চাঁদপুর, সোমবার ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭, ৭ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
কল্যাণপুর ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৯ জন মেম্বারের অনাস্থার ৭ মাস!
সেবা থেকে বঞ্চিত ইউনিয়নবাসী শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা
গোলাম মোস্তফা
২৩ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


নানাভাবে বিতর্কিত চাঁদপুর সদর উপজেলার ৩নং কল্যাণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীর বিরুদ্ধে নিজ ইউপির ৯ জন মেম্বার অনাস্থা দিয়েছেন দীর্ঘ প্রায় ৭ মাস হয়। এ বিষয়টি সিদ্ধান্তহীন অবস্থায় থাকায় নির্বাচিত জনপ্রতিনিধিরা যেমনি তাদের ইউনিয়নবাসীকে সেবা দিতে পারছেন না, তেমনি জনপ্রতিনিধিদের সেবা নিতে পারছেন না ইউনিয়নবাসী। এ বিষয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় দীর্ঘ প্রায় ৭ মাস যাবৎ বলতে গেলে এ ইউনিয়ন পরিষদের সেবা কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। একইভাবে অচলাবস্থার সৃষ্টি হয়েছে এ ইউনিয়নে।



জানা যায়, গত ১১ মে চাঁদপুর সদর উপজেলার ৩নং কল্যাণপুর ইউনিয়ন পরিষদের ১২ জন নির্বাচিত মেম্বারের (সদস্য) মধ্যে ৯ জন মেম্বার উক্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীর বিরুদ্ধে সুনির্দিষ্ট ৮টি অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উল্লেখ করে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে অনাস্থা প্রদান করেন। উক্ত অনাস্থাপত্রে চেয়ারম্যান মোঃ সাখাওয়াত হোসেন রনি পাটওয়ারীর বিরুদ্ধে যে অভিযোগগুলো উত্থাপন করা হয়, তা হলো- (১) হোল্ডিং ট্যাঙ্রে রসিদ চেয়ারম্যান নিজে ছাপিয়ে এনজিও কর্মীদের মাধ্যমে টাকা উত্তোলন করে ইউনিয়ন পরিষদের নিজস্ব ব্যাংক হিসাবে জমা না দিয়ে আত্মসাৎ করেন এবং জনগণকে ভুয়া হোল্ডিং প্লেট দিয়ে টাকা আদায় করে তাও আত্মসাৎ করেন। (২) উন্নয়ন প্রকল্প যেমন- টিআর, কাবিখা, কাবিটা, ইউজিপিপি ইত্যাদি প্রকল্প গ্রহণের সময় কোনো প্রকার মিটিং বা রেজুলেশন না করে নিজের পছন্দমতো প্রকল্প গ্রহণ করেন, যা আইনের পরিপন্থী। (৩) জানুয়ারি-২০২০ থেকে একটিও মাসিক মিটিং করা হয়নি। (৪) ১৫ এপ্রিল ২০২০ রাতে করোনায় ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষের জন্যে মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া ১ মেট্রিক টন চাল আত্মসাৎ করতে গেলে জনতার হাতে ধরা পড়েন। যা উপজেলা নির্বাহী অফিসার মহোদয় উদ্ধার করে নিজ হেফাজতে রাখেন। এ খবর স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। (৫) সরকারি কোনো প্রকার চিঠিপত্র সম্পর্কে ইউপি সদস্যগণকে অবহিত না করা এবং নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে ইউপি সদস্যগণকে কোনোরূপ মূল্যায়ন না করা। (৬) অসহায়-দুঃস্থ মহিলাদের জন্যে সরকারি ভিজিডি কার্ডের ১৫ জন সুবিধাভোগীর চাল প্রায় ৮ মাস যাবৎ আত্মসাৎ করে আসছেন। (৭) মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ১টি টিনের ঘর ও ১টি দুর্যোগ সহনীয় ঘর অসহায়দের না দিয়ে চেয়ারম্যান তার নিজ মালিকানাধীন জমিতে উত্তোলন করেন। এতে অসহায় মানুষ যেমনি বঞ্চিত হলো, তেমনি সরকারের ভাবমূর্তি মারাত্মক ক্ষুণ্ন হয় এবং জনগণের মাঝে ক্ষোভের সৃৃষ্টি হয়। (৮) বিভিন্ন সময়ে ইউপি সদস্যগণের বিরুদ্ধে অহেতুক, মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করে তাদেরকে জনসেবা থেকে দূরে রাখা।



এছাড়া ২০২০ সালের জানুয়ারি মাস থেকে অদ্যাবধি ইউনিয়ন পরিষদে একটি মাসিক সভাও না করাসহ বিভিন্ন অনিয়ম দুর্নীতির কারণেই চেয়ারম্যানের বিরুদ্ধে এ অনাস্থা দেন বলে তাঁরা জানান। এছাড়া আরো নানা কারণে চেয়ারম্যান রনি পাটোয়ারীর উপর ইউনিয়নবাসীর চরম ক্ষোভও রয়েছে। অনাস্থা প্রদানকারী নয়জন সদস্য হচ্ছেন- সংরক্ষিত তিন ওয়ার্ডের তিন মেম্বার মোসাঃ রুমি বেগম, মোসাঃ জোছনা বেগম ও মোসাঃ নাজমা বেগম। সাধারণ ১নং ওয়ার্ডের আঃ জলিল মোল্লা, ২নং ওয়ার্ডের ইমাম হোসেন ফরাজী, ৫নং ওয়ার্ডের সেলিম বকাউল, ৭নং ওয়ার্ডের মমিনুল ইসলাম, ৮নং ওয়ার্ডের মোঃ খোরশেদ খান ও ৯নং ওয়ার্ডের মোঃ বাকী উল্লা তালুকদার।



এ অনাস্থা পত্রটি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে দেন উক্ত ৯ ইউপি সদস্য। যার অনুলিপি যথাক্রমে- মাননীয় সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, ঢাকা, মাননীয় সচিব, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, ঢাকা, বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম, পরিচালক, স্থানীয় সরকার, বিভাগ, চট্টগ্রাম, উপ-পরিচালক, স্থানীয় সরকার শাখা, চাঁদপুরকে প্রদান করা হয়। জেলা প্রশাসক বিষয়টি আমলে নিয়ে তাঁর নির্দেশনা অনুযায়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মকবুল হোসেনকে তদন্ত করার দায়িত্ব দেন। দায়িত্বভার গ্রহণ করে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ২৮/০৬/২০২০খ্রিঃ তারিখের স্মারক নং ৩৩.০১.১৩২২.০০০.০৪.০০১.২০.২৪১ মূলে উক্ত অনাস্থা ও অভিযোগ বিষয়ে ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীকে ১০ (দশ) দিনের মধ্যে উল্লেখিত অভিযোগ বিষয়ে জবাব দাখিলের নির্দেশ দেন। কিন্তু জবাব সন্তোষজনক না হওয়ায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিগত ০৩/০৮/২০২০খ্রিঃ তারিখের ৩৩.০১.১৩২২.০০০.০৪.০০১.২০.৩০০নং স্মারকের পত্র মূলে চেয়ারম্যানের বিরুদ্ধে আনীত অনাস্থা ও উল্লেখিত অভিযোগের তদন্ত কাজে সহযোগিতার জন্যে অনাস্থা প্রদানকারী ৯ মেম্বারকে সকল প্রমাণপত্রসহ ৬ আগস্ট সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদে উপস্থিত হওয়ার নির্দেশ দেন। যার অনুলিপি সংশ্লিষ্ট সকলকে দিয়ে অবহিত করা হয়। এরপরও তদন্তকারী কর্মকর্তা আরো অধিকতর তদন্ত করে চেয়ারম্যানের বিরুদ্ধে আনীত উল্লেখিত অভিযোগের সত্যতা পান। অভিযোগ প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন ২০১০ এর ধারা (৩৯)(২) অনুযায়ী উপজেলা প্রাণিসম্পদ কমকর্তা ও অনাস্থার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত তদন্তকারী কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মকবুল হোসেন ২৯ অক্টোবর ২০২০ তারিখে ৩৩.০১.৩৩২২.০০০.০৪.০০১.২০-৪২৬নং স্মারকের পত্র মূলে উক্ত ইউনিয়ন পরিষদের নির্বাচিত সকল মেম্বারকে চিঠি দেন, যার অবগতির জন্যে চেয়ারম্যানকেও অনুলিপি প্রদান করা হয়। উক্ত চিঠিতে তদন্তকারী কর্মকর্তা স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন ২০১০ এর ধারা ৩৯ অনুযায়ী সকল নির্বাচিত মেম্বারগণকে ৩ নভেম্বর ২০২০ তারিখ সকাল ১০টায় ইউনিয়ন পরিষদে সভায় উপস্থিত হয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা সংক্রান্ত বিষয়ে ভোট প্রদানের জন্য অনুরোধ করেন। উক্ত চিঠির আলোকে পর্যবেক্ষক হিসেবে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও তদন্তকারী কর্মকর্তা ডাঃ মকবুল হোসেনের উপস্থিতিতে ৩ নভেম্বর ২০২০ তারিখ সকাল ১০টায় প্যানেল চেয়ারম্যান-১ বাকি উল্লাহ তালুকদারের সভাপতিত্বে ঐ সভাটি অনুষ্ঠিত হয়। এ সভায় ইউনিয়ন পরিষদের নির্বাচিত মেম্বারগণ উপস্থিত হয়ে আলোচনা শেষে বিষয়টি নিস্পত্তি না হওয়ায় অনাস্থা প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট গ্রহণের সিদ্ধান্ত হয় এবং অতঃপর ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। উক্ত ভোটের ফলাফলে পূর্বের ৯জন মেম্বার অনাস্থার পক্ষে ভোট দেন এবং ৩ জন মেম্বার ভোট প্রদান থেকে বিরত থাকেন। ফলে স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ সংশোধন আইন ২০১০ অনুযায়ী অনাস্থা কার্যকর হয়ে যায়।



এদিকে অনাস্থা কার্যকর হচ্ছে বিষয়টি টের পেয়ে ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারী তদন্তকারী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে এবং ইউনিয়ন পরিষদের মেম্বারদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে এ ঘটনাকে ভিন্ন ধারায় প্রবাহিত করার চেষ্টা করেছেন বলে অভিযোগ করেছেন ইউনিয়ন পরিষদের ৯ জন মেম্বার।



উল্লেখ্য, তদন্ত চলাকালীন সময়ে তদন্ত কর্মকর্তা ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটওয়ারী কোনো প্রকার অভিযোগ উত্থাপন না করলেও সমস্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার পর অনাস্থা প্রস্তাব কার্যকর হওয়ার দ্বারপ্রান্তে এসে চেয়ারম্যান তার স্বার্থ হাসিলের জন্যে অসৎ উদ্দেশ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ উত্থাপন করেন বলে অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা।



তাই ইউনিয়নবাসীর স্বার্থে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে সদর উপজেলার ৩নং কল্যাণপুর ইউনিয়নের দীর্ঘদিনের এ বিরাজমান সমস্যাটি দ্রুত নিস্পত্তির জন্যে স্থানীয় সংসদ সদস্য মাননীয় শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডাঃ দীপু মনি ও জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করছেন ইউনিয়নবাসী ও জনপ্রতিনিধিগণ।



এদিকে অনাস্থা বিষয়ে তদন্তের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও চাঁদপুর সদর উপজেলা প্রাণি সম্পদ কমকর্তা ডাঃ মোহাম্মদ মকবুল হোসেনের সাথে এ বিষয়ে কথা হলে তিনি বলেন, আমাকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয় যে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন তা আমি দেশের আইন অনুযায়ী যথাযথভাবে পালন করে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে জমা দিয়েছি। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, তদন্তের বিষয়ে এ মুহূর্তে কোনো কথা বলা যাবে না। তবে তার বিরুদ্ধে চেয়ারম্যানের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এগুলো মিথ্যা এবং অপ্রপ্রচার।



এ বিষয়ে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমার সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, যেহেতু বিষয়টি তদন্তাধীন, তাই এ বিষয়ে কোনো কথা বলা যাবে না। তবে হ্যাঁ শীঘ্রই এ বিষয়ে জানতে পারবেন।



 



 



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮১-সূরা তাকভীর


২৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


২১। যাহাকে সেথায় মান্য করা হয়, যে বিশ্বাস ভাজন।


২২। আর তোমাদের সাথী উন্মাদ নহে,


২৩। সে তো তাহাকে স্পষ্ট দিগন্তে দেখিয়াছে,


২৪। সে অদৃশ্য বিষয় সম্পর্কে কৃপণ নহে।


 


ঘুম পরিশ্রমী মানুষকে সৌন্দর্য প্রদান করে।


-টমাস ডেককার।


 


 


ধর্মের পর জ্ঞানের প্রধান অংশ হচ্ছে মানবপ্রেম-আর পাপী পুণ্যবান নির্বিশেষে মানুষের মঙ্গল সাধন।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১০৫০৩২২
পুরোন সংখ্যা