চাঁদপুর, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭, ৯ জমাদিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
মানবতার দেয়ালে অমানবিকতা!
ব্যবহারের অনুপযোগী ছেঁড়া-ফাটা কাপড় ঝুলিয়ে রাখা হয়েছে যেখানে
সানাউল হক
২৩ জানুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর জেলা সদরের বিভিন্ন পয়েন্টে দেয়ালে জামা-কাপড় রাখার জন্যে হ্যাঙ্গার ঝুলিয়ে রাখা হয়েছে। সাথে থাকা সাইনবোর্ডে লেখা রয়েছে 'মানবতার দেয়াল'। সমাজের বিত্তবানরা এখানে তাদের অপ্রয়োজনীয় বস্ত্র রেখে দিবেন। আর এখান থেকেই সহায়-সম্বলহীন লোকজন তাদের পছন্দ অনুযায়ী কাপড়-চোপড় নিয়ে নিবেন। এমন ব্যতিক্রমী উদ্যোগ শুধুমাত্র চাঁদপুর জেলায়ই নয়, দেশের বিভিন্ন স্থানে দেয়ালে দেয়ালে অব্যবহৃত কাপড়-চোপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখার দৃশ্যে দেখা যায়। পরিতাপের বিষয় হচ্ছে, চাঁদপুর জেলা সদরের বিভিন্ন স্থানে দেখা যায় অধিকাংশ হ্যাঙ্গার খালি পড়ে আছে। আবার কোনো কোনো জায়গায় হ্যাঙ্গারগুলোতে রাখা হয়েছে পুরানো, ছেঁড়া-ফাটা ব্যবহারের অনুপযোগী কাপড় চোপড়। যেগুলো দিয়ে ধোয়ামোছার কাজ করতেও বিপত্তি জাগবে।



এমন পুরানো ছেঁড়া-ফাটা কাপড়গুলো মানবতার দেয়ালে ঝুলিয়ে রেখে অমানবিক কাজটি করছেন বলে ক্ষোভ প্রকাশ করেছেন সহায় সম্বলহীন লোকজন। তাদের ভাষ্যমতে, চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুলের সামনে সড়কের পাশেই দুটি দেয়ালে একাধিক হ্যাঙ্গার ঝুলানো আছে। প্রথমদিকে প্রতিদিনই ভালো কাপড়-চোপড় দেখা যেতো। শীত চলে আসাতে এখন আর তেমন দেখা যায় না। যেগুলো রাখা হয়েছে, তা ব্যবহারের উপযোগী নয়। ঘরেও রাখা যায় না, গায়েও দেয়া যায় না, মায়ার টানে ফেলেও দিতে পারে না এমন বস্ত্রগুলোর মানবতার দেয়ালে ঠাঁই হয়। ক্ষোভ এবং ক্রোধ নিয়েই এমন কথাগুলো বলেছেন একজন রিকশাচালক।



তিনি প্রতিবাদের ভাষায় প্রকাশ করেন যে, আমি একজন রিকশাচালক। আমিও কম-বেশি পড়ালেখা করেছি। এই জেলায় আমার চেনা-পরিচিত আত্মীয়-স্বজনরা আছেন। চাইলেই আমি লাইনে দাঁড়িয়ে দান-অনুদান নিতে পারি না। এটা আমার ব্যর্থতা। জেলার বিভিন্ন পয়েন্টে মানবতার দেয়াল দেখে অনেক খুশি হয়েছি। এখান থেকে কিছু নিলে অদেখা থাকবে। প্রথম দিকে ভালো মানের কাপড়-চোপড় পেয়ে খুব খুশি হয়েছি। এখন শীতকাল, আজকে ক'দিন শীতের কাপড়ের জন্যে এই মানবতার দেয়ালগুলোর আশপাশে অপেক্ষায় থাকি। প্রতিদিনই দেখি একই কাপড় হ্যাঙ্গারগুলোতে ঝুলে আছে। যেগুলো কেউই নেয় না।



নাম জানাতে অনিচ্ছুক জেলা সদর নতুন বাজারের একজন বাসিন্দা জানান, মানবতার দেয়ালে পুরানো কাপড়-চোপড় থাকাটা অত্যন্ত পরিতাপের বিষয়। পুরানো হলেতো হয়, একেবারে ব্যবহারের অযোগ্য বস্ত্রগুলো এই হ্যাঙ্গারে ঝুলানো থাকে। আমি গত সোমবার প্রেসক্লাব রোডে মানবতার দেয়ালে ক'টি কাপড় রেখে দূর থেকে তাকিয়ে দেখেছি। মুহূর্তের মধ্যে কাপড়গুলো একজন ভদ্রলোক ব্যাগে নিয়ে নিলো। আমার কাপড়গুলো ছিলো সম্পূর্ণ নতুন। আমি যখন দেখলাম মানবতার দেয়ালে পুরানো ছেঁড়া-ফাটা কাপড়গুলো, তখন চিন্তা করলাম এই দেয়ালে কি শুধুমাত্র পুরানো ব্যবহারের অনুপযোগী কাপড় চোপড় ঝুলিয়ে রাখা ঠিক। এখানেতো বাসায় থাকা অতিরিক্ত নতুন কাপড়-চোপড়ও রাখা যায়।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

 


 


৯০-সূরা বালাদ


২০ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৫। সে কি মনে করে যে, কখনও তাহার উপর কেহ ক্ষমতাবান হইবে না?


৬। সে বলে, 'আমি প্রচুর অর্থ নিঃশেষ করিয়াছি।'


৭। সে কি মনে করে যে, তাহাকে কেহ দেখে নাই?


 


 


 


 


 


 


কারো প্রশ্নের জবাব দিতে হলে তা প্রথমে মনোযোগ দিয়ে শোনা। _এমি লাওয়েল।


 


বৃহস্পতিবার : ২১ জানুয়ারি ২০২১


ফজর : ০৫ : ২৬ মিঃ


সূর্যোদয় : ০৬ : ৪৩ মিঃ


ইশরাক : ০৭ : ০৬ মিঃ


যোহর : ১২ : ১২ মিঃ


আছর : ০৩ : ৫৬ মিঃ


মাগরিব : ০৫ : ৩৬ মিঃ


এশা : ০৬ : ৩৬ মিঃ


 


 


 


 


যে ব্যক্তি আল্লস্নাহ ও আখেরাতের উপর ঈমান রাখে তার ভালো ও পরিচ্ছন্ন কথা বলা উচিত অথবা নীরব থাকা বাঞ্ছনীয় । পরিচ্ছন্ন কথা হচ্ছে দান কাজের সমতুল্য।


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৫৬১
পুরোন সংখ্যা