চাঁদপুর, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫০-সূরা কাফ্

৪৫ আয়াত, ৩ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

০১। শপথ ধূলিঝঞ্ঝার,

০২। শপথ বোঝাবহনকারী মেঘপুঞ্জের,

০৩। শপথ স্বচ্ছন্দগতি নৌযানের,

০৪। শপথ কর্মবন্টনকারী ফিরিশতাগণের-

০৫। তোমাদিগকে প্রদত্ত প্রতিশ্রুতি অবশ্যই সত্য।


assets/data_files/web

নতুন দিনই নতুন চাহিদা এবং নতুন দৃষ্টিভঙ্গীর উদয় করে। -জন লিডগেট।


ক্ষমতায় মদমত্ত জালেমের জুলুমবাজির প্রতিবাদে সত্য কথা বলা ও মতের প্রচারই সর্বোৎকৃষ্ট জেহাদ।


ফটো গ্যালারি
জারুলের বেগুনি রংয়ে অপূর্ব প্রকৃতি
নূরুল ইসলাম ফরহাদ
২৬ মে, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রকৃতিতে এখন চলছে রকমারি খেলা। এই প্রচ- দাবদাহ তো, এই আলো-ছায়ার খেলা। কয়েকদিন প্রচ- গরম আবার কয়েকদিন পর এক পশলা বৃষ্টি উত্তপ্ত পরিবেশকে করে দেয় শীতল। আর দখিনা পাগলা হাওয়াতো রয়েছেই। বৈচিত্র্যময় এই আবহাওয়ায় প্রকৃতিকে অপরূপ সাজে সজ্জিত করেছে রক্তিম কৃষ্ণচূড়া আর নীলাভ জারুল ফুল। জারুলের অপূর্ব শোভায় ফরিদগঞ্জের প্রতিটি গ্রাম। প্রাকৃতিকভাবে গড়ে উঠা জারুল ফুলে সেজে আছে উপজেলার প্রতিটি গ্রাম। প্রতিটি গ্রামের রাস্তার পাশে, পুকুর পাড়ে, বাগানে জারুলের বেগুনি রং দেখে মনটা ভরে যায়। কী অপূর্ব তার শোভা এবং আকর্ষণ! জারুল গাছের কাঠ অনেক শক্ত এবং টেকসই। সহজে গুনে ধরে না বা নষ্ট হয় না। তাই এক সময় গ্রামের মানুষ জারুল গাছ ঘরের খুঁটি (হালা) এবং নৌকা তৈরিতে ব্যবহার করতো।



দেশে একাধিক প্রজাতির জারুল গাছ রয়েছে। অধিকাংশ জারুল গাছ পানি পছন্দ প্রজাতি। এ গাছের পাতা আয়তাকার। গ্রীষ্মে কচিপাতায় ভরা গাছের ডালের আগায় বেগুনি রঙের ফুলের বড় বড় থোকা বেশ নজর কাড়ে। বেগুনি রং যেমন আকর্ষণীয়, তেমনি তার পাপড়ির নমনীয়তা ও কোমলতা হৃদয় ছুঁয়ে যায়। ফুল ৫-৭ সেন্টিমিটার চওড়া। ফল ডিম্বাকার, শক্ত, বিদারি। বীজ ১ সেন্টিমিটার চওড়া, পাতলা, বাদামি। জারুলের ইংরেজি নাম প্রাইড অব ইন্ডিয়া। মাঝারি আকারের বৃক্ষটি শাখা-প্রশাখাময়। জলাভূমিতে যেমন এটি বেড়ে উঠতে পারে, তেমনি শুকনো এলাকাতেও এদের মানিয়ে নিতে সমস্যা হয় না।



জারুলের কাঠ লালচে রঙের, অত্যন্ত শক্ত ও মূল্যবান। ঘরের খুঁটি, আড়া, লাঙল, নৌকা ও বিভিন্ন আসবাব তৈরিতে জারুল কাঠের কদর রয়েছে। ঔষধি গাছ হিসেবেও জারুলের সুনাম রয়েছে। জ্বর, অনিদ্রা, কাশিতে জারুল উপকারি।



 


আজকের পাঠকসংখ্যা
৬৮৩৮৬৭
পুরোন সংখ্যা