চাঁদপুর, বৃহস্পতিবার ৮ এপ্রিল ২০২১, ২৫ চৈত্র ১৪২৭, ২৪ শাবান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
ফরিদগঞ্জে টমেটোর বাম্পার ফলন দাম নিয়ে হতাশায় কৃষক
এমরান হোসেন লিটন
০৮ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ফরিদগঞ্জে এবার টমেটোর বাম্পার ফলন হলেও দাম কমে যাওয়ায় হতাশ কৃষকরা। বিগত বছর এই সময়ের তুলনায় এবার টমেটোর দাম অনেক কম। আশানুরূপ দাম না পেয়ে মূলধন তুলতে পারবেন কি না তা নিয়ে চিন্তিত তারা। এছাড়া অনেকেই উৎপাদন খরচ উঠাতে পারলেও তেমন লাভবান হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন। দাম কম পাওয়ায় চাষিদের মুখে হাসি নেই।



এসব টমেটো সংরক্ষণে এ অঞ্চলে কোনো হিমাগার না থাকায় বাধ্য হয়েই কম দামে টমেটো বিক্রি করছেন কৃষকরা। এ অঞ্চলে হিমাগার নির্মাণের দাবি জানান তারা।



উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ফরিদগঞ্জ উপজেলায় এ বছর ৫৭ হেক্টর জমিতে টমেটো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। তবে প্রায় ৬৫ হেক্টর জমিতে টমেটো চাষ করা হয়েছে। বিগত বছরে কৃষকরা লাভবান হওয়ায় ৭ হেক্টর জমিতে টমেটো চাষ বেড়েছে।



এই উপজেলায় উন্নতমানের বিএল ৬৪২, বাহুবলী, অলক ও চিরঞ্জীব জাতের টমেটো চাষ করে ভালো ফলন পাচ্ছেন কৃষকরা। এছাড়া চলতি মৌসুমে অনুকূল আবহাওয়ার কারণে এবং কোনো প্রকার প্রাকৃতিক দুর্যোগ না থাকায় টমেটোর বাম্পার ফলন হয়েছে।



এখানকার টমেটো সুস্বাদু হওয়ায় বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। যা উপজেলাবাসীর চাহিদা মিটিয়ে জেলা সদরে যাচ্ছে। এই উপজেলায় প্রতি বছর লাখ লাখ টাকার টমেটো উৎপাদন হলেও হিমাগার না থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা।



সরেজমিনে ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা ১, বালিথুবা ২, পাইকপাড়া ৭, পাইকপাড়া ৮, রূপসা ১৫, গোবিন্দপুর ৯ এসব ইউনিয়নের টমেটো উৎপাদনের গ্রামগুলো ঘুরে দেখা গেছে, বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে টমেটো চাষ হয়েছে। লাল-সবুজে ছেয়ে গেছে মাঠ। গাছে গাছে টমেটো আর থোকায় থোকায় ঝুলছে পাকা টমেটো। কেউ বাগানের যত্ন নিচ্ছেন না। কারণ হিসেবে জানা যায়, টমেটোর দাম একদম কম হওয়ায় এখন আর টমেটোর প্রতি যত্ন নিচ্ছেন না কৃষকরা।



মোঃ আবুল খায়ের, মোঃ জামাল হোসেন, মোঃ জহিরুলসহ বেশ ক'জন টমেটো চাষী জানান, গত কয়েক বছর ধরে এ অঞ্চলে টমেটোর ভালো ফলন হয়। কিন্তু আশানুরূপ দাম পাচ্ছি না। লোকসান গুণতে হবে এ বছরও। কয়েক খ- জমিতে টমেটো চাষে অনেক টাকা খরচ হয়েছে। ভালো ফলন হলেও দাম কম, তাই পুঁজি আসবে না, লোকসান হবে। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৭-৮ টাকা। এসব টমেটো সংরক্ষণে কোনো হিমাগার নেই। হিমাগার থাকলে সংরক্ষণ করে বিক্রি করলে বেশি লাভবান হওয়া যেতো। বেচা-কেনা ভালো না, তাই টমেটো জমিতেই নষ্ট হচ্ছে এবং বিভিন্ন পাখি টমেটো খাচ্ছে।



এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা কৃষি অফিসার আশিক জামিল মাহমুদ জানান, আবহাওয়ার কারণে এবার আগাম টমেটো চাষ করা সম্ভব হয়নি। প্রায় সব কৃষকই মৌসুমের একই সময়ে টমেটো চাষ করেছে। এতে ফলনও একই সময়ে এসেছে। এজন্যে এ বছর টমেটোর দাম কিছুটা কম। তবে এই এলাকার কোনো ধনাঢ্য ব্যক্তি যদি একটি হিমাগার করে দিতো, তাহলে তিনি নিজেও লাভবান হতো এবং কৃষকরা টমেটোসহ বিভিন্ন জাতের তরি-তরকারি হিমাগারে সংরক্ষণ করে তারাও লাভবান হতো বলে তিনি জানান।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৮। আর মানুষের মধ্যে এমন লোকও রহিয়াছে যাহারা বলে, 'আমরা আল্লাহ ও আখিরাতে ঈমান আনিয়াছি' কিন্তু তাহারা মু'মিন নহে;


৯। আল্লাহ এবং মু'মিনগণকে তাহারা প্রতারিত করিতে চাহে। অথচ তাহারা যে নিজদিগকে ভিন্ন কাহাকেও প্রতারিত করে না, ইহা তাহারা বুঝিতে পারে না।


 


এমন প্রাসাদ তৈরি করো না, যা তুমি বাসযোগ্য করতে পারবে না।


_আল-ফকরি।


 


 


বিদ্যা শিক্ষার্থীগণ বেহেশতের ফেরেশতাগণ কর্তৃক অভিনন্দিত হবেন।


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬১৭২৮৫
পুরোন সংখ্যা