চাঁদপুর, শুক্রবার ৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের ১ম ত্রি-বার্ষিক সম্মেলন
দেশের অর্থনীতিতে প্রবাসী রেমিটেন্সযোদ্ধাদের অবদান অনস্বীকার্য
--------------পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল
বিমল চৌধুরী
০৫ মার্চ, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


উৎসবমুখর পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়েছে প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরাম চাঁদপুর জেলা শাখার ১ম ত্রি-বার্ষিক সম্মেলন। গতকাল ৪ মার্চ বৃহস্পতিবার সকালে চাঁদপুর এলিট চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।



তিনি বলেন, দেশের অর্থনীতিতে প্রবাসী রেমিটেন্সযোদ্ধাদের অবদান অনস্বীকার্য। প্রবাসীদের প্রেরিত অর্থ আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। আর এক্ষেত্রে প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের অবদান উল্লেখযোগ্য। তারা তাদের কষ্টার্জিত অর্থ প্রেরণ করে দেশকে যেমন সমৃদ্ধ করেছেন, তেমনিভাবে আওয়ামী রাজনীতিকে করেছেন শক্তিশালী। প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরাম বিদেশের মাটিতে থেকে বিভিন্ন বাধা-বিপত্তি পেরিয়ে যেমনিভাবে আওয়ামী রাজনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তা সত্যি প্রশংসার দাবি রাখে। তারা দেশে এসেও বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে কাজ করছেন। অথচ প্রায় ক্ষেত্রেই তাদেরকে বিভিন্নভাবে হয়রানি হতে হয়। এই প্রবাসী রেমিটেন্সযোদ্ধাদের বিশেষ মর্যাদা প্রদান করা যায় কি না সে ব্যাপারে আমার প্রচেষ্টা থাকবে। বিশেষ করে চাঁদপুর পৌরসভায় প্রবাসীদের যে কোনো সমস্যা অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের মর্যাদা পাবে। আমি আশা করি, প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরাম সকল বাধা-বিপত্তি জয় করে আমাদের আওয়ামী রাজনীতির ধারাকে আরও বেগবান করবে।



প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরাম চাঁদপুর জেলা শাখার সভাপতি আলহাজ নাছির উদ্দিন মাহমুদের সভাপ্রধানে প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল মামুন সরকার। চাঁদপুর জেলা আওয়ামী লীগ সদস্য মোঃ দেলোয়ার হোসেন সরকারের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির কার্যকরি সভাপতি বীর মুক্তিযোদ্ধা মমতাজ হোসেন চৌধুরী, মনোহরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাকির হোসেন, ঢাকা নবাবগঞ্জ চুরাইন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন মোঃ আব্দুল জলিল, কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুস ছাত্তার মিয়া, শিল্পপতি মোয়াজ্জেম হোসেন, কচুয়া ১০নং গোহট উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমএ কবির, নাঙ্গলকোটের আদ্রা ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম মজুমদার ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ গিয়াসউদ্দিন চুন্নু। অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন এসএম আব্দুর রহিম, মোঃ ইয়াছিন পাটওয়ারী, মেহেদী হোসেন আনোয়ার, হাজীগঞ্জের ইউছুফ প্রধানীয়া, কচুয়ার কবির হোসেন, হাজী শাহজাহান প্রমুখ। সুধীজনের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রশিদ, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রোটারিয়ান কাজী শাহাদাত ও চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াস।



সম্মেলনে প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে আমাদের যেমন অবদান রয়েছে, তেমনি আমাদের অনেক সমস্যাও রয়েছে। আমরা প্রবাসীদের এ সকল সমস্যা নিরসনে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।



তারা একটি লিফলেট বিতরণের মাধ্যমে তাদের কয়েকটি দাবি-দাওয়া তুলে ধরে বলেন, আজ আমাদের রিজার্ভ ফরেন রেমিটেন্স ৪৪ বিলিয়ন ডলার। এই অর্জন যাদের তারা হলেন রেমিটেন্সযোদ্ধা। আমাদের এই প্রবাসী সংগঠনের উদ্দেশ্য হলো সরকারকে সহযোগিতা করে সরকারের পাশে থেকে প্রবাসীদের পক্ষে বলিষ্ঠ কণ্ঠস্বরে কথা বলা। তাদের সমস্যার সমাধানে কাজ করা। আমরা বলতে চাই, এই রেমিটেন্সযোদ্ধারা যাতে কোথায়ও কোনোভাবে হয়রানি না হয়। তারা প্রবাসীদের উত্তরাধিকার সন্তানদের জন্যে চাকুরি, শিক্ষাসহ সকল ক্ষেত্রে ১০ কোটা বাস্তবায়ন, দেশে নির্বাচনী ব্যবস্থায় জাতীয় সংসদ থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে ১০ জনপ্রতিনিধি প্রবাসীদের মাঝ থেকে নমিনেশন প্রদানসহ রেমিটেন্সযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেয়ার দাবি জানান।



সম্মেলনে বক্তাগণ বিদেশের মাটিতে অবস্থানরত প্রবাসীদের কল্যাণে কার্যকর ভূমিকা রাখায় তারা সাবেক পররাষ্ট্রমন্ত্রী বর্তমান শিক্ষামন্ত্রী ডাঃ দীপ ুমনি এমপির ভূয়সী প্রশংসা করেন।



অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন পীরজাদা মাওলানা গোলাম নেওয়াজ। অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রাজনীতিক উপদেষ্টা এইচটি ইমামসহ করোনাকালে যারা মৃত্যুবরণ করেছেন তাদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করা হয়।



সম্মেলনে সকলের স্বতঃস্ফূর্ত সমর্থনে আলহাজ নাছির উদ্দিন মাহমুদ, সাধারণ সম্পাদক মোঃ রুস্তম আলী ও ১নং সদস্য হিসেবে দেলোয়ার হোসেন সরকারসহ কজনের নাম প্রকাশপূর্বক চাঁদপুর জেলা প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের আংশিক কমিটির নাম ঘোষণা করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল মামুন সরকার।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২০। বিদ্যুৎ চমক তাহাদের দৃষ্টিশক্তি প্রায় কাড়িয়া লয়। যখনই বিদ্যুতালোক তাহাদের সম্মুখে উদ্ভাসিত হয় তাহারা তখনই পথ চলিতে থাকে এবং যখন অন্ধকারাচ্ছন্ন হয় তখন তাহারা থমকিয়া দাঁড়ায়। আল্লাহ ইচ্ছা করিলে তাহাদের শ্রবণ ও দৃষ্টিশক্তি হরণ করিতেন। আল্লাহ সর্ববিষয়ে সর্বশক্তিমান।


 


 


assets/data_files/web

নত হই ছোট নাহি হই কোনমতে।


_রবীন্দ্রনাথ ঠাকুর/কণিকা।


ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না-এমন দানই সর্বোৎকৃষ্ট দান।


 


 


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬০৬৯৮৩
পুরোন সংখ্যা