চাঁদপুর, মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭, ৫ জমাদিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর
পরিবেশবান্ধব কংক্রিটের ইট এখন চাঁদপুরে
মোঃ আবদুর রহমান গাজী
১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর পৌরসভার ১২নং ওয়ার্ডের বঙ্গবন্ধু সড়কস্থ ভূঁইয়া বাড়িতে উৎপাদন হচ্ছে ইট, হলো বস্নক ও টাইলস। ডাকাতিয়া নদীপথে আসছে বালি, সিমেন্ট ও পাথর। তা দিয়েই তৈরি হচ্ছে এসব নির্মাণসামগ্রী। এতে আকাশে উড়ছে না কোনো কালো ধোঁয়া বা ধূলো। কারখানার ভেতরে গিয়ে দেখা গেল, কালো ধোঁয়া কেন, কোনো ধোঁয়াই নেই। আধুনিক যন্ত্রে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব সব নির্মাণসামগ্রী, যাতে হাতের ছোঁয়াও সেভাবে লাগছে না।



প্রচলিত পদ্ধতিতে ইটের বিপরীতে পরিবেশবান্ধব কংক্রিট ইট চাঁদপুরের প্রকৌশলী মোঃ মাইনুদ্দিন ভূঁইয়া মানিক নিজেই গবেষণা করে তৈরি করছেন। তিনি ১৯৯৩ সালে ঢাকা বিআইটিএ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেন। পরে তিনি ডকইয়ার্ডে ৯ বছর চাকরি করেন। শিক্ষাজীবন আর কর্মজীবনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজ এলাকায় ২০০৩ সালে শুরু করেন চাঁদপুর ড্রেজিং প্রকল্প। তারপর ২০১৮ সাল থেকে পরিকল্পনা শুরু করেন চাঁদপুর ফ্লাই অ্যাশ ব্রিক, বস্নক মেকিং ফ্যাক্টরী এন্ড ইঞ্জিনিয়ারিং। পোড়ামাটির ইটের ব্যবহার বন্ধে ২০১৮ সালে নির্দেশনা হয়। সরকারও ২০১৯-২০ অর্থবছর থেকে অবকাঠামো তৈরিতে ১০ শতাংশ পরিবেশবান্ধব ইট ব্যবহারের পরিকল্পনা হাতে নিয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে নির্মাণখাতে শতভাগ পরিবেশবান্ধব ইট ব্যবহারের পরিকল্পনা করেছে সরকার। পোড়ামাটির ব্যবহার বন্ধে অবৈধ ইটভাটা উচ্ছেদ কার্যক্রমও চালাচ্ছে সরকার।



পরিবেশবান্ধব ইট, হলো বস্নক, টাইলস তৈরির কারখানা দেখতে গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু সড়কস্থ ভূঁইয়া বাড়িতে গেলে দেখা যায়, ওই বাড়ির সামনে ২০ শতক জায়গাজুড়ে চাঁদপুর ফ্লাই অ্যাশ ব্র্রিক, বস্নক মেকিং ফ্যাক্টরী। কারখানা ঘুরে দেখা গেল, বিদেশ থেকে আনা যন্ত্রে উৎপাদন হচ্ছে নির্মাণসামগ্রী। স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট পরিমাণ মাটি, সিমেন্ট, পাথর, ফ্লাই অ্যাশ ও বিভিন্ন ক্যামিকেল এসে মিশে যাচ্ছে। এরপরই তৈরি হচ্ছে ইট বা বস্নক। পোড়ামাটির ইটের বিকল্প যে বস্নক বা ইট উৎপাদন হচ্ছে, তা পোড়ানোরও প্রয়োজন পড়ছে না। নির্দিষ্ট তাপমাত্রায় স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন আকারের ও ধরনের ইট তৈরি হচ্ছে। একইভাবে পার্কিং টাইলস, সড়কপথের টাইলস্, কারখানার জন্য অধিক ভার ধারণে সক্ষম টাইলস্ও উৎপাদন হচ্ছে।



কারখানাটিতে ২০১৮ সাল থেকে কাজ করছেন প্রকৌশলী মোঃ মইনুদ্দিন ভূঁইয়া মানিক। ২০২০ সালের ডিসেম্বরে এই কারখানায় পরীক্ষামূলক ইট উৎপাদন শুরু হয়। চলতি বছর ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে এই কারখানায় বাজারজাত করণের লক্ষ্যে ব্যাপকভাবে ইট উৎপাদন কার্যক্রম উদ্বোধন করা হবে। তাঁর কাছে জানতে চাওয়া হয়, কেনো মানুষ এই ইট ব্যবহার করবে? তার জবাব, পোড়ামাটির ইটের স্থায়িত্ব দিন দিন কমে আসে। আর হলো বস্নকের স্থায়িত্ব দিন দিন বাড়ে। কারণ, বস্নক তৈরি হয় সিমেন্ট, বালি, পাথর, ফ্লাই অ্যাশ ও বিভিন্ন ক্যামিকেল দিয়ে। আর পোড়ামাটির ইট তৈরি হয় শুধু মাটি দিয়ে। কারখানায় প্রকৌশলী মোঃ মহিউদ্দিন ভূঁইয়া মানিক মিলে ৪জন কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন। প্রযুুুক্তির কারণে শ্রমিক কম লাগে। কারখানা হলেও পরিবেশ নিরিবিলি। মোঃ মহিউদ্দিন ভূঁইয়া মানিক বলেন, এ ইট ও বস্নক উৎপাদনে পরিবেশের কোনো ক্ষতি হচ্ছে না। আবার বাড়ি নির্মাণে খরচও কম। সক্ষমতাও বেশি। আমাদেরও সময় এসেছে সেদিকে যাওয়ার।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

 


৮৯-সূরা ফাজর :


৩০ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২০। এবং তোমরা ধন-সম্পদ অতিশয় ভালবাস;


২১। ইহা সংগত নহে। পৃথিবীকে যখন চূর্ণ-বিচূর্ণ করা হইবে,


২২। এবং যখন তোমার প্রতিপালক উপস্থিত হইবেন ও সারিবদ্ধভাবে ফিরিশ্তাগণও,


 


 


 


 


সুন্দর গৃহের চেয়ে সৎসঙ্গীই অধিক কাম্য। _রবার্ট গ্রিন।


নামাজের সময়সূচি


শনিবার : ১৬ জানুয়ারি ২০২১


ফজর : ০৫ : ২৬ মিঃ


সূর্যোদয় : ০৬ : ৪৩ মিঃ


ইশরাক : ০৭ : ০৬ মিঃ


যোহর : ১২ : ১২ মিঃ


আছর : ০৩ : ৫৬ মিঃ


মাগরিব : ০৫ : ৩৬ মিঃ


এশা : ০৬ : ৩৬ মিঃ


 


 


 


 


 


একজন মূর্খ লোকের সারারাত এবাদতের চেয়ে, একজন শিক্ষিত ব্যক্তির এক ঘন্টা নিদ্রা শ্রেয়।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৯২৭২৭
পুরোন সংখ্যা