সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শাহরাস্তি উপজেলা পরিষদের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন নাসরিন জাহান সেফালী।
  •   হিজড়াদের জন্য যা থাকছে নতুন শিক্ষাক্রমে

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৩

চাঁদপুরে মাতৃদুগ্ধ বিকল্প আইন ও পুষ্টিখাতের অর্জন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মিজানুর রহমান
চাঁদপুরে মাতৃদুগ্ধ বিকল্প আইন ও পুষ্টিখাতের অর্জন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

চাঁদপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষ উপলক্ষে মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ এবং পুষ্টিখাতের অর্জন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৪ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল সাড়ে এগারোটায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ঢাকার বাস্তবায়নে ও সিভিল সার্জন, চাঁদপুরের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি'র বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রশাসন ডাঃ শেখ মোহাম্মদ হাসান ইমাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডাঃ হাসান শাহারিয়ার কবির।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানে চাঁদপুরে সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ'র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাসির উদ্দিন সরোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল আসিফ মহিউদ্দীন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএমএ সভাপতি ডাঃ নুরুল হুদা, সাধারণ সম্পাদক ডাঃ মাসুদুন্নবি মাসুম, চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন, মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নুসরাত জাহান মিথিল, হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সোহেল আহমেদ চিশতি, ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক নূর হোসেন প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে বিষয়ভিত্তিক সচিত্র প্রতিবেদন তুলে ধরেন ডাঃ মুরাদ, মোঃ সমসের তরবিছ খান ও চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় মেডিকেল অফিসার ডাঃ মোঃ ইছারুইল্লাহ। ডাক্তার, সাংবাদিক, সরকারি কর্মকর্তা এবং নার্সসহ মোট ১৮জন এ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় বক্তারা জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত মাতৃদুগ্ধ পান করার বিষয়ে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ সম্পর্কে বিস্তারিত আলোচনার পর আইনের সঠিক প্রয়োগের সুপারিশ করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়