চাঁদপুর, মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবিউস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৯-সূরা হাশ্র


২৪ আয়াত, ৩ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৪। ইহা এইজন্য যে, উহারা আল্লাহ ও তাঁহার রাসূলের বিরুদ্ধাচরণ করিয়াছিল, এবং কেহ আল্লাহর বিরুদ্ধাচরণ করিলে আল্লাহ তো শাস্তিদানে কঠোর।


 


 


আকৃতি ভিন্ন ধরনের হলেও গৃহ গৃহই। -এন্ড্রি উল্যাং।


 


 


স্বদেশপ্রেম ঈমানের অঙ্গ।


 


 


ফটো গ্যালারি
যাদের সাঁতারের ব্যাপারে অভিজ্ঞতা রয়েছে তাদেরকে নিয়ে কাজ করতে হবে
------------------সাঁতারু ও সাঁতার কোচ নাজমা আক্তার
১০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বাড়ির পাশেই পুকুর। বাবা ও মায়ের বড় সন্তান। স্কুলও ছিলো সবার প্রিয়। ছোটকাল থেকেই সাঁতারের প্রতি ছিলো তার অনেক আগ্রহ। পড়াশোনা ও মায়েকে কাজে সহযোগিতা করার পর যখনই সুযোগ পেতেন তখনই পানিতে নেমে সাঁতার কাটতেন। এলাকা সহ উঠতি বয়সী সকলের কাছেই সাঁতারু নাজমা আক্তার রত্না নামেই পরিচিত। সাঁতার দেয়ার পাশাপাশি অন্যকে সাঁতারে সহযোগিতা করার জন্যে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাসব্যাপী সাঁতার প্রশিক্ষকের প্রশিক্ষণ নেন। সাঁতার পরিদর্শক হিসেবেও সুলতানা কামাল কমপ্লেঙ্ েপ্রশিক্ষণ নিয়েছেন। এইচএসসি পরীক্ষা দেয়ার পর বর্তমানে ডিগ্রিতে পড়াশোনা করলেও মাঝে মাঝে সাঁতারে অংশ নিয়ে থাকেন।



ক্লাস এইটে পড়া অবস্থায়ই সাবেক সাঁতারু সায়মন ও ক্রীড়া শিক্ষকের মাধ্যমে নাজমা সাঁতারের কার্যক্রম শুরু করেন। অনেক স্থানেই সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে জেলা ক্রীড়া সংস্থার পক্ষে অনেক পুরস্কার পেয়েছেন। তিনি জানান, আমি যখন সাঁতার শুরু করি তখন অনেকেরই সাঁতার দেখেছি, প্রতিযোগিতায় অংশ নিয়েছি। এখন তো আর সেভাবে প্রতিযোগিতাও হয় না। চাঁদপুরের সাঁতারুদের নতুনভাবে তৈরি করতে হলে জেলা পর্যায়ে যাদের সাঁতারের ব্যাপারে অভিজ্ঞতা রয়েছে তাদেরকে নিয়ে কাজ করতে হবে। তাদেরকে দিয়ে আগ্রহী সাঁতারুদেরকে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সাঁতারুদের জন্য বেশি বেশি করে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। স্কুল ও কলেজ এবং মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থীদেরকে সাঁতারের ব্যাপারে উদ্বুদ্ধ করতে হবে। যাদেরকে সাঁতারের প্রশিক্ষণ দেয়া হবে তাদের সাথে চুক্তি করে নিতে হবে যে, তারা যেনো জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমেই সাঁতার প্রতিযোগিতায় অংশ নেয়। বর্তমানে চাঁদপুর সাঁতার পরিষদ সুইমিংপুলটি ভাড়া নিয়ে সাঁতার না জানা শিশুসহ অন্যদের সাঁতার প্রশিক্ষণ দিচ্ছে। আশা করি জেলা ক্রীড়া সংস্থা থেকে সাঁতারের ঐতিহ্য ফিরিয়ে আনতে নিয়মিত প্রতিযোগিতা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।



 



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮৮২৮০১
পুরোন সংখ্যা