চাঁদপুর, বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৩-সূরা মুয্যাম্মিল


২০ আয়াত, ২ রুকু, মক্কী


 


২০। তোমার প্রতিপালক তো জানেন যে, তুমি জাগরণ কর কখনও রাত্রির প্রায় দুই-তৃতীয়াংশ কখনও অর্ধাংশ এবং কখনও এক তৃতীয়াংশ এবং জাগে তোমার সংগে যাহারা আছে তাহাদের একটি দলও এবং আল্লাহই নির্ধারণ করেন দিবস ও রাত্রির পরিমাণ। তিনি জানেন যে, তোমরা ইহা পুরাপুরি পালন করিতে পারিবে না, অতএব আল্লাহ তোমাদের প্রতি ক্ষমাপরবশ হইয়াছেন। কাজেই কুরআনের যতটুকু আবৃত্তি করা তোমার জন্য সহজ, ততটুকু আবৃত্তি কর, আল্লাহ জানেন যে, তোমাদের মধ্যে কেহ কেহ অসুস্থ হইয়া পড়িবে, কেহ কেহ আল্লাহর অনুগ্রহ সন্ধানে দেশ ভ্রমণ করিবে এবং কেহ কেহ আল্লাহর পথে সংগ্রামে লিপ্ত হইবে। কাজেই তোমরা কুরআন হইতে যতটুকু সহজসাধ্য আবৃত্তি কর। অতএব সালাত কায়েম কর, যাকাত প্রদান কর এবং আল্লাহকে দাও উত্তম ঋণ। তোমরা তোমাদের নিজেদের মঙ্গলের জন্য ভাল যাহা কিছু অগ্রিম প্রেরণ করিবে। তোমরা তাহা পাইবে আল্লাহর নিকট। উহা উৎকৃষ্টতর এবং পুরস্কার হিসাবে মহত্তর। আর তোমরা ক্ষমা প্রার্থনা কর আল্লাহর নিকট; নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


assets/data_files/web

জনসমর্থনহীন সরকারের পতন অবধারিত।


-জ্যোতি বসু।


 


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


ফটো গ্যালারি
চাঁদপুরে আরো ৩৭ জনের করোনা শনাক্ত মোট আক্রান্ত ১২৩১ জন
০৯ জুলাই, ২০২০ ১৯:২০:৪৪
প্রিন্টঅ-অ+



চাঁদপুরে বৃহস্পতিবার ৯ জুলাই আরো ৩৭ জনের করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। এর মধ্যে ফরিদগঞ্জের ১৫ জন, চাঁদপুর সদরের ৯ জন, হাইমচরের ৪ জন, মতলব দক্ষিণের ৪ জন, মতলব উত্তরের ৩ জন, হাজীগঞ্জের ২ জন, রয়েছেন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৩১ জন। এর মধ্যে মৃতের সংখ্যা ৬৬জন।



জেলা স্বাস্থ্য বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়েছে। সূত্র জানায়, বৃহস্পতিবার ৯ জুলাই ১০৮টি রিপোর্ট আসে। এর মধ্যে ৩৭টি রিপোর্ট করোনা পজেটিভ। বাকী ৭১টি নেগেটিভ।



চাঁদপুরে জেলায় বর্তমানে করোনায় আক্রান্ত ১২৩১জনের উপজেলাভিত্তিক পরিসংখ্যান হলো : চাঁদপুর সদরে ৪৮১জন, মতলব দক্ষিণে ১৪২জন, ফরিদগঞ্জে ১৪৪জন, শাহরাস্তিতে ১২৮জন, হাজীগঞ্জে ১১৮জন, হাইমচরে ৯০জন, মতলব উত্তরে ৭৭জন ও কচুয়ায় ৫১জন।



জেলায় মোট ৬৬জন মৃতের উপজেলাভিত্তিক পরিসংখ্যান হলো : চাঁদপুর সদরে ১৯জন, হাজীগঞ্জে ১৬জন, ফরিদগঞ্জে ৯জন, মতলব উত্তরে ৮জন, কচুয়ায় ৫জন, শাহরাস্তিতে ৫জন, মতলব দক্ষিণে ৩জন ও হাইমচরে ১জন।




 

করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,৫৫,১১৩ ১,৯৫,৬২,২৩৮
সুস্থ ১,৪৬,৬০৪ ১,২৫,৫৮,৪১২
মৃত্যু ৩৩৬৫ ৭,২৪,৩৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫২০০৮৬
পুরোন সংখ্যা