চাঁদপুর, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জমাদিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
করোনার টিকাদান কার্যক্রম উদ্বোধন আজ, সারাদেশে ৭ ফেব্রুয়ারি
টিকাদান কার্যক্রম পরিচালনার জন্যে প্রস্তুত রয়েছে চাঁদপুর : সিভিল সার্জন
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ বুধবার করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে প্রথমে এ টিকা দেয়া হবে। এরপর আরও ২৪ জনকে টিকা দেয়া হবে। আগামীকাল ঢাকার পাঁচটি হাসপাতালে আরও ৪শ' থেকে ৫শ' জনকে টিকা দেয়ার প্রস্তুতি চলছে। আর সারাদেশে গণটিকাদান শুরু হবে ৭ ফেব্রুয়ারি।



টিকা নিতে আগ্রহীদের অনলাইনে নিবন্ধন করতে হবে। রেজিস্ট্রেশন করা ছাড়া কেউ টিকা পাবেন না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। টিকা পেতে 'সুরক্ষা' প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশনে (িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ) গিয়ে অথবা মোবাইল ফোনে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে।



গত সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে কোভিড-১৯ ভ্যাকসিনেশন অনলাইন রেজিস্ট্রেশন বিষয়ক এক সংবাদ সম্মেলন সূত্রে এসব তথ্য জানা যায়।



জানা যায়, আজ বিকেল সাড়ে ৩টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম টিকাদান কার্যক্রমের উদ্বোধন করবেন। সেই সময় আনুষ্ঠানিকভাবে রেজিস্ট্রেশনও মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।



স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র (রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর) অধ্যাপক ডাঃ নাজমুল হাসান জানিয়েছেন, মঙ্গলবার থেকে অগ্রাধিকারভিত্তিক নিবন্ধনের জন্যে কাজ শুরু হতে পারে। প্রথমে শুধু তালিকাভুক্ত সম্মুখসারির লোকজনই নিবন্ধন করবেন। এরপর পর্যায়ক্রমে অন্যরা নিবন্ধন করতে পারবেন।



স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অনলাইনে রেজিস্ট্রেশনের বাইরে করোনাভাইরাসের টিকা দেয়াকে আমরা নিরুৎসাহিত করছি। আমাদের এই ডাটাগুলো সংরক্ষণ করতে হবে, অ্যানালিসিস করতে হবে। অনলাইনের এই তথ্যগুলো পরবর্তীতে অনেক কাজে আমাদের লাগাতে হবে।



কেন্দ্র পরিবর্তন করে টিকা দেয়ার সুযোগ থাকছে না জানিয়ে ডাঃ খুরশীদ আলম বলেন, রেজিস্ট্রেশন অনুযায়ী আমরা কেন্দ্রে টিকা পাঠাবো। সেক্ষেত্রে কেন্দ্র পরিবর্তন করে টিকার সুযোগ দিলে অনেক টিকা নষ্ট হবে। তিনি নির্ধারিত তারিখ ও কেন্দ্র অনুযায়ী করোনাভাইরাসের টিকা গ্রহণের জন্যে দেশবাসীর প্রতি অনুরোধ জানান।



চাঁদপুরে টিকাদান কার্যক্রম সম্পর্কিত পরিকল্পনা জানতে চাইলে সিভিল সার্জন মোঃ সাখাওয়াত উল্লাহ বলেন, করোনার টিকা কার্যক্রম পরিচালনার জন্যে চাঁদপুর প্রস্তুত রয়েছে। এ জেলার জন্যে ৭ হাজার ২শ' ভায়াল টিকা বরাদ্দ আছে। ১টি ভায়াল থেকে ১০ জনকে টিকা দেয়া যাবে। সে হিসেবে আমরা চাঁদপুরে প্রায় ৭২ হাজার মানুষকে টিকা দিতে পারবো।



তিনি বলেন, চাঁদপুরবাসীকে অনলাইনে নিয়ম মেনে রেজিস্ট্রেশন করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের কাছে টিকা প্রদান সংক্রান্ত লিখিত নির্দেশনা পাঠানো হবে। সে অনুযায়ী আমরা কার্যক্রম পরিচালনা করবো। টিকা রাখার জন্যও আমরা প্রস্তুত আছি।



টিকা পেতে নিবন্ধন করবেন যেভাবে



দৈনিক কালের কণ্ঠ সূত্রে জানা যায়, ক. প্রথমে িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ ওয়েব পোর্টালে প্রবেশ করতে হবে। খ. 'নিবন্ধন' বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণি সিলেক্ট করে জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম তারিখ দিতে হবে। এরপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফরমে দেখা যাবে। দীর্ঘমেয়াদী রোগ আছে কি না 'হ্যাঁ' অথবা 'না' সিলেক্ট করতে হবে। গ. নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সঙ্গে জড়িত কি না তা নির্বাচন করতে হবে। ঘ. যে মোবাইলে ভ্যাকসিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তার নম্বর নিবন্ধনের সময় দিতে হবে। ঙ. ফরমে বর্তমান ঠিকানা ও টিকাকেন্দ্র নির্বাচন করতে হবে। চ. সবশেষে মোবাইলে প্রাপ্ত ওটিপি দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। ছ. নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে 'টিকাকার্ড সংগ্রহ' বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে। জ. নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এমএমএসের মাধ্যমে টিকা গ্রহণের তারিখ ও কেন্দ্র জানানো হবে। ঞ. টিকাকেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে নিতে হবে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯০-সূরা বালাদ


২০ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১৮। ইহারাই সৌভাগ্যশালী।


১৯। আর যাহারা আমার নিদর্শন প্রত্যাখ্যান করিয়াছে, উহারাই হতভাগ্য।


২০। উহারা পরিবেষ্টিত হইবে অবরুদ্ধ অগি্নতে।


 


 


 


সৃষ্ট বস্তুকে ভালোবাসার মতো অন্য কোনো এবাদত নেই। _রবার্ট ব্রিজ।


 


 


 


নফস্কে দমন করাই সর্বপ্রথম জিহাদ।


 


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৩৯৬৯৯
পুরোন সংখ্যা