চাঁদপুর, বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭, ৫ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৬-সূরা দাহ্র বা ইন্সান


৩১ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। তাহাদের আবরণ হইবে সূক্ষ্ম সবুজ রেশম ও স্থুল রেশম, তাহারা অলংকৃত হইবে রৌপ্য নির্মিত কংকনে, আর তাহাদের প্রতিপালক তাহাদিগকে পান করাইবেন বিশুদ্ধ পানীয়।


২২। অবশ্য, ইহাই তোমাদের পুরস্কার এবং তোমাদের কর্মপ্রচেষ্টা স্বীকৃত।


 


ভয়কে যারা মানে তারাই জাগিয়ে রাখে ভয়।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


 


যে ব্যক্তি নীরবতা অবলম্বন করেছে সে মুক্তি লাভ করেছে।


 


ফটো গ্যালারি
বিশ্বজুড়ে করোনার রেকর্ড সংক্রমণ, কমেছে মৃত্যু
২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাস মহামারির গতি বিশ্বজুড়েই ত্বরান্বিত হচ্ছে। গত সপ্তাহে প্রায় ২০ লাখ মানুষ নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন; যা মহামারি শুরু হওয়ার পর এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ। তবে বিশ্বজুড়ে ভাইরাসটিতে মানুষের মৃত্যু কমে এসেছে। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) প্রকাশিত এক পরিসংখ্যানে এসব তথ্য জানানো হয়েছে।



সোমবার রাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ তথ্যে বলা হয়েছে, গত ২০ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১৯ লাখ ৯৮ হাজার ৮৯৭ জনের।



জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থা বলছে, আগের সপ্তাহের তুলনায় বিশ্বজুড়ে সংক্রমণ গত সপ্তাহে ছয় শতাংশ বেড়েছে। মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বজুড়ে এক সপ্তাহে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড ছিল এটি।



ফরাসী বার্তাসংস্থা এএফপির পরিসংখ্যান বলছে, গত বছরের শেষের দিকে চীনে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১০ লাখের বেশি মানুষ। এছাড়া এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৯ লাখ ৬২ হাজারের বেশি।



বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গত সপ্তাহে বিশ্বের প্রত্যেক অঞ্চলেই ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ইউরোপ এবং আমেরিকায় এই সংক্রমণ যথাক্রমে ১১ থেকে ১০ শতাংশ বেড়েছে।



তবে আফ্রিকা অঞ্চলে তুলনামূলক মহামারির প্রকোপ কিছুটা কমেছে। আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে আফ্রিকায় সংক্রমণ প্রায় ১২ শতাংশ কমেছে। বিশ্বের বেশির ভাগ অঞ্চলে সংক্রমণ বাড়লেও হ্রাস পেয়েছে মৃত্যু।



গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে প্রায় ৩৭ হাজার ৭০০ জনের; যা আগের সপ্তাহের তুলনায় ১০ শতাংশ কম। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে আগের সপ্তাহের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ২২ শতাংশ। আফ্রিকায় কমেছে ১৬ শতাংশ।



বিশ্বজুড়ে গত সপ্তাহে করোনা সংক্রমণের প্রায় অর্ধেকই শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। বিশ্বে করোনায় মোট মৃত্যুর প্রায় ৫৫ শতাংশ রেকর্ড হয়েছে যুক্তরাষ্ট্রে। এছাড়া কলম্বিয়া, মেঙ্েিকা, ইকুয়েডর ও বলিভিয়ায়ও মৃত্যু কমে এসেছে।



বিশ্বে এখন পর্যন্ত করোনায় মৃত্যু এবং সংক্রমণের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। এরপরই আছে ব্রাজিল। এ দুই দেশে গত সপ্তাহে ৫ হাজারের বেশি মানুষের করে প্রাণ কেড়েছে করোনা।



 



অন্যদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ের মুখোমুখি ইউরোপে মৃত্যু আগের সপ্তাহের তুলনায় বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে ইউরোপে করোনায় মারা গেছেন চার হাজারের বেশি মানুষ; যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ২৭ শতাংশ বেশি।



গত সপ্তাহে ইউরোপের ফ্রান্স, রাশিয়া, স্পেন এবং ব্রিটেনে আগের সপ্তাহের তুলনায় বেশিসংখ্যক নতুন রোগী শনাক্ত হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে ব্রিটেনে এখন পর্যন্ত ৪২ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন। যা এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সর্বাধিক।



সূত্র : এএফপি, রয়টার্স।



 



 



 



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩০০৯৯৬
পুরোন সংখ্যা