চাঁদপুর, শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ৪ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাককে দায়িত্ব অবহেলার দায়ে বরখাস্ত এবং স্ট্যান্ড রিলিজ। নতুন কর্মকর্তা আবুল বাসার মজুমদার
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৫-সূরা তালাক


১২ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২। উহাদের 'ইদ্দাত পূরণের কাল আসন্ন হইলে তোমরা হয় যথাবিধি উহাদিগকে রাখিয়া দিবে, না হয় উহাদিগকে যথাবিধি পরিত্যাগ করিবে এবং তোমাদের মধ্য হইতে দুইজন ন্যায়পরায়ণ লোককে সাক্ষী রাখিবে; আর তোমরা আল্লাহর জন্য সঠিক সাক্ষ্য দিবে। ইহা দ্বারা তোমাদের মধ্যে যে কেহ আল্লাহ ও আখিরাতে বিশ্বাস করে তাহাকে উপদেশ দেওয়া হইতেছে। যে কেহ আল্লাহকে ভয় করে আল্লাহ তাহার পথ করিয়া দিবেন।


 


 


 


ঘুম পরিশ্রমী মানুষকে সৌন্দর্য প্রদান করে।


-টমাস ডেককার।


 


 


 


 


নামাজ হৃদয়ের জ্যোতি, সদ্কা (বদান্যতা) উহার আলো এবং সবুর উহার উজ্জ্বলতা।


 


 


ফটো গ্যালারি
বস্ত্রবালিকার গল্প
রহিমা আক্তার মৌ
২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মেয়েটির নাম নাবিলা। ভাই-বোন দুই গার্মেন্টসে কাজ করে। ভাই বিপ্লব গত পাঁচ বছর ধরে আছে সাভারে। গ্রামে মা আর ছোট বোন ছিলো, দুই বছর আগে বোনের জন্যে একটা কাজের ব্যবস্থা করে। সেই থেকে মা আর বোন সাভারের আরাপাড়ায় থাকে। নাবিলা বলে, 'আগে অনেক কষ্ট হতো হেঁটে হেঁটে আসতাম দুই ভাই-বোন। চার মাস আগে এ আধা পুরানো সাইকেলটা কিনি দুই ভাই-বোন মিলে। এখন একসঙ্গে সাইকেলে চড়ে আসি, আবার সাইকেলে চড়ে যাই বাসায়। এখন পাশাপাশি গার্মেন্টসে কাজ করলেও দুই মাস পর একই গার্মেন্টসে কাজ করবো।' দুই ভাই-বোনের রোজগার থেকে কিছু টাকা জমা করতে পারে কি-না জিজ্ঞেস করায় বিপ্লব বলে, 'সামান্য কিছু রাখি, বোনটাকে বিয়ে দিতে হবে যে।' নাবিলা বলে, আমাদের মা-ও বাসার পাশে এক টেইলারের দোকানে সামান্য টাকায় কাজ করে।



বাসের জন্যে অপেক্ষা করছে বিলকিস, সামনে গিয়ে কথা বলতে চাইলে হেসে উঠে বলে, 'আমার সঙ্গে আবার কিসের কথা।' বিলকিসের হাতে চার বাটির একটা টিফিনকারির সেট। প্রশ্নটা এটা নিয়েই। এতো বড় টিফিনকারিতে করে কী নিয়ে আসো? বিলকিস পাশের গার্মেন্টসে কাজ নেয় দেড় বছর আগে, একই ঘরে বিধবা বোনসহ থাকে। বোনের বাচ্চা আছে বলে কাজ করতে পারে না। তবে বিলকিসের সঙ্গে কাজ করে এমন তিনজনের জন্যে দুপুরের খাবার নিয়ে আসে বিলকিস বাসা থেকে। বিধবা বোন রান্না করে দেয়। মাস শেষে অফিসের সেই তিন শ্রমিক হিসাব করে কিছু টাকা দিয়ে দেয়। সেই টাকা পায় বিলকিসের বিধবা বোন। বিলকিসের বাসা রেডিও কলোনি থেকে ভেতরের দিকে। রেডিও কলোনি বাসস্ট্যান্ড থেকে অনেক পথ হেঁটে যেতে হয়। তাই এটুকু বাসে গেলে কষ্ট কম হয়। সকালে ওদিক থেকে গার্মেন্টসের বাস আসে, সেই বাসেই চলে আসে। আসার সময় নিজের আর বাকি তিনজনের খাবার নিয়ে আসে।



মাথায় কাপড় দিয়ে অনেকটাই ঘোমটা দেয়া নাহিদার। কথা বলতে চাইলে প্রথমে একটু নিষেধ করে। অন্যরা কথা বলেছে, এমনটা বলার পর একটু দাঁড়ায়। মাত্র তিন মাস হয়েছে নাহিদা ঢাকায় এসেছে। অবশ্য দুই বছর আগে সে ঢাকার আজিমপুরে গৃহশ্রমিক হিসেবে তিন বছর থাকে। ভালো লাগে না বলে গ্রামে যায়। গ্রামে অভাব লেগেই আছে। মা, ভাই আর ভাইয়ের বউদের কথা শুনতে হয় প্রতি মুহূর্তে। তাই বাধ্য হয়ে পাশের বাড়ির এক নারীর সঙ্গে চলে আসে সাভারে।



আমরা গাড়িতে ওঠি। গাড়ি চলতে শুরু করলো সাভার বাজার বাসস্ট্যান্ডের দিকে। রানা প্লাজার খালি জায়গাটার সামনে দিয়ে যখন যাচ্ছি, মনে হচ্ছে সেই চিৎকার কানে ভেসে আসে। আস্তে আস্তে পুরনো মার্কেট পার করে সামনে যাই। কী ছিলো এ সাভার, আর আজ কী হলো।



রাস্তার দুই পাশে বহুতল ভবনের শপিংমল গড়ে উঠেছে। এগুলোকে সাজিয়ে রেখেছে হরেক রকমের সাজসজ্জা দিয়ে। কখনো কখনো এগুলোর পাশে গাড়ি রেখেছি, কিছু কেনাকাটাও করেছি। কিন্তু আজ আর তা ইচ্ছা করে না। নাহিদা, বিলকিস, নাবিলা ও বিপ্লবের কথা খুব মনে পড়ছে। ক্লান্ত শরীরে ওরা ছোট্ট ঘরে ফিরবে আপনজনের কাছে। রাতের খাবার হিসেবে বরাদ্দ খাবারটুকু খেয়ে ঘুমিয়ে যাবে, আবার সেই কাকডাকা ভোরে উঠবে বলে।



ওরা কাজ করে, কাজের মূল্য হিসেবে মজুরিটা চায়, কখনো পায় কখনো আবার তার ওপর ভাগ বসায় অন্য কেউ। দেশ কী পাচ্ছে ওদের কাছে, কী দিচ্ছে ওদের এতো হিসাব ওরা বুঝে না। ওদের মতো হাজার হাজার শ্রমিকের শ্রমেই আমাদের অর্থনীতির চাকা ঘুরছে, তার খবরও ওরা রাখে না। আমরা ওদের শ্রমিক বলি, রাস্তা দিয়ে হেঁটে যেতে তাকিয়ে থাকি, হয়তো কেউ ভাবি, কেউ ভাবি না।



 


আজকের পাঠকসংখ্যা
৭৭৬২৮৩
পুরোন সংখ্যা