চাঁদপুর। বৃহস্পতিবার ২৬ এপ্রিল ২০১৮। ১৩ বৈশাখ ১৪২৫। ৯ শাবান ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৭- সূরা সাফ্ফাত

১৮২ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৭১। তাদের পূর্বেও  অগ্রবর্তীদের অধিকাংশ বিপথগামী হয়েছিল।

৭২। আমি তাদের মধ্যে ভীতি প্রদর্শনকারী প্রেরণ করেছিলাম।

৭৩। অতএব লক্ষ্য করুন, যাদেরকে ভীতিপ্রদর্শন করা হয়েছিল, তাদের পরিণতি কী হয়েছে।

৭৪। তবে আল্লাহর বাছাই করা বান্দাদের কথা ভিন্ন।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


সঙ্গ দোষেই মানুষ খারাপ হয়।      


-প্রবাদ


নফস্কে দমন করাই সর্বপ্রথম জেহাদ।


ফটো গ্যালারি
রক্তদাতাদের সংগঠন 'ইনফো ব্লাড'
২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


রক্তদাতাদের সর্ববৃহৎ অনলাইন ডাটাবেজ প্রতিষ্ঠায় তৈরি করা হচ্ছে একটি ওয়েবসাইট এবং অ্যাপ। 'ইনফো বস্নাড ডটঅর্গ' নামের এই ওয়েবসাইটে থাকছে জেলাভিত্তিক সার্চ সুবিধা, প্রত্যেক রক্তদাতার জন্যে আলাদা লগইন সুবিধা, যেখানে রক্তদাতা নিজেই তার তথ্য হালনাগাদ করতে পারবে।



কবে কোথায় রক্ত দান করেছে, সে তথ্য আপডেট করতে পারবে। রক্ত দেয়ার পর নির্দিষ্ট সময়ের জন্যে রক্তদাতার তথ্য লুকানো থাকবে এবং রক্ত দেয়ার সময় হলে স্বয়ংক্রিয়ভাবে রক্তদাতার কাছে মোবাইলে মেসেজ এবং ই-মেইল চলে যাবে।



 



রক্তদাতা ছাড়াও রক্তদাতাদের নিয়ে গড়ে উঠা বিভিন্ন ক্লাব, প্রতিষ্ঠান এই সাইটে নিজেদের তথ্য রাখতে পারবে, ক্লোজ গ্রুপ ও ওপেন গ্রুপ দুইভাবেই তথ্য হালনাগাদ করা যাবে।



 



বাংলা ও ইংরেজি দুই ভাষায় ওয়েবসাইট ও অ্যাপ এর কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে প্রায় ২৩ হাজার বস্নাড ডোনার ও ৮টি প্রতিষ্ঠান সাইটটিতে নিজেদের তথ্য হালনাগাদ করেছে।



 



রক্তের প্রয়োজনে যেকেউ ওয়েবসাইটটিতে বস্নাড গ্রুপ, জেলা ও লোকেশন দিয়ে সার্চ করে ডোনারকে রক্তের জন্যে অনুরোধ করতে পারবে। রক্ত গ্রহীতার অনুরোধের সঙ্গে সঙ্গে রক্তদাতার মোবাইলে মেসেজ চলে যাবে।



 



স্বেচ্ছাসেবকদের দিয়ে পরিচালিত ইনফো বস্নাড ডটঅর্গ-এর পরিচালক আরিফুল হাসান অপু বলেন, 'রক্তের প্রয়োজনের সময় আমরা বুঝতে পারি রক্তদাতার তথ্য কত গুরুত্বপূর্ণ। রক্তের অভাবে যেন কেউ আর মারা না যায়-এই লক্ষ্যকে সামনে রেখে ২০১৮ সালের মধ্যে আমরা ১ লাখ রক্তদাতাকে আমাদের ডাটাবেজে আনতে চাই এবং ২০২৮ সালের মধ্যে কমপক্ষে ১ কোটি রক্তদাতার তথ্য আমরা হালনাগাদ করতে চাই।'



 



এ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়-যঃঃঢ়://িি.িরহভড়নষড়ড়ফ.ড়ৎম/



 


আজকের পাঠকসংখ্যা
১৭০১৫৮
পুরোন সংখ্যা