চাঁদপুর, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জমাদিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
ফরিদগঞ্জ পৌরসভা : সমস্যা ও প্রত্যাশা-১
ফরিদগঞ্জ পৌরসভার বাইরে ফিটফাট ভেতরে সদরঘাট
নূরুল ইসলাম ফরহাদ
২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


গ্রামাঞ্চলে এখনও একটি প্রবাদ লোকমুখে প্রচার হয়ে আসছে, 'বাইরে ফিটফাট ভেতরে সদরঘাট'। একটা খনার বচন দিলে ফরিদগঞ্জ পৌরসভা নিয়ে যথার্থ মূল্যায়ন করা যায়, তা হলো, 'নামে তাল পুকুর ঘটি ডুবে না'। এখানে কিছুই নেই। ঘর নেই, বাড়ি নেই, নেই কোনো ভূমি, রাস্তাঘাট নেই। নেই ড্রেনেজ ব্যবস্থা। রাস্তার পাশে সড়ক বাতি নেই। নেই নির্দিষ্ট ময়লা ফেলার স্থান। টাকা নেই, সম্পদ নেই। আছে শুধু পৌরসভা আর আছে দামী গাড়ি। থার্ড ক্লাস পৌরসভার ফার্স্ট ক্লাস গাড়ি। বর্তমানে পৌরসভাটি সেকেন্ড ক্লাসে অবস্থান করছে।



ফরিদগঞ্জ পৌরসভা দেখার পর কেউ যদি ১৬নং রূপসা দক্ষিণ ইউনিয়ন সদরে যায়, তাহলে তার মুখ ফসকে বেরিয়ে যাবে, আ-রে এটাইনা পৌরসভা হওয়ার কথা! রাস্তাঘাট, শিক্ষায়-দীক্ষায় কোনো কিছুতেই কমতি নেই এখানে। তার মানে ফরিদগঞ্জ পৌরসভা একটি ইউনিয়ন থেকেও খারাপ অবস্থানে আছে? দ্বিতীয় শ্রেণির ফরিদগঞ্জ পৌরসভাটির দীর্ঘ ১৫ বছরের ইতিহাস বড়ই করুণ। এত সময় ধরে চোখে পড়ার মত উন্নয়ন বলতে মেয়রের দামী গাড়ি ছাড়া আর কিছুই নেই। শেষ সময়ে এসে বেশ কিছু রাস্তার কাজ হয়েছে। এ সময়ে ফরিদগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নে সরকারি বরাদ্দের মাধ্যমে যে পরিমাণ উন্নয়ন সাধিত হয়েছে, গড়ে তার অর্ধেক পরিমাণ কাজও এই পৌরসভার কপালে জোটেনি। শোনা যায়, পৌরসভায় নিয়োজিত মাস্টাররোল এবং নিয়মিত কর্মকর্তা-কর্মচারীরা প্রায় ৭/৮ মাস বেতন পাচ্ছেন না। কারণ, তহবিল শূন্য।



ফরিদগঞ্জ পৌরসভার প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, ১৯ দশমিক ৭৫ বর্গ কিলোমিটার পৌরসভার ওয়ার্ড ৯টি। মৌজার সংখ্যা ১৬টি। মোট রাস্তার পরিমাণ ১১৫ কিলোমিটার। এর মধ্যে পাকা রাস্তা ৪৪ কিলোমিটার, এইচবিবি রাস্তা নেই। কাঁচা রাস্তা ৭১ কিলোমিটার। রাস্তার কাজে ফরিদগঞ্জ পৌরসভা সুষম উন্নয়ন করতে পারেনি। অধিক যান চলাচলের রাস্তা বাদ দিয়ে এমন রাস্তা সলিং করা হয়েছে যে রাস্তাগুলোতে যানবাহনতো দূরের কথা মানুষেরও তেমন চলাচল নেই।



পৌরসভায় আর্সেনিকের অবস্থাও খুব একটা ভালো নয়। যা ডিপটিউবয়েল বসানো হয়েছে তা চাহিদার তুলনায় খুবই কম। তার উপর বসানো ডিপটিউবয়েলগুলোর বেশ কটিতে এখন আর পানিই উঠে না। পৌরসভার ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক। সাবেক মেয়রের আমলে সড়কবাতি থাকলেও বর্তমান মেয়র দায়িত্ব নেয়ার কয়েক মাস চালানোর পর অজ্ঞাত কারণে তা বন্ধ হয়ে যায়। যা বিগত ৫ বছরেও চালু হয়নি। চুরি-ডাকাতির ঘটনা এখানে নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। মাদকের রাজ্য বলা যায় ফরিদগঞ্জ পৌরসভাকে। এ সব কিছু নিয়েই হতাশ ফরিদগঞ্জ পৌরবাসী।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯০-সূরা বালাদ


২০ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১৮। ইহারাই সৌভাগ্যশালী।


১৯। আর যাহারা আমার নিদর্শন প্রত্যাখ্যান করিয়াছে, উহারাই হতভাগ্য।


২০। উহারা পরিবেষ্টিত হইবে অবরুদ্ধ অগি্নতে।


 


 


 


সৃষ্ট বস্তুকে ভালোবাসার মতো অন্য কোনো এবাদত নেই। _রবার্ট ব্রিজ।


 


 


 


নফস্কে দমন করাই সর্বপ্রথম জিহাদ।


 


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৬৩১২৯
পুরোন সংখ্যা