চাঁদপুর, শনিবার ৯ নভেম্বর ২০১৯, ২৪ কার্তিক ১৪২৬, ১১ রবিউল আউয়াল ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৭-সূরা হাদীদ


২৯ আয়াত, ৪ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


২৪। যাহারা কার্পণ্য করে ও মানুষকে কার্পণ্যের নির্দেশ দেয় এবং যে মুখ ফিরাইয়া লয় সে জানিয়া রাখুক আল্লাহ তো অভাবমুক্ত, প্রশংসার্হ।


 


 


 


 


 


আমরা বই পড়ে মানুষ চিনতে পারি না। -ডিজরেইলি।


 


 


ঝগড়াটে ব্যক্তি আল্লাহর নিকট অধিক ক্রোধের পাত্র।


 


 


 


 


ফটো গ্যালারি
কাদা-মাটির দিনগুলো
আজিজ লিপন
০৯ নভেম্বর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রকৃতির সাথে অনেক পুরনো একটা প্রণয় রয়েছে আমার। জীবন যুদ্ধের ফাঁকে এখনও প্রকৃতি আমায় হাতছানি দিয়ে ডেকে নেয়। স্বচ্ছ আকাশের নিচে যখন সাদা মেঘমালা ভেসে বেড়ায়। শরতের কাশবনে হিমেল বাতাসে মৃদু-মন্দ ঢেউ খেলে যায়। উদাস জলাশয়ে কচুরিপানার ফাঁকে-ফাঁকে সারিবদ্ধ হাঁসের পাল অাঁতিপাঁতি করে ঘুরে বেড়ায়। তখন আমি যেন জীবনের প্রকৃতঅর্থ খুঁজে পাই। মনে হয় আমার পৃথিবীটা শূন্য নয়। প্রভূ যেন সমস্ত প্রকৃতি জুড়ে আমার আপন আঙিনা রচিয়েছেন। ইট-কাঠের সভ্যতায় কথিত সভ্য প্রাণীগুলো আমায় ক্ষত-বিক্ষত করছে। তাতে কি? প্রকৃতি জুড়ে যেন অসীম-অকৃত্রিম মমতা।



 



ছোটবেলার কথা। পৌষের কুয়াশা ভেজা ভোরে সবাই যখন কাঁথা মুড়ি দিয়ে জবু-থবু হয়ে নাক ডেকে ঘুমাচ্ছে। আমি তখন গায়ে গরম কাপড় জড়িয়ে বেরিয়ে পড়তাম প্রকৃতিকন্যার প্রণয়ের টানে। কলাপাতার গা বেয়ে টাপুস-টুপুস করে শিশির ফোঁটা ঝরে পড়ার শব্দ। লাউ আর কুমড়োর পাতাগুলো সারারাত শিশিরে স্নান করে নতুন বউয়ের মতো লাজুক ঘোমটায় মাথা নুয়ে রাখা। ঝিঙে ফুলগুলোর ভেজা মুখের তৃপ্ত হাসিতে ঝুলে থাকা। নুয়েপড়া খেজুর গাছে ঝোলানো মাটির কলসখানা। প্রকৃতির এমনি নানা রূপের প্রচণ্ড আকর্ষণে আমি মাতোয়ারা হয়ে যেতাম। দিগন্তজোড়া মাঠে কুয়াশাস্নাত কচি ধানের শীষের ওপর সকালের কাঁচা সূর্যের কিরণ প্রকৃতি কন্যার কি অপূর্ব রূপের অবতারনা উপস্থাপন করতো তা কেবল প্রেমিক হৃদয়ই উপলব্ধি করতে পারতো।



বেশ কিছুদিন পর আজ ছাদে উঠলাম। অবাক হয়ে গেলাম প্রকৃতিতে এত পরিবর্তন দেখে। চারপাশে কুয়াশার আনাগোনা। ভালো করে তাকালে দেখা যায় রাস্তার পাশে জ্বলে থাকা ল্যাম্পটাকে ঘিরে ধরেছে কুয়াশার কুণ্ডলী। ফ্রিজে রাখা কোমল পানীয়ের বোতলের গায়ে জমা জলের ফোঁটার মতো ভিজে আছে ল্যাম্পটা। ছাদের ওপর এসে আশ্রয় নেয়া নারকেলের পাতায় হাত দিতেই চমকে উঠি। কুয়াশায় ভিজে আছে পাতাগুলো। কর্মব্যস্ততা অনেক কিছুর মতো প্রকৃতির সাথে গড়েওঠা আমার এই প্রেমটাকেও কেড়ে নিয়েছে। অথচ দু-বেলা দু-মুঠো খাবার ও সস্তা কিছু কাপড় ছাড়া আর কিছুই আমাকে দিতে পারেনি এই ব্যস্ততা। কিন্তু কেড়ে নিয়েছে আমার আবেগ-অনুভুতি। আমার কাদা-মাটি মাখা দিনগুলো।



 


আজকের পাঠকসংখ্যা
৯২১৭৫৭
পুরোন সংখ্যা