চাঁদপুর, বুধবার ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ৯ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
সামনে বইছে, কাকা যাইয়েন না!
কামরুজ্জামান টুটুল
২৫ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'সামনে বইছে, কাকা যাইয়েন না। গেলেই জরিমানা দিতে অইবো।' এমন কথা শুনে পথচারীদের মধ্যে কৌতূহল জন্মে। একটু এগিয়ে গিয়ে দূর থেকে উঁকি দিয়ে দেখা যায় মাস্ক ব্যবহার না করা ব্যক্তিদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা চলছে। ঘটনাটি গত মঙ্গলবার হাজীগঞ্জ থানা রোডের ছোট মসজিদের সামনের ঘটনা।



এ সময় ভ্রাম্যমাণ আদালত দেখে আশেপাশের দোকান থেকে ১০ টাকা করে মাস্ক ক্রয়ের ধুম পড়তে দেখা গেছে। এর আগে এদিন হাজীগঞ্জ থানার সামনে ভ্রাম্যমাণ আদালত বসায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বৈশাখী বড়ুয়া। মূলত ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম দেখে মাস্কবিহীন ব্যক্তিদেরকে জরিমানার হাত থেকে বাঁচানোর জন্য অন্য উৎসাহী পথচারীরা এমন উক্তি করে মাস্কবিহীন লোকদেরকে সরিয়ে দিতে দেখা গেছে। একই সময় যারা একটু সচেতন তারা আবার মাস্ক কিনে তা মুখে দিয়ে ভ্রাম্যমাণ আদালতের সামনে দিয়ে বীরদর্পে হেটে চলে গেছে নির্দিষ্ট গন্তব্যে।



গতকাল হাজীগঞ্জ থানার সামনে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত বসে ১৩ জনকে ২ হাজার ৯শ' টাকা জরিমানা করেছে। এর আগে গত সোমবার পর্যন্ত ৭৭টি মামলায় ৭৭ জনকে ১৪ হাজার ৪শ' ২০ টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়া। করোনাভাইরাস দ্বিতীয় ঢেউ প্রতিরোধে জনসাধারণের মাস্ক পরিধান নিশ্চিতকরণে গত ১০ নভেম্বর থেকে উপজেলা প্রশাসন থেকে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন তিনি।



খোঁজ নিয়ে জানা যায়, রোববার দুপুরে পৌরসভাধীন আলীগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৩টি মামলায় ১৩ জনকে মাস্ক না পরা এবং স্বাস্থ্যবিধি না মানায় মোট ২ হাজার ৬০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এর আগে গত ১৯ নভেম্বর হাজীগঞ্জ পশ্চিম বাজারে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে চলাচলকৃত বিভিন্ন পরিবহনের চালকসহ ১৩ জন যাত্রীকে ২ হাজার ৮শ' টাকা জরিমানা করা হয়।



গত ১৮ নভেম্বর উপজেলার দ্বাদশগ্রাম ইউনিয়নের চেঙ্গাতলী বাজারে ৯ জনকে ১ হাজার ৮শ' টাকা, ১৭ নভেম্বর পৌরসভাধীন আলীগঞ্জ বাজারে ১৭ জনকে ৩ হাজার ১শ' ৬০ টাকা, ১২ নভেম্বর হাজীগঞ্জ বাজারে ১৫ জনকে ৩ হাজার টাকা এবং ১০ নভেম্বর কালচোঁ দক্ষিণ ইউনিয়নের রামপুর বাজারে ১০ জনকে মোট ১ হাজার ৬শ' টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।



ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি আইন না মানায় (মাস্ক না পরা ও স্বাস্থ্যবিধি না মানায়) ২০১৮ সালের সংক্রমণ আইনে পৌরসভাধীন আলীগঞ্জ বাজারে আসা ১৩ জন পথচারীকে নগদ ২ হাজার ৬০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট বৈশাখী বড়ুয়া।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮২-সূরা ইন্ফিতার


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১। আকাশ যখন বিদীর্ণ হইবে,


২। যখন নক্ষত্রম-লী বিক্ষিপ্তভাবে ঝরিয়া পড়িবে,


৩। সমুদ্র যখন উদ্বেলিত হইবে,


৪। এবং যখন কবর উন্মোচিত হইবে,


 


সাহায্য করা ভালো কিন্তু সাহায্য যেন কাউকে অলস করে না তোলে।


-ডাবিস্নউ এস গিলবার্ট।


 


 


অভ্যাগত অতিথির যথাসাধ্য সম্মান করা প্রত্যেক মুসলমানের অবশ্য কর্তব্য।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৯৩৮০১
পুরোন সংখ্যা