চাঁদপুর, শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
আসন্ন ইউপি নির্বাচনের জন্যে তৃণমূলের রেজুলেশন চেয়েছে আওয়ামী লীগ
চাঁদপুরে নতুনরা আসবেন নাকি বর্তমান চেয়ারম্যানরাই বহাল থাকবেন তা নিয়ে স্ব স্ব ইউনিয়নে চলমান আলোচনা-সমালোচনা
মিজানুর রহমান
২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


দলীয় মনোনয়ন প্রাপ্তিতে সবাই স্থানীয় সংসদ সদস্যের আস্থাভাজন হতে জোর লবিং অব্যাহত রেখে চলেছেন। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্যে সংগঠনের সকল জেলা ও মহানগর শাখাকে তৃণমূলের রেজুলেশন পর্যায়ক্রম কেন্দ্রে পাঠানোর নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ। গত ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর থেকে এ নির্দেশ দেয়া হয়। দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ২০টি জেলার ৬৩টি উপজেলার ৩২৩টি ইউনিয়নে ভোটগ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। একইভাবে নির্বাচন কমিশন বিভিন্ন ধাপে সারাদেশের প্রায় সাড়ে চার হাজার ইউনিয়নে ভোটগ্রহণ করবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে আওয়ামী লীগের সুনির্দিষ্ট গঠনতান্ত্রিক বিধি মোতাবেক তৃণমূলের রেজুলেশনের প্রয়োজনীয়তা রয়েছে।



এতে বলা হয়, প্রথম ধাপে ৩২৩টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নের ক্ষেত্রে আওয়ামী লীগের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ২৮(৩)(ঙ) অনুযায়ী আগ্রহী প্রার্থীদের প্যানেল তৈরির জন্যে সংশ্লিষ্ট ইউনিয়ন আওয়ামী লীগ বর্ধিত সভার আয়োজন করবে এবং আলাপ-আলোচনার মাধ্যমে প্রার্থীদের একটি প্যানেল সুপারিশের জন্যে কেন্দ্রে প্রেরণ করবে। উক্ত প্যানেলটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকদের (মোট ৬ জন) যুক্ত স্বাক্ষরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে দফতর বিভাগে জমা প্রদানের জন্যে নির্দেশনা প্রদান করা হয়েছে।



বিজ্ঞপ্তিতে প্রার্থী প্যানেল তৈরির ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করার অনুরোধ জানানো হয়েছে : আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৮(৩) ধারা অনুযায়ী ইউনিয়ন, উপজেলা ও জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের পরামর্শ গ্রহণপূর্বক কমপক্ষে তিনজনের একটি প্যানেল প্রস্তাব করতে হবে। নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী প্রস্তাবিত প্রার্থীদের নামের (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী) সঙ্গে প্রয়োজনীয় তথ্য প্রেরণ করতে হবে।



উল্লেখ্য, প্রার্থীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং রাজনৈতিক পরিচিতি সম্বলিত একটি সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত অবশ্যই প্রেরণ করতে হবে, যেটি বাধ্যতামূলক।



এদিকে চাঁদপুর জেলার ইউনিয়ন পরিষদের নির্বাচন কয়েক ধাপে অনুষ্ঠিত হবে। এপ্রিল মাসে হাইমচর উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদের তফসিল ঘোষণা হবে বলে আগেই জানিয়েছিলো নির্বাচন কমিশন। পর্যায়ক্রমে হবে জেলার ৮৮ ইউপির নির্বাচন।



এখন দেখার অপেক্ষা তৃণমূল রেজুলেশন পর্যালোচনায় চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন কারা পাবেন। এক্ষেত্রে নতুনরা আসবেন নাকি বর্তমান চেয়ারম্যানরাই বহাল থাকবেন এ নিয়ে চলছে দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের মাঝে ব্যাপক আলোচনা-সমালোচনা। তবে প্রতিটি ইউনিয়নে রয়েছে দলের চেয়ারম্যান প্রার্থী হতে একাধিক মনোনয়ন প্রত্যাশী। সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের রঙিন পোস্টারে ছেয়ে গেছে স্ব স্ব ইউনিয়নের গ্রাম, হাট-বাজার ও রাস্তাঘাট। বর্তমান চেয়ারম্যানরাও বসে নেই। সাড়ে চার বছরের বিভিন্ন উন্নয়নচিত্র সামনে রেখে পুনরায় দলীয় মনোনয়ন পাওয়ার চেষ্টা করছেন। স্থানীয় সংসদ সদস্যের আস্থা অর্জনে জোর লবিং অব্যাহত রেখে চলেছেন তারা।


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯৮-সূরা বায়্যিনাঃ


০৮ আয়াত, ১ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১। কিতাবীদের মধ্যে যাহারা কুফরী করিয়াছিল তাহারা এবং মুশরিকরা আপন মতে অবিচলিত ছিল যে পর্যন্ত না তাহাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসিল-


২। আল্লাহর নিকট হইতে এক রাসূল, যে আবৃত্তি করে পবিত্র গ্রন্থ,


 


 


ফুলের আয়ু কত স্বল্প কিন্তু সেই স্বল্প জীবন পরিধিই কত মহিমাময়।


_টমাস উইলসন।


 


 


 


 


 


 


মজুরের গায়ের ঘাম শুকাবার আগে তার মজুরি দিয়ে দাও।


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৩২৫৫৪৭
পুরোন সংখ্যা