চাঁদপুর, সোমবার ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


 


১। বল, আমার প্রতি ওহী প্রেরিত হইয়াছে যে, জিন্নদের একটি দল মনোযোগ সহকারে শ্রবণ করিয়াছে এবং বলিয়াছে, 'আমরা তো এক বিস্ময়কর কুরআন শ্রবণ করিয়াছি,


২। যাহা সঠিক পথনির্দেশ করে; ফলে আমরা ইহাতে বিশ্বাস স্থাপন করিয়াছি। আমরা কখনও আমাদের প্রতিপালকের কোন শরীক স্থির করিব না,


 


 


প্রার্থনা ও প্রশংসা এই দুটো জিনিস স্বয়ং বিধাতাও পছন্দ করেন।


-সুইডেন বাগ।


 


 


 


 


 


ধর্মের পর জ্ঞানের প্রধান অংশ হচ্ছে মানবপ্রেম-আর পাপী পুণ্যবান নির্বিশেষে মানুষের মঙ্গল সাধন।


 


 


ফটো গ্যালারি
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পোলিও পরামর্শক বাংলাদেশের সেঁজুতি
১৩ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) ঢাকার গবেষণাগারে নভেল করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিংয়ের কাজে নেতৃত্ব দেওয়া বাংলাদেশি অনুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পোলিও ট্রানজিশন ইনডিপেনডেন্ট মনিটরিং বোর্ডের (টিআইএমবি) সদস্য করে নেওয়া হয়েছে।



শুক্রবার সিএইচআরএফের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেঁজুতির টিআইএমবির সদস্য হওয়ার এ খবর জানানো হয়। এ খবরে উচ্ছ্বাস প্রকাশ করে তরুণ এই বিজ্ঞানী সেদিন এক ফেসবুক পোস্টে বলেন, এই প্রথম একজন বাংলাদেশিকে এমন একটি পদ দেয়া হচ্ছে। আমি আমার সেরাটা দিয়েই আমাদের ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর (এলএমআইসি) পরিস্থিতি তুলে আনব।



সেঁজুতি এখন বেসরকারি শিশুস্বাস্থ্য গবেষণা সংস্থা চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে কাজ করছেন। তার বাবা অধ্যাপক সমীর সাহাও একজন অণুজীববিজ্ঞানী এবং ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান।



স্বল্প আয়ের দেশগুলোতে শিশু মৃত্যুহার কমিয়ে আনতে এই বাবা ও মেয়ের ভূমিকার প্রশংসা করের গত জানুয়ারিতে একটি বস্নগ প্রকাশ করেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি ওই লেখার লিংক ফেইসবুকে শেয়ার করলে তাতে মন্তব্য করে সাধুবাদ জানান ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।



গত মে মাসে বাংলাদেশে সংক্রমণ ঘটানো নতুন করোনাভাইরাসের (সার্স সিওভি-২) জিনোম সিকোয়েন্স উন্মোচন করার ঘোষণা দেয় চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের বিজ্ঞানীরা। ওই দলের পুরোভাগে ছিলেন সেঁজুতি।



প্রথম বাংলাদেশি বিজ্ঞানী হিসেবে এবার তিনি যোগ দেবেন গ্লোবাল পোলিও এরাডিকশন ইনিশিয়েটিভের পোলিও ট্রানজিশন ইন্ডিপেনডেন্ট মনিটরিং বোর্ডে।



পোলিও সংক্রমণ পরিস্থিতি নিয়ে এই পরিকল্পনা ২০১৮ সালের মে মাসে বিশ্ব স্বাস্থ্য পরিষদের অনুমোদন পায়, যা বাস্তবায়নে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



পোলিওর জন্য বরাদ্দ বন্ধ করে দেওয়া হলে বিশ্বের স্বল্প আয়ের দেশগুলো কীভাবে জনস্বাস্থ্য সুরক্ষার কাঠামো পরিচালনা করবে তা নিয়েই কাজ করা হবে এই পরিকল্পনার আওতায়।



এই দলের প্রধান স্যার লিয়াম ডনাল্ডসন যুক্তরাজ্যের লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের পাবলিক হেলথের অধ্যাপক এবং ইংল্যান্ডের সাবেক চিফ মেডিকেল অফিসার।



 



হেলথ রিসার্চ ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা হয়, এ বছর মোট তিন জন সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে পোলিও ট্রানজিশন ইনডিপেনডেন্ট মনিটরিং বোর্ডে। সেঁজুতি ছাড়া অন্য দুই সদস্য হলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনার জিলিংস স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক শেলা লেদারম্যান এবং নাইজেরিয়ার কমিউনিটি ফিজিশিয়ান, এপিডেমিওলজিস্ট ও উন্নয়ন পরামর্শক লোলা ডারে। সূত্র : বিডিনিউজ২৪.কম



 



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,৫৫,১১৩ ১,৯৫,৬২,২৩৮
সুস্থ ১,৪৬,৬০৪ ১,২৫,৫৮,৪১২
মৃত্যু ৩৩৬৫ ৭,২৪,৩৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৪৩৫২১
পুরোন সংখ্যা