চাঁদপুর, রবিবার ২০ সেপ্টেম্বর ২০১৫ । ৫ আশ্বিন ১৪২২ । ৫ জিলহজ ১৪৩৬
jibon dip

সর্বশেষ খবর :

  • -
বিভাগীয় সম্পাদকের কথা
২০ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এখন আশ্বিন মাস। কৃষি মৌসুম হিসেবে খরিফ-২। এ সময় কৃষক রোপা আমনের ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করে। আবার অনেকে সামনে রবি মৌসুম, তাই সবজি চাষের প্রস্তুতি নিতে দেখা যায়। এ দেশের কৃষি ঋতু বৈচিত্র্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ। ঋতু পরিক্রমায় আষাঢ়-শ্রাবণ বর্ষাকাল হলেও ইদানীং আষাঢ় মাসে তেমন একটি বর্ষার দেখা মেলে না। শ্রাবণ-ভাদ্র ও আশ্বিন মাসেও অনেক সময় বন্যা দেখা দেয়। প্রকৃতির এ পরিবর্তন কৃষিক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলে থাকে। এ বছর ভাদ্র মাসের মাঝে উজান পানি ও বৃষ্টির কারণে চাঁদপুরের বিভিন্ন এলাকায় আউশ ও আমনের বীজতলা নষ্ট হয়ে গেছে। এমনকি মৎস্য খামারীদের খামার তলিয়ে গেছে এবং কৃষক কৃষাণীরা পড়েছে দুশ্চিন্তায়। এসব কারণে পরিবেশের সঙ্গে খাপখাইয়ে যেসব ফসল চাষাবাদ করে ভালো ফসল পাওয়া যায় এবং সময়মতো ঘরে তোলা যায়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সবাইকে এগিয়ে আসতে হবে। আর একটি বিষয় আমাদের মনে রাখতে হবে যে, শুধু দানা জাতীয় খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ হলেই চলবে না, পুষ্টির দিকটিও বিবেচনায় রাখতে হবে। এজন্য শাকসবজি, ফলমূল চাহিদা অনুযায়ী উৎপাদন ও গ্রহণের নিশ্চয়তা বিধান করতে হবে। আমরা আশা করি এ ব্যাপারে সবাই আন্তরিক হবেন।



প্রিয় চাষি ভাইয়েরা আশ্বিন মাসে কৃষি কাজের ব্যাপকতা কম থাকলেও বাড়ি-ঘর ও মাঠের অনেক টুকিটাকি এমন সব কাজ থাকে, যা কম গুরুত্বপূর্ণ নয়। এসব কাজ সময়মতো সম্পন্ন করে রাখলে সারা বছর স্বাচ্ছন্দ্যে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন এতে কোনো সন্দেহ নেই। মাঠের কাজ কম থাকায় সে সুযোগে আপনার বাড়ির আঙ্গিনায় ফলদ বৃক্ষের চারা রোপণ করতে পারেন।



প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্য আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনার কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্যে আমাদের মাধ্যমে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিম্ন ঠিকানায়। আসুন দেশের কৃষি, চাষী ও কৃষক-কৃষাণীরা সার্বিক উন্নয়নে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সচেষ্ট হই এবং নিজেদেরকে সুস্থ সবল জাতি হিসেবে গড়ে তুলি। আর চাঁদপুরকে সুখী ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাই।



মুহাম্মদ আবদুর রহমান গাজী



বিভাগীয় সম্পাদক



দৈনিক চাঁদপুর কণ্ঠ, রেড ক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তলা)



কবি নজরুল সড়ক, চাঁদপুর।



প্রয়োজনে : ০১৭১০৯৮৮৭২০


kanthanews2011@gmail.com/marahmangazi@gmail.com


 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২০-সূরা : তা-হা

১৩৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহ্র নামে শুরু করছি।



১১৫। আমি তো ইতিপূর্বে আদমের প্রতি নির্দেশ দান করিয়াছিলাম, কিন্তু সে ভুলিয়া গিয়াছিল; আমি তাহাকে সংকল্পে দৃঢ় পাই না।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


কোনো কবি তার কবিতার ভুবনে দরিদ্র রয় না।

-- ইমারসন।


দাতার হাত ভিক্ষুকের হাত অপেক্ষা উত্তম। যে ব্যক্তি স্বাবলম্বী ও তৃপ্ত হতে চায়, আল্লাহ তাকে স্বাবলম্বন ও তৃপ্তি দান করেন।

               --- হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৬২৭৮
পুরোন সংখ্যা