চাঁদপুর। সোমবার ১০ সেপ্টেম্বর ২০১৮। ২৬ ভাদ্র ১৪২৫। ২৯ জিলহজ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪১-সূরা হা-মীম আস্সাজদাহ,

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১৬। অতঃপর আমি তাদেরকে পার্থিব জীবনে শাস্তি আস্বাদন করাবার জন্যে তাদের বিরুদ্ধে অশুভ দিনে প্রেরণ করেছিলাম প্রচ- ঘূর্ণিঝড়। পরকালের শাস্তি তো অধিকতর লাঞ্ছনাদায়ক এবং তাদের সাহায্য করা হবে না।

১৭। আর সামূদ সম্প্রদায়ের ব্যাপার তো এই যে, আমি তাদেরকে পথ নির্দেশ করেছিলাম; কিন্তু তারা সৎপথের পরিবর্তে অন্ধত্ব (ভ্রান্ত পথ) অবলম্বন করেছিল। অতঃপর তাদের কৃতকর্মের পরিণাম স্বরূপ লাঞ্ছনাদায়ক বজ্র (শাস্তি) আঘাত হানলো।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


রূপে চক্ষু জুড়ায় কিন্তু গুণ হৃদয় জয় করে।

 -পোপ।


অত্যাচার কেয়ামতের দিন সমূহ অন্ধকারের কারণ হবে।

 


ফটো গ্যালারি
জনবল সঙ্কটে ব্যাহত মতলব উত্তর উপজেলার স্বাস্থ্য সেবা
এক্স-রে মেশিন চালু হয়নি কর্মস্থলে নেই ৬ জন ডাক্তার
মাহবুব আলম লাভলু
১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


জনবল সক্সকট আর নতুন ডিজিটাল এক্স-রে মেশিন স্থাপন না করায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স েচিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। রোগীদের উপস্থিতিতে হাসপাতালটি সরগমের কথা থাকলেও প্রকৃত সেবা না পেয়ে রোগীরা ফিরে যাচ্ছেন বলে জানা গেছে।



সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সরে ২শ' ৪১টি পদের মধ্যে এখনো শূন্য রয়েছে ৭০টি পদ। এর মধ্যে অনেকগুলো গুরুত্বপূর্ণ পদও রয়েছে। শূন্য পদগুলো হলো-আবাসিক মেডিকেল অফিসার, জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেসিয়া), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), সহকারী সার্জনের পদ ৪টি, সিনিয়র স্টাফ নার্সের পদ ৭টি, প্রধান সহকারী কাম হিসাবরক্ষক, স্টোর কিপার, ডাটা এন্ট্রি অপারেটর, সাকমো'র পদ ৬টি, ফার্মাসিস্টের পদ ২টি, স্বাস্থ্য পরিদর্শকের পদ ৪টি, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারীর পদ ২৩টি, সিএইচসিপি পদে ১০ জন, ওয়ার্ড বয় ১টি, এমএলএসএস ৪টি, ঝাড়ুদার ২টি এবং মালি পদ একটি।



উপস্বাস্থ্য কেন্দ্রে ৩ জন ডাক্তার কর্মরত থাকার কথা থাকলেও বাস্তবে একজনও নেই। তারা ডেপুটেশনে রয়েছেন অন্যত্র। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২ জন ডাক্তার কর্মরত থাকার কথা থাকলেও একজন ডেপুটেশনে অন্যজন মাতৃত্বকালীন ছুটিতে। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সরে আরো একজন ডাক্তারও রয়েছেন মাতৃত্বকালীন ছুটিতে।



খোঁজ খবর মতে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ব্যতীত উপস্বাস্থ্য কেন্দ্র ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নেই কোন ডাক্তার। ফলে বিঘি্নত হচ্ছে চরাঞ্চল সমৃদ্ধ ১৪ইউনিয়ন ও ১ পৌরসভার বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা কার্যক্রম।



উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি নতুন অত্যাধুনিক একটি অ্যাম্বুলেন্স বরাদ্দ পায়। ফলে আগের বিকল অ্যাম্বুলেন্স গ্যারেজে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ২০১৪ সালে ডিজিটাল এক্স-রে মেশিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ েআনা হলেও এখন পর্যন্ত চালু সম্ভব হয়নি। কারিগরি ত্রুটির কারণে চালু করা যাচ্ছে না। এঙ্-রে মেশিনের একজন টেকনোলজিস্ট কর্মরত থাকলেও তার কোনো কাজ নেই। এ জন্য তার কর্মস্থলে রয়েছে গর হাজিরা। বর্তমানে কোটি টাকার এঙ্-রে মেশিনটি অবহেলিত অবস্থায় পড়ে আছে।



দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি মতলবে স্বাস্থ্য সেবা উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন। তিনি মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ ৩১ শয্যা হতে ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে রূপান্তরিত করেছেন। নতুন অত্যাধুনিক একটি অ্যাম্বুলেন্স ও ডিজিটাল এঙ্-রে মেশিন ব্যবস্থা করেছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্রে একটি নতুন ভবন নির্মাণ করা হচ্ছে।



মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শংকর কুমার সাহা জানান, জনবল সঙ্কট থাকা সত্ত্বেও আমরা স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছি। ওটি প্রস্তুত থাকা সত্ত্বেও মেডিকেল অফিসার (সার্জন) ও মেডিকেল অফিসার (অ্যানেস্থিসিয়া) না থাকায় আমরা অপারেশন কার্যক্রম চালাতে পারছি না। কারিগরি ত্রুটির কারণে এঙ্-রে মেশিন ব্যবহার করা যাচ্ছে না। এ ব্যাপারে কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে।



 


আজকের পাঠকসংখ্যা
৮৬৫৬৮৭
পুরোন সংখ্যা