চাঁদপুর, মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১০ ফাল্গুন ১৪২৭, ১০ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
আসুন, মাতৃভাষার সঠিক চর্চা করি
-------------জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
মিজানুর রহমান
২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত ২১ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যা সাতটায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীতে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপ্রধানে এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কাজী আবদুর রহীম, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশ, প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী ও পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার। আলোচক হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক রোটাঃ কাজী শাহাদাত এবং বিশিষ্ট কবি, লেখক ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া। সভায় প্রশাসনের এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেণি-পেশার অগণিত মানুষ উপস্থিত ছিলেন।



জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ তাঁর বক্তব্যে বলেন, আমাদের বাংলা ভাষা স্রষ্টার অনন্য দান। এটি আমাদের জন্মসূত্রে পাওয়া এবং অস্তিত্বের সাথে জড়িয়ে আছে।



তিনি বলেন, ঔপনিবেশিক শাসনামলের যে শোষণ তার প্রথম প্রতিবাদ কিন্তু হয়েছিলো বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। এই বায়ান্নই আমাদের একত্রিত করেছিলো। তা থেকেই আমরা আমাদের স্বাধীনতা ও বাংলা ভাষা অর্জন করেছি। আন্তর্জাতিকভাবেও আমাদের মাতৃভাষাকে এবং এজন্যে আত্মদানের স্মারক দিনটিকে প্রতিষ্ঠিত করতে পেরেছি।



জেলা প্রশাসক আরও বলেন, আজকে বিয়ের জন্মদিনের কার্ড করা হচ্ছে ইংরেজিতে। আমরা কি বাংলা বুঝি না? ইংরেজিতে নিমন্ত্রণ করতে হবে কেন? আমি মনে করি, এটা আমাদের হীনমন্যতার কারণে হচ্ছে। বর্তমানে টিভিতে, সোস্যাল মিডিয়াতে, সাইনবোর্ড লেখায় বাংলা-ইংরেজি মিলিয়ে অদ্ভুত এক ভাষা তৈরি করা হচ্ছে। এটা কিন্তু আমাদের ভাষা না, এটাকে আমরা ভাষার বিকৃতি হিসেবে দেখছি। একটু সতর্কতার অভাবে বাংলা ভাষার এই ভুলগুলো হচ্ছে।



তিনি বলেন, আমরা বাঙালি। আমাদের মাতৃভাষাকে চর্চা করতে হবে। নিজেরাই ভাষার বিষয়ে যদি সচেতন না হই, আমাদের ভাষার অবমাননা হতে থাকবে। তাহলে কেনো এতো রক্তপাত, এতো সংগ্রাম।



জেলা প্রশাসক সবার প্রতি অনুরোধ জানিয়ে বলেন, একুশে ফেব্রুয়ারিতে আজকে আমরা দাঁড়িয়ে কথা বলছি সচেতন হওয়ার জন্যে। আমরা যেনো বাংলা ভাষাকে সঠিক ও শুদ্ধভাবে চর্চা করি। সঠিকভাবে চর্চা করলে আমরা নিজেরা যেমন উপকৃত হবো, আমাদের বাংলা ভাষা উপকৃত হবে, আগামী প্রজন্ম উপকৃত হবে।



আলোচনা পর্ব শেষে একুশ উদ্যাপন উপলক্ষে শিশু-কিশোরদের সুন্দর হাতের লেখা, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।



সবশেষে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। যার সঞ্চালনায় ছিলেন জেলা শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য ও প্রখ্যাত সঙ্গীতশিল্পী রূপালী চম্পক।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯৬-সূরা 'আলাক


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৫। সাবধান, সে যদি বিরত না হয় তবে আমি তাহাকে অবশ্যই হেঁচড়াইয়া লইয়া যাইব, মস্তকের সম্মুখভাগের কেশগুচ্ছ ধরিয়া-


১৬। মিথ্যাচারী, পাপিষ্ঠের কেশগুচ্ছ।


১৭। অতএব সে তাহার পার্শ্বচরদিগকে আহ্বান করুক।


 


 


মূর্খতা এমন এক পাপ, সারাজীবনে যার প্রায়শ্চিত্ত হয় না।


-আল-ফখরি।


 


 


 


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮১৩৫৬
পুরোন সংখ্যা