চাঁদপুর, রবিবার ২০ সেপ্টেম্বর ২০১৫ । ৫ আশ্বিন ১৪২২ । ৫ জিলহজ ১৪৩৬
jibon dip

সর্বশেষ খবর :

  • -
শরৎ রাতের শিউলি ফুল
রাকিবুল ইসলাম রাকিব
২০ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বর্ষা শেষে আসে শরৎ। আর শরৎ মানেই শিউলি ফুলের শুভ্রতা, সি্নগ্ধতা, নির্মলতা। শিউলির সুবাস শরতের শুধু সকালই নয়, সন্ধ্যাকেও মাতিয়ে তোলে। কমলা-হলুদ বোঁটার সাদা পাপড়ির শিউলি চোখ মেলে তাকায় সন্ধ্যাতেই। রাতভর গন্ধ বিলিয়ে ভোরে ঘাসের উপর ঝরে পড়ে। সূর্যের আলোয় চিকচিক করা শিশিরে ভেজা ঘাসের উপর শিউলি ফুল-শরতের এক অনন্য ছবি। যার কারণে মহাকবি কালিদাস থেকে শুরু করে রবীন্দ্রনাথ, নজরুল এবং বিভূতিভূষণসহ অনেক কবি-সাহিত্যিক শিউলি ফুল নিয়ে সাহিত্য রচনা করেছেন।



শিউলি ফুলের বৈজ্ঞানিক নাম : : Nyctanthes arbor-tristis. Nyctanthes প্রজাতির একটি ফুল। অনেকে শিউলিরে ডাকে শেফালি নামে। লাতিন Nyctanthes-এর অর্থ হচ্ছে 'সন্ধ্যায় ফোটা' এবং arbor-tristis-এর মানে হচ্ছে 'বিষণ্ণ গাছ'। সন্ধ্যায় ফোটা আর সকালে ঝরা ফুলের মাঝে বিষণ্ণভাবে দাঁড়িয়ে থাকাটাই এই রকম নামকরণের কারণ বলে ধারণা করা হয়। শিউলিকে কখনও কখনও 'tree of sorrow' বা 'দুঃখের বৃক্ষ'ও বলা হয়ে থাকে।



শিউলি ফুলের গাছ নরম ধূসর বাকল বিশিষ্ট। উচ্চতা ১০ মিটারের মতো। গাছের পাতা ৬ থেকে ৭ সেন্টিমিটার লম্বা এবং সমান্তরাল প্রান্তের বিপরীতমুখী থাকে। সুগন্ধি এই ফুলে রয়েছে পাঁচ থেকে সাতটি সাদা বৃতি এবং মাঝে লালচে-কমলা টিউবের মতো বৃন্ত। ফল চ্যাপ্টা ও বাদামি হৃদপিণ্ডাকৃতির। ফলের ব্যাস ২ সেন্টিমিটার এবং দুই ভাগে বিভক্ত। প্রতিটি ভাগে একটি করে বীজ থাকে। দক্ষিণ এশিয়ার দক্ষিণ-পূর্ব থাইল্যান্ড থেকে পশ্চিমে বাংলাদেশ, ভারত, উত্তরে নেপাল ও পূর্বে পাকিস্তান পর্যন্ত শিউলি আধিপত্য দেখা যায়।



লেখক : শিক্ষার্থী, আনন্দমোহন সরকারি কলেজ, ময়মনসিংহ



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২০-সূরা : তা-হা

১৩৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহ্র নামে শুরু করছি।



১১৫। আমি তো ইতিপূর্বে আদমের প্রতি নির্দেশ দান করিয়াছিলাম, কিন্তু সে ভুলিয়া গিয়াছিল; আমি তাহাকে সংকল্পে দৃঢ় পাই না।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


কোনো কবি তার কবিতার ভুবনে দরিদ্র রয় না।

-- ইমারসন।


দাতার হাত ভিক্ষুকের হাত অপেক্ষা উত্তম। যে ব্যক্তি স্বাবলম্বী ও তৃপ্ত হতে চায়, আল্লাহ তাকে স্বাবলম্বন ও তৃপ্তি দান করেন।

               --- হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৫৪০৮
পুরোন সংখ্যা