চাঁদপুর, শনিবার ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭১-সূরা নূহ্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


২৬। নূহ আরও বলিয়াছিল, 'হে আমার প্রতিপালক! পৃথিবীতে কাফিরগণের মধ্য হইতে কোন গৃহবাসীকে অব্যাহতি দিও না।


২৭। তুমি উহাদিগকে অব্যাহতি দিলে উহারা তোমার বান্দাদিগকে বিভ্রান্ত করিবে এবং জন্ম দিতে থাকিবে কেবল দুষ্কৃতকারী ও অধিকার।


 


 


 


মৌনতা নিরপেক্ষতার উত্তম পন্থা।


-শ্যামলচন্দ্র দত্ত।


 


 


 


 


যার দ্বারা মানবতা উপকৃত হয়, তিনিই মানুষের মধ্যে শ্রেষ্ঠ।


 


 


চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদের আন্তরিকতায়
করোনা মহামারী শুরু থেকে অর্ধ লক্ষাধিক পৌর নাগরিক উপকারভোগী হয়েছেন
পেয়েছেন ভিজিএফ কার্ডের খাদ্য সহায়তা, ওএমএস কার্ড, প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা
গোলাম মোস্তফা
১১ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদের সততা এবং সদিচ্ছার কারণে করোনা মহামারীর শুরু থেকে এ পর্যন্ত পৌরসভার ১৫টি ওয়ার্ডের অর্ধ লক্ষাধিকেরও বেশি পৌর এলাকায় বসবাসরত নাগরিকের পরিবার বিভিন্ন প্রক্রিয়ায় উপকারভোগী হয়েছেন।



জানা যায়, এই প্রথম বারের মতো ভিন্নধমী দুর্যোগ সংক্রামক ভাইরাস করোনার প্রাদুর্ভাব দেশে শুরু হলে সরকার সারা দেশে যে সাধারণ ছুটি এবং লকডাউন ঘোষণা করে, সে থেকে শুরু করে অদ্যাবধি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিভিন্ন প্রক্রিয়ায় জনগণকে এ দুর্যোগ কাটিয়ে ওঠার জন্য সহায়তা অব্যাহত রয়েছে। শুধু তাই নয়, দেশের ক্ষমতাসীন দলের চাঁদপুর জেলার শীর্ষ নেতা ও জনগণের প্রতিনিধি এবং পৌর পিতা হিসেবেও ব্যক্তিগত সহযোগিতা তো রয়েছেই।



পৌর পরিষদ সূত্রে জানা যায়, লকডাউন চলাকালে ভিজিএফ কার্ডের মাধ্যমে ১০ কেজি করে চাল দিয়ে শুরু হয় এ দুর্যোগে কর্মহীন অসহায় পরিবারগুলোকে খাদ্য সহায়তা প্রদান।



সরকারিভাবে তাৎক্ষণিক সিদ্ধান্ত মোতাবেক কর্মহীন ও অসহায় পরিবারগুলোকে খাদ্য সহায়তা প্রদানের নির্দেশ দেয়া হলে চাঁদপুর পৌরসভার ১৫ টি ওয়ার্ডে কাউন্সিলরদের মাধ্যমে ভিজিএফ কার্ডে ১০ কেজি করে ১৪ হাজার দুইশত পরিবার কে খাদ্য সহায়তা প্রদান করা হয়।



এরপর পৌরসভার ১৫ টি ওয়ার্ডের কাউন্সিলরদের মাধ্যমে এক হাজার ৫শ' ১০ জন কর্মহীন ও অসহায় পরিবারকে নগদ ৫০০ টাকা করে ৭ লাখ ৫৫ হাজার টাকা প্রদান করা হয়।



এদিকে দুর্যোগ মোকাবেলায় দেশের তৃণমূল পর্যায়ের সাধারণ জনগণ খাদ্য সংকটে যেনো পড়তে না হয়, এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ ওএমএস কার্ডের মাধ্যমে ১০ টাকা দরে চাল বিক্রির নির্দেশ দেন। সেমতে স্ব স্ব ইউনিয়ন পরিষদের মাধ্যমে গরীব অসহায় মানুষ কে ওএমএস কার্ড প্রদানের নির্দেশনায় চাঁদপুর পৌর এলাকারও ১৫ টি ওয়ার্ডে ৩ টি ধাপে ১৯ হাজার ২শ' পৌর নাগরিককে কার্ডের মাধ্যমে মেয়র মহোদয় এ বিশেষ সুবিধা পাইয়ে দেন।



তবে যারা সামাজিক সুবিধা অর্থাৎ খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিএফ সুবিধা বা অন্যান্য সুবিধা পেয়ে আসছেন তারা এই সুবিধার আওতার বাইরে রয়েছেন। তাদের বাদ দিয়ে অন্য প্রাপ্যদের নাম যাচাই-বাছাই করে ইতিমধ্যে ওয়ার্ডে ওয়ার্ডে কার্ড প্রদান করা হয়েছে। পৌর নাগরিকগণ যার সুবিধা গ্রহণ করছেন।



জানা গেছে, পৌর মেয়রের আন্তরিকতায় শুধু দরিদ্র নয়, নিম্ন মধ্যবিত্তদেরকেও এই সুবিধার আওতায় আনা হয়েছে। তারা কার্ডের মাধ্যমে ১০ টাকা কেজি দরে মাসিক ২০ কেজি বা পাক্ষিক ১০ কেজি করে চাল সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্ধারিত স্থানে এসে ডিলারের থেকে ক্রয় করতে পারছেন।



করোনাকালীন সময়েও মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ অর্পিত দায়িত্ব পালন ও জনসেবামূলক কার্যক্রম অব্যাহত রাখতে সরকারি সহযোগিতার পাশাপাশি ব্যক্তিগতভাবে ও বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে সেলুন কর্মচারী, শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে, সেই হরিজন সমপ্রদায়, সকল মসজিদের ইমাম মুয়াজ্জিন, সিএনজি অটোরিকশা ড্রাইভারকে খাদ্য সহায়তা ও বিভিন্ন উপায়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। ইসলামী সংগঠনের যেসকল স্বেচ্ছাসেবক বাহিনী মানুষের লাশ দাফন করেন তাদেরকেও বিভিন্নভাবে আর্থিক সহযোগিতাসহ বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন।



একজন জনপ্রতিনিধি হিসেবে নয়, একজন মানবতার মূর্ত প্রতীক হিসেবে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ নাছির উদ্দিন আহমেদ জনস্বার্থে কাজ করে চলছেন।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,২৩,৪৫৩ ১,৬২,২০,৯০০
সুস্থ ১,২৩,৮৮২ ৯৯,২৩,৬৪৩
মৃত্যু ২,৯২৮ ৬,৪৮,৭৫৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৯২৫৩৬৮
পুরোন সংখ্যা