চাঁদপুর, সোমবার ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭, ৭ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
গোটা পৌরসভার নাগরিকদের সমমর্যাদা দিয়ে সুষম উন্নয়ন করবেন আজমুর বেগম
নূরুল ইসলাম ফরহাদ
২৩ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আসন্ন ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচনে আজমুর বেগম নৌকা প্রতীক নিয়ে মেয়র পদে নির্বাচন করতে চান। তিনি কোনো বিশেষ ওয়ার্ডকে নয়, গোটা পৌরসভার নাগরিকদের সমমর্যাদা এবং গুরুত্ব দিয়ে সুষম বন্টনের মাধ্যমে উন্নয়ন করতে চান। আজমুর বেগম মনে করনে, ফরিদগঞ্জ পৌরসভা 'খ' শ্রেণিভুক্ত হলেও এখনো পৌরবাসী মৌলিক সেবা থেকে বঞ্চিত। তিনি পৌরবাসীর মৌলিক সেবা নিশ্চিত করতে চান।



ফরিদগঞ্জে রাজনীতিতে নারীদের পদচারণা খুব বেশি দিনের নয়। যে ক'জনের হাত ধরে এ উপজেলার নারীরা রাজনীতিতে আসেন তাদের অন্যতম আজমুর বেগম। ছাত্রজীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। দেশ গঠনে জাতির পিতার অনবদ্য অবদানের কথা বাবা-মায়ের মুখে শুনে শুনে বড় হয়েছেন। এক সময় বিয়ে হয়, সংসার হয়। সন্তান আর সংসার চালাতে গিয়ে হয়তো ঐভাবে রাজনীতির মাঠে থাকা হয়নি, কিন্তু একেবারে রাজনীতি ছেড়েও দেননি। সুযোগ-সুবিধার সংকুচিত অবস্থানের কারণে নিজের জাত প্রতিভার বিকাশ ঘটানোর সুযোগ পাননি। যখনই সুযোগ পেয়েছেন নিজেকে শতভাগ উজাড় করে দিয়েছেন। উপজেলার গ্রামে গ্রামে গিয়ে নারীদেরকে রাজনৈতিক সচেতন করে তোলেন। আস্তে আস্তে গড়ে তোলেন মহিলা আওয়ামী লীগের এক বিশাল বাহিনী।



আজমুর বেগম তার কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে ফরিদগঞ্জ উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্বাচিত হন। তার সক্রিয় কাজের মূল্যায়ন স্বরূপ ২০১৮ সালে ফরিদগঞ্জ পৌরসভা মহিলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ২০১৮ সালের জাতীয় নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য হিসেবে তিনি তার দায়িত্ব পালন করেছেন। দায়িত্ব পাওয়ার পর আগের থেকে কয়েকগুণ বেশি সময় দিচ্ছেন রাজনৈতিক মাঠে। মহিলা আওয়ামী লীগের মহিলা সদস্যদের জীবন মান, আর্থিক সমৃদ্ধি, সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাকে দায়িত্ব দেওয়ার পরপরই যে কোনো উন্নয়ন, সামাজিক ও রাজনৈতিক কর্মকা-ে নারীদের অংশগ্রহণ গাণিতিক হারে বৃদ্ধি পেয়েছে।



আজমুর বেগম ১৯৮০ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। পিতা মরহুম নূরুল ইসলাম খান একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭১ সালে ১৪নং ফরিদগঞ্জ দক্ষিণের সংগ্রাম কমিটির আহ্বায়ক এবং একমাত্র রসদদাতা ছিলেন। তিনি ১৪নং ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। তিনি টানা ৩০ বছর এ দায়িত্ব পালন করেছেন। সেই সাথে সংগঠনের সমস্ত খরচ তিনি বহন করতেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ইউনিয়ন আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ছিলেন। আজমুর বেগম শিক্ষা জীবনে ১৯৯৫ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস করেন। ১৯৯৭ সালে মানবিক বিভাগ থেকে এইচএসসি পাস করেন। বর্তমানে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক করছেন। এছাড়াও বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের অধীনে ডিএইচএমএস-এর শেষ বর্ষে অধ্যয়নরত আছেন।



দেশের অন্যান্য স্থানে যেভাবে নারীরা রাজনীতিতে এগিয়ে আসছে, ভূমিকা রাখছে সে তুলনায় ফরিদগঞ্জের নারীরা এখনো অনেক পিছিয়ে আছে। সরাসরি নারী জনপ্রতিনিধি হতে পারে এটা যেমন নারীরা বুঝতে পারছে না, তেমনি পুরুষরা সেটা ভালোভাবে মেনে নিতে পারছে না। পুরুষ সমাজ এখনো মনে করে নারীদের দিয়ে তেমন কিছু হবে না। সমাজের এই ভুল ধারণা ভাংতে কাউকে না কাউকে এগিয়ে আসতে হবে। নারী যে দক্ষতা এবং সততার সাথে প্রশাসন পরিচালনা করতে পারে তার বহু উদাহরণ রয়েছে। সে রকমই একটি উদাহরণ হতে এবং সুচিন্তিত কিছু উন্নয়ন পরিকল্পনা নিয়ে আসন্ন পৌরসভা নির্বাচনে ফরিদগঞ্জে পৌরসভার মেয়র পদে নির্বাচন করতে চান। তিনি নৌকা প্রতীকের প্রত্যাশী। ফরিদগঞ্জ পৌরসভায় গতানুগতিক উন্নয়ন হয়েছে। এটা যে কেউ থাকলেও হতো। কিন্তু সুষম উন্নয়ন হয়নি। আজমুর বেগম মেয়র হতে পারলে কোনো বিশেষ ওয়ার্ডকে নয় গোটা পৌরসভার নাগরিকদের সমমর্যাদা এবং গুরুত্ব দিয়ে সুষম বন্টনের মাধ্যমে উন্নয়ন করার প্রতিশ্রুতি দেন।



সাংসারিক জীবনে তিনি ২ ছেলে এবং ১ মেয়ের জননী। বড় ছেলে ফারাব জামাল তনিম কুমিল্লা ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে। ২০২০ সালে ঢাকা বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ কলেজ থেকে এইচএসসি পাস করেন। সে এসএসসি এবং এইচএসসি দুটোতেই ইংলিশ ভার্সনে পড়েছে। দ্বিতীয় ছেলে গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজে এইচএসসি ২য় বর্ষে অধ্যয়ন করছে। একমাত্র মেয়ে জেরিন জামাল তারানা ফরিদগঞ্জ এআর পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ছে। ২০২০ সালে ফরিদগঞ্জ উপজেলায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করে। মায়ের মতো মেয়েও অসাধারণ প্রতিভার অধিকারী। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিয়ে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে ১ম স্থান অধিকারী এবং জাতীয় শিল্পকলা একাডেমি থেকে সনদ পেয়েছে। জাতীয় শোক দিবস ২০২০ উপলক্ষে বিটিভিতে তার কণ্ঠে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। আজমুর বেগমের স্বামী মোঃ জামাল উদ্দিন একজন ব্যবসায়ী।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮১-সূরা তাকভীর


২৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


২১। যাহাকে সেথায় মান্য করা হয়, যে বিশ্বাস ভাজন।


২২। আর তোমাদের সাথী উন্মাদ নহে,


২৩। সে তো তাহাকে স্পষ্ট দিগন্তে দেখিয়াছে,


২৪। সে অদৃশ্য বিষয় সম্পর্কে কৃপণ নহে।


 


ঘুম পরিশ্রমী মানুষকে সৌন্দর্য প্রদান করে।


-টমাস ডেককার।


 


 


ধর্মের পর জ্ঞানের প্রধান অংশ হচ্ছে মানবপ্রেম-আর পাপী পুণ্যবান নির্বিশেষে মানুষের মঙ্গল সাধন।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩১৭৭৮
পুরোন সংখ্যা