শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮  |   ১৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শিক্ষক রফিকুল ইসলামের দাফন সম্পন্ন
  •   কচুয়ায় সর্জন পদ্ধতিতে সবজি চাষে ঝুঁকছেন কৃষকরা
  •   বাগাদী চৌরাস্তায় আইল্যান্ড না থাকায় ঘটছে দুর্ঘটনা
  •   জমি অধিগ্রহণে আমার পরিবারের কোনো আর্থিক সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২১, ১৮:৩৭

একজন নিবেদিতপ্রাণ সমাজসেবকের চিরপ্রস্থান

আলহাজ্ব মোস্তাক হায়দার চৌধুরী আর বেঁচে নেই

৬ ডিসেম্বর বাদ জোহর নামাজে জানাজা

অনলাইন ডেস্ক
আলহাজ্ব মোস্তাক হায়দার চৌধুরী আর বেঁচে নেই

চাঁদপুরের বিশিষ্ট সমাজসেবক আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরী গতকাল ৫ ডিসেম্বর রোববার বিকেল সাড়ে ৫টায় ঢাকাস্থ মীরপুর ডিওএইচএসে একমাত্র কন্যার বাসায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে---রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৫ বছর। মৃত্যুকালে তিনি ২ ছেলে ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে চাঁদপুরের সকল মহলে গভীর শোকের ছায়া নেমে আসে। আজ বাদ জোহর পুরাণবাজার এলাকায় মরহুমের পূর্ব শ্রীরামদী গ্রামের বাড়ি সম্মুখে অবস্থিত আমিনুল হক পৌর প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাঁকে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে। গতকাল রাত ১০টায় মীরপুর ডিওএইচএস মসজিদে তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরী চাঁদপুর ডায়াবেটিক সমিতির যুগ্ম সম্পাদক, চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি, চাঁদপুর জেলা দোকান মালিক সমিতির সভাপতি, লায়ন্স ক্লাব অব চাঁদপুর রূপালির প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা-৩১৫ বি-৩ বাংলাদেশের জেলা গভর্নরের উপদেষ্টা ছিলেন।

এছাড়াও তিনি চাঁদপুর গণি আদর্শ উচ্চ বিদ্যালয়, নুরীয়া পাইলট উচ্চ বিদ্যালয়, আমিনুল হক পৌর প্রাথমিক বিদ্যালয় ও ৩নং বালিকা প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, পুরাণবাজার ডিগ্রি কলেজ গভর্নিং বডির সদস্য, কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-১০-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুর ৪দিন আগে গত ১ ডিসেম্বর তাঁর তৃতীয় ভাই যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মাকসুদ হায়দার চৌধুরী ইন্তেকাল করেন। ৪ দিনের ব্যবধানে দুভাইয়ের মৃত্যুতে চৌধুরী বাড়িতে শোকস্তব্ধতা সৃষ্টি হয়।

মোস্তাক হায়দার চৌধুরী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মরহুম মিজানুর রহমান চৌধুরীর ভ্রাতুষ্পুত্র। তাঁর মরহুম পিতা বজলুর রশিদ চৌধুরী ছিলেন প্রখ্যাত ব্যবসায়ী। তাঁর ৫ ভাইয়ের মধ্যে তিনিসহ ৩ জন মৃত্যুবরণ করেছেন। জীবিত দুভাই যথাক্রমে মহব্বত হায়দার চৌধুরী ও মঈনুদ্দিন হায়দার চৌধুরী ব্যবসার সাথে জড়িত। তাঁর রয়েছে একমাত্র বোন।

চাঁদপুর ডায়াবেটিক সমিতির শোক চাঁদপুর ডায়াবেটিক সমিতির যুগ্ম সম্পাদক, আজীবন ও প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক আলহাজ¦ মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিমসহ কমিটির সদস্যবৃন্দ। এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

চাঁদপুর চেম্বার অব কমার্সের শোক বিশিষ্ট সমাজসেবক ও জেলা দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন চাঁদপুর চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ¦ মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম, সিনিয়র সহ-সভাপতি সুভাষ চন্দ্র রায় ও সহ-সভাপতি তমাল কুমার ঘোষসহ কমিটির সদস্যবৃন্দ। তাঁরা এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

চাঁদপুর রোটারী ক্লাবের শোক চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন ক্লাবের সভাপতি রোটাঃ শাহেদুল হক মোর্শেদ ও সাধারণ সম্পাদক অ্যাডঃ পলাশ মজুমদারসহ ক্লাবের সদস্যবৃন্দ। এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের শোক মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের আজীবন সদস্য আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন হাসপাতালের সাধারণ সম্পাদক আলহাজ¦ এম.এ. মাসুদ ভূঁইয়াসহ কার্যকরী কমিটির সদস্যবৃন্দ। এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

নতুনবাজার ব্যবসায়ী সমিতির শোক

চাঁদপুর দোকান মালিক সমিতির সভাপতি, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন নতুনবাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ। সমিতির সভাপতি আলহাজ¦ তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন জনুসহ নেতৃবন্দ এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

শিক্ষামন্ত্রীর শোক

‘তিনি ছিলেন একজন স্পষ্টবাদী মানুষ’

চাঁদপুরের বিশিষ্ট সমাজসেবক ও ব্যবসায়ী নেতা আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি এক শোকবার্তায় বলেন, মোস্তাক হায়দার চৌধুরী ছিলেন চাঁদপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান। চাঁদপুরের রাজনৈতিক, সামাজিক, শিক্ষা ও আর্থসামাজিক উন্নয়নে তাঁর পরিবারের যেমনি ভূমিকা ছিলো, তেমনি তাঁরও ভূমিকা ছিলো উল্লেখ করার মতো। তিনি চাঁদপুরের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি একজন স্পষ্টবাদী মানুষ ছিলেন। তাঁর মৃত্যুতে চাঁদপুরবাসী একজন অভিভাবককে হারালো। আমি মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

পৌর মেয়রের শোক

‘ব্যবসায়ী নেতা হিসেবে তাঁর ভূমিকা ছিলো প্রশংসনীয়’

চাঁদপুরের বিশিষ্ট সমাজসেবক ও ব্যবসায়ী নেতা আলহাজ¦ মোস্তাক হায়দার চৌধুরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান রহমান জুয়েল। তিনি এক শোকবার্তায় বলেন, চাঁদপুর শহরের ব্যবসায়ী সমাজের নেতা হিসেবে মোস্তাক হায়দার চৌধুরীর নেতৃত্ব এবং ভূমিকা ছিলো প্রশংসনীয়। তিনি স্বাধীনতার সপক্ষের একজন রাজনৈতিক নেতা হিসেবেও পরিচিত ছিলেন। তাঁর মৃত্যুতে আমি এবং চাঁদপুর পৌর পরিষদ গভীরভাবে শোকাহত। মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

সুজিত রায় নন্দীর শোক

‘তিনি ছিলেন একজন দক্ষ সংগঠক’

বিশিষ্ট শিক্ষানুরাগী ও সংগঠক আলহাজ্ব মোস্তাক হায়দার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশপূর্বক শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। তিনি এক শোক বার্তায় বলেন, মোস্তাক হায়দার চৌধুরী একজন ভালো মানুষই ছিলেন না, তিনি ছিলেন একজন দক্ষ সংগঠক। তিনি সমাজের কল্যাণ সাধনায় অনেক ভালো কাজ করেছেন, শিক্ষার উন্নয়নেও তাঁর চেষ্টা ছিল লক্ষ্যণীয়। আমি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি। তাঁর মৃত্যুতে আমরা একজন ভালোমানুষকেই হারাইনি, হারিয়েছি একজন ভালো সংগঠককে। তাঁর পরিবার পরিজন যেন এ শোক কাটিয়ে উঠতে পরেন এ কামনা করছি সর্বাগ্রে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়