সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শাহরাস্তি উপজেলা পরিষদের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন নাসরিন জাহান সেফালী।
  •   হিজড়াদের জন্য যা থাকছে নতুন শিক্ষাক্রমে

প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১৯:২৫

সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ শয্যাকে করোনা ডেডিকেটেড ঘোষণা করতে মন্ত্রণালয়ের নির্দেশনা

করোনার প্রাথমিক স্টেজের রোগীদের চিকিৎসা দেয়ার সক্ষমতা উপজেলা হাসপাতালের রয়েছে : সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ শয্যাকে করোনা ডেডিকেটেড ঘোষণা করতে মন্ত্রণালয়ের নির্দেশনা

গ্রাম থেকে করোনা রোগীদের যেনো শহরে পাঠিয়ে দেয়া না হয়। উপজেলার হাসপাতালগুলোতে করোনা রোগীদের ভর্তি এবং চিকিৎসা করতে হবে। জেলা সদরে যে রোগী পাঠানোর প্রয়োজন হবে, শুধুমাত্র সে রোগীকেই শহরে পাঠাবে। করোনার প্রাথমিক পর্যায়ের রোগীদের চিকিৎসা অবশ্যই উপজেলার হাসপাতালগুলোতে করতে হবে। আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য বিভাগ এবং স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ সভায় দেশের সকল জেলার সিভিল সার্জনদের এই নির্দেশনা দেয়া হয়। আরো নির্দেশনা দেয়া হয়- দেশের সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ শয্যার করোনা ডেডিকেটেড ঘোষণা করার জন্যে। এসব তথ্য জানান চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ।

তিনি জানান, আজকে দেশের সকল জেলার সিভিল সার্জন ও মেডিকেল কলেজের পরিচালকদের সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ সভা হয়েছে। সভায় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সকল বিভাগীয় পরিচালকসহ অন্যরা উপস্থিত ছিলেন। ভার্চুয়ালি এ সভা অনুষ্ঠিত হয়। সভায় এ সব সিদ্ধান্ত ছাড়াও আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার ভ্যাকসিন প্রদানের বিষয়েও আলোচনা হয়।

এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা পজিটিভ রোগীদের চিকিৎসা দেয়ার সক্ষমতা আছে কি না এমন প্রশ্নের জবাবে চাঁদপুর কণ্ঠকে সিভিল সার্জন জানান, অবশ্যই আছে। করোনার চিকিৎসা তো বিশেষ কোনো চিকিৎসা নয়। নরমাল কিছু ঔষধ আর কিছু নিয়ম মেনে চলা। তিনি বলেন, কোনো রোগীর অক্সিজেন লেভেল ৯০ পর্যন্ত থাকলে তাকে হাসপাতালেই আনার প্রয়োজন নেই। ৯০'র নিচে নেমে গেলে রোগীর বয়স এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী তাকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাবে। এরপর অক্সিজেন সাপোর্ট খুব বেশি লাগলে তখন তাকে জেলা সদর হাসপাতালে নিয়ে আসতে পারে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়