চাঁদপুর, বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জমাদিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
ফরিদগঞ্জ পৌরসভা : সমস্যা ও প্রত্যাশা-২
১৫ বছরেও হয়নি নিজস্ব ভবন! ধার করা ভবনে চলছে কার্যক্রম
নূরুল ইসলাম ফরহাদ
২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


রজনীকান্তের 'স্বাধীনতার সুখ' কবিতার মতো ফরিদগঞ্জ পৌরসভা। বাবুই পাখি কুঁড়ে ঘরে থাকে বলে চড়ুই পাখি তাকে নিয়ে টিটকারি করে। 'আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে, তুমি কত কষ্ট পাও রোদ-বৃষ্টি ঝড়ে।' চড়ুই আর বাবুই পাখির মতোই হয়েছে ফরিদগঞ্জ পৌরসভা আর তার বাসিন্দাদের অবস্থা। ফরিদগঞ্জ পৌরসভা ১৫ বছর পার করে দিলো পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ভবনে। নিজ ভূমিতে পৌরসভার নিজস্ব ভবন তৈরির কোনো কার্যকর পদক্ষেপ এখন পর্যন্ত নিতে পারেননি বিগত ও বর্তমান মেয়র।



ফরিদগঞ্জ পৌরসভার প্রতিষ্ঠাকাল ২০০৫ সালের ১ সেপ্টেম্বর। পৌরসভার প্রথম প্রশাসকের দায়িত্ব পালন করেন মোঃ মঞ্জিল হোসেন। দ্বিতীয় প্রশাসক হিসেব দায়িত্ব পালন করেছেন তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা। ফরিদগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ১৮ সেপ্টেম্বর। নির্বাচনে বিএনপি ও আওয়ামী লীগ প্রার্থীকে পরাজিত করে বিজয়ী হন এ পৌরসভার প্রথম মেয়র মোঃ মঞ্জিল হোসেন। তারপর ২০১৫ সালের ৩০ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে বিএনপি প্রার্থীকে পরাজিত করে বিজয়ী হয় আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকের মোঃ মাহফুজুল হক। তারও মেয়াদ শেষ। আগামী ১৪ ফেব্রুয়ারির নির্বাচনে ফরিদগঞ্জ পৌরসভা পাচ্ছে নতুন মেয়র। কিন্তু খুবই পরিতাপের বিষয়, প্রায় ১৬ বছরের এই দীর্ঘ সময়ের মধ্যে কেউই পৌরসভার জন্যে এক খ- জমি ক্রয় করে সেখানে গড়ে তুলতে পারেনি নিজস্ব ভবন।



আর কতকাল মেরুদ-হীনভাবে থাকবে ফরিদগঞ্জ পৌরসভা? কতকাল পরের ধনে পোদ্দারী করবে ফরিদগঞ্জ পৌর কর্তৃপক্ষ? এ রকম একাধিক প্রশ্ন পৌরবাসীর মনে। চায়ের আড্ডায় তাদের দীর্ঘশ্বাস, সাবেক মেয়র মঞ্জিল হোসেন পৌরসভার আশানুরূপ উন্নয়ন করতে পারেননি বলে নাকি তাদের পৌর কর মওকুফ করে দিয়েছেন। কিন্তু বর্তমান মেয়র এসেই বিগত পাঁচ বছরেরসহ বর্তমান কর একযোগে আদায় করেছেন। ফলে তা গরিব-অসহায় মানুষদের কাছে 'গোদের উপর বিষ ফোঁড়া'র মতোই হয়েছে। তখন চায়ের দোকানে রিকশার ড্রাইভারদের মুখে পৌর মেয়রকে নিয়ে দার্শনিক উক্তি শোনা যায়, 'দ্রুত ফলনশীল গাছ দ্রুতই মারা যায়।'



এ বিষয়ে ফরিদগঞ্জ পৌরসভার ভোটার আব্দুল মালেক বলেন, 'সব পৌরসভারই দেখছি দিন দিন উন্নতি হচ্ছে। আমাদের পৌরসভার উন্নয়ন তেমন একটা দেখছি না। পৌরসভার নিজেরই ঘর নেই। এটা বড় হতাশার।'



বিএনপি মনোনীত প্রার্থী মোঃ ইমাম হোসেন বলেন, আমি যদি নির্বাচিত হই, আমার বাবার ভূমিতেই হবে পৌরসভার ভবন। সেটা আমি পৌরসভাকে বিজয়ী হয়ে উপহার দিবো। আর এটাই হবে ফরিদগঞ্জ পৌরসভায় আমার প্রথম কাজ।



ফরিদগঞ্জ পৌরসভার সচিব এ.কে.এম. খোরশেদ আলম দৈনিক চাঁদপুর কণ্ঠকে বলেন, আমরা যেখানে আছি অর্থাৎ ওয়াপদার এই জায়গাটির জন্যে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছি। কিন্তু সেটা আর হয়নি।



এ বিষয়ে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটোয়ারী বলেন, দীর্ঘ পনের বছরেও ফরিদগঞ্জ পৌরসভার নিজস্ব ভূমি এবং ভবন হয়নি, এটা অত্যন্ত লজ্জার বিষয়। সত্যি কথা বলতে কী, এতোদিন যারা ছিলো তারা ভূমিদস্যুর ন্যায় এখান থেকে লুটপাট করে নিজেদের পকেট ভরেছে।



অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আল্লাহর রহমতে আমি নির্বাচিত হতে পারলে অগ্রাধিকার ভিত্তিতে পৌর ভূমি এবং ভবনের কাজ করবো।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯১-সূরা শাম্স


১৫ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১। শপথ সূর্যের এবং উহার কিরণের,


২। শপথ চন্দ্রের, যখন উহা সূর্যের পর আবির্ভূত হয়,


৩। শপথ দিবসের, যখন সে উহাকে প্রকাশ করে,


 


 


 


 


 


বোকা এবং তার টাকা খুব শীঘ্রই বিতর্কের বিষয় হয়ে দাঁড়ায়।


_টমাস টুমার।


 


 


 


 


যার দ্বারা মানবতা উপকৃত হয়, তিনিই মানুষের মধ্যে শ্রেষ্ঠ।


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৮৯৯৪৭
পুরোন সংখ্যা