চাঁদপুর, রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯, ১৩ রজব ১৪৪৪  |   ১৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   কচুয়ায় প্রাথমিক বিদ্যালয়ের নব-নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের সাথে এমপির মতবিনিময়
  •   খলিশাডুলীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
  •   জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৩২২ জনের মৃত্যু
  •   আজ রোটারিয়ান মরহুম দেওয়ান আবুল খায়েরের ২৫তম মৃত্যুবার্ষিকী
  •   ফরিদগঞ্জে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র ও মাদকসহ আটক তিন

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২২, ১৩:৫০

চাঁদপুরে স্কুলে স্কুলে বই বিতরণ কার্যক্রম শুরু

নতুন বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার
চাঁদপুরে স্কুলে স্কুলে বই বিতরণ কার্যক্রম শুরু

বছরের প্রথমদিন সারাদেশের ন্যায় চাঁদপুরের শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। করোনার কারণে গতবারের মতো এবারও উৎসব ছাড়াই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে বই। আর বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত হয়ে ওঠে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এমন আনন্দে অভিভাবকরাও দারুণ খুশি।

এবারের শিক্ষাবর্ষে ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে পাঠ্যপুস্তক ও ৫টি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থীদের মাতৃভাষায় মুদ্রিত পাঠ্যপুস্তকও রয়েছে। তবে, এ বছরের প্রথমদিনে সব শিক্ষার্থীকে বই দেয়া সম্ভব হচ্ছে না। পর্যায়ক্রমে নতুন বই পাবে শিক্ষার্থীরা ।

১ জানুয়ারি সরোজমিনে চাঁদপুর সদর উপজেলার বালিয়া উচ্চ বিদ্যালয় ও ফরাক্কাবাদ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় বই বিতরণে আনুষ্ঠানিকতা না থাকলেও প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের নিয়ে শিক্ষার্থীদের শ্রেণী ভিত্তিক বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। ফরাক্কাবাদ ইসলামিয়া আলিম মাদ্রাসা, বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,পুরাণবাজার ২নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেখা গেছে সরকারি নির্দেশনা মোতাবেক বই বিতরণ করা হচ্ছে।

চাঁদপুর শহর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও বছরের প্রথম দিন থেকে বই বিতরণ শুরু হয়েছে।

শিক্ষকবৃন্দ জানান শুধু শিক্ষার্থী নয় অনেক অভিভাবক তার সন্তানকে নিয়ে বই নেওয়ার জন্য স্কুল এসেছে। ছেলে মেয়েদের পাশাপাশি তাদের অভিবাবকরাও খুশি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়