হতো। আজকাল এসবের চাইতে স্থানীয় এমপি, দলের জেলা পর্যায়ের শীর্ষ নেতা ও কেন্দ্রীয় নেতাদের সাথে সুসম্পর্ক থাকলে এবং দলীয় মনোনয়ন তথা প্রতীক বাগিয়ে নিতে পারলে কারো চেয়ারম্যান পদে নির্বাচিত হবার কাজটি সহজ হয়ে যায়। আর প্রার্থী যদি শাসক দল তথা সরকার দলীয় হয়, তাহলে তো কথাই নেই, চেয়ারম্যান পদে কারো বিজয় যেনো পদচুম্বনই করে।



এমনিভাবে ইউপি চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন বা প্রতীকে বিজয় নিশ্চিত করে যে সকলে ঢালাওভাবে জনস্বার্থ পরিপন্থী কাজ করে বা দুর্নীতি করে, তেমনটি কিন্তু নয়। তাদের বলা যায় ৮০ ভাগই পুনর্নির্বাচিত হবার লক্ষ্যে জনসম্পৃক্ততা বাড়ান, দলের ভাবমূর্তি রক্ষার্থে ইউনিয়নের সামগ্রিক উন্নয়নে মনোযোগী হয় এবং ইউনিয়নের সর্বস্তরের মানুষের মাঝে সন্তোষজনক গ্রহণযোগ্যতা অর্জনে বহুমুখী প্রয়াস চালান। বাকি স্বল্প ক'জন নির্বাচনপূর্ব প্রতিশ্রুতি বা ইশতেহারসহ সব কিছু ভুলে ব্যক্তিস্বার্থে এমন কোনো হীন কাজ নেই যে করেন না। এমতাবস্থায় ইউনিয়নবাসীদের মধ্যে সচেতন অংশ যতোটুকু খেপে, তারচে' বেশি খেপেন নির্বাচিত ইউপি সদস্যরা। তারা এমন চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা আনয়ন করে, নয়তো উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), জেলা প্রশাসক, স্থানীয় সরকারের জেলা পর্যায়ে কর্মরত উপ-পরিচালক এমনকি স্থানীয় সরকার মন্ত্রণালয়েও অভিযোগ দায়ের করে বসেন। এমতাবস্থায় চেয়ারম্যান নিজ পরিষদে অভিযোগকারীদের প্রতিপক্ষ ভেবে অনেকটা বৈরী পরিবেশে অস্বস্তি নিয়ে কাজ করেন। চাঁদপুর জেলায় এমন কাজ করার অভিজ্ঞতা কিছু ইউপি চেয়ারম্যান ইতিমধ্যে অর্জন করেছেন, যাদের সম্পর্কে চাঁদপুর কণ্ঠসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে বার বার। সর্বশেষ এমন আরো একজন ইউপি চেয়ারম্যানকে খুঁজে পাওয়া গেছে, যার নাম আলমগীর হোসেন রিপন।



ফরিদগঞ্জ উপজেলাধীন ১৪ নং ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন রিপনের বিরুদ্ধে একই পরিষদের ৫জন ইউপি সদস্য টিআর, কাবিখা, এলজিএসপি প্রকল্পে ভুয়া প্রকল্প দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাতের সুনির্দিষ্ট অভিযোগ এনে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন। স্থানীয় সাংবাদিকগণ সরেজমিনে গিয়ে এসব অভিযোগের অধিকাংশেরই সত্যতা যে পেয়েছেন, তার ভিত্তিতে চাঁদপুর কণ্ঠে প্রকাশিত হয়েছে বিরাট প্রতিবেদন। এতে তার বিরুদ্ধে ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচিতে হতদরিদ্রদের মধ্যে মৃত ব্যক্তির নামে ব্যাংকে হিসাব খুলে সেখান থেকে টাকা উত্তোলনের অভিযোগের বিষয়ও উল্লেখিত হয়েছে। প্রতিবেদনটি পড়ে পাঠক মাত্রই বিস্মিত হয়ে বলেছেন, একজন ইউপি চেয়ারম্যান কি আসলেই এমন হতে পারে? আমরা এ ব্যাপারে সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত সরকারি তদন্ত প্রত্যাশা করছি।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২০। বিদ্যুৎ চমক তাহাদের দৃষ্টিশক্তি প্রায় কাড়িয়া লয়। যখনই বিদ্যুতালোক তাহাদের সম্মুখে উদ্ভাসিত হয় তাহারা তখনই পথ চলিতে থাকে এবং যখন অন্ধকারাচ্ছন্ন হয় তখন তাহারা থমকিয়া দাঁড়ায়। আল্লাহ ইচ্ছা করিলে তাহাদের শ্রবণ ও দৃষ্টিশক্তি হরণ করিতেন। আল্লাহ সর্ববিষয়ে সর্বশক্তিমান।


 


 


assets/data_files/web

রাষ্ট্রদূতেরা রাষ্ট্রের চক্ষু ও কর্ণস্বরূপ।


_গুই ফেরডিনি।


 


ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না-এমন দানই সর্বোৎকৃষ্ট দান।


 


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৫৭২৪৫
পুরোন সংখ্যা