চাঁদপুর, রোববার ২৫ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭, ৭ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এম সফিউল্লাহর আজ দ্বাদশ মৃত্যুবার্ষিকী
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২৫ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ ২৫ অক্টোবর রোববার চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য মরহুম এম সফিউল্লাহর দ্বাদশ মৃত্যুবার্ষিকী। ২০০৮ সালের এইদিনে তিনি চাঁদপুর শহরস্থ তাঁর নিজ বাসায় ইন্তেকাল করেন। এ উপলক্ষে আজ বিকেলে ফরিদগঞ্জে মরহুমের গ্রামের বাড়ি জামে মসজিদের মিলাদ দোয়া অনুষ্ঠিত হবে।



সংক্ষিপ্ত জীবনী : মরহুম এম সফিউল্লাহ ১৯৪৬ সালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার বারপাইকা গ্রামের মুন্সী বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব জীবন কাটে ফরিদগঞ্জের গ্রামের বাড়িতে। সেখান থেকে স্কুলজীবন শেষ করার পর চাঁদপুর সরকারি কলেজে পড়ালেখা করা অবস্থায় ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন। কলেজজীবন শেষ করে তিনি ৬০-এর দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ১৯৬৯ সালে তৎকালীন ইকবাল হল বর্তমানে শহীদুল্লা হলের ভিপি নির্বাচিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে মাস্টার্স শেষ করার পর ১৯৭০-এর গণআন্দোলনে তিনি ব্যাপক ভূমিকা রাখেন। ১৯৭১'র ২৫ মার্চ কাল রাতে শহীদুল্লা হল থেকে হানাদার বাহিনীকে ঠেকানোর জন্যে বিভিন্ন পরিকল্পনায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। এরপর এপ্রিলের ১ম সপ্তাহে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের লক্ষ্যে প্রশিক্ষণের জন্যে দেশ ত্যাগ করেন। প্রশিক্ষণ শেষে ফিরে এসে বিভিন্ন স্থানে যুদ্ধে অংশ নেন।



 



যুদ্ধ পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের পর তিনি তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৭৩ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে মাত্র ২৭ বছর বয়সে তিনি ফরিদগঞ্জ থেকে নৌকা মার্কায় এমপি নির্বাচিত হন। এরপর তিনি যুবলীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। স্বৈর শাসক এরশাদের বিরুদ্ধে নব্বইর আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৯২ সালে তিনি চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৯৬ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে ফরিদগঞ্জ আসন থেকে তিনি অংশগ্রহণ করেন। ৩৫ বছরের বর্ণাঢ্য ও সফল রাজনৈতিক জীবন শেষে ২০০৮ সালের ২৫ অক্টোবর তিনি ইন্তেকাল করেন। ব্যক্তিগত জীবনে তিনি ২ পুত্র ও ৩ কন্যা সন্তানের জনক ছিলেন।


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৯-সূরা নাযি 'আত


৪৬ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৫। অতঃপর যাহারা সকল কর্ম নির্বাহ করে।


৬। সেই দিন প্রথম শিংগাধ্বনি প্রকম্পিত করিবে,


৭। উহাকে অনুসরণ করিবে পরবর্তী শিংগাধ্বনি,


৮। কত হৃদয় সেই দিন সন্ত্রস্ত হইবে,


 


 


যারা কখনো ক্ষতিগ্রস্ত হতে চায় না, তারা কোনোদিন লাভবান হতে পারে না।


-ডেভিড জেফারসন।


 


 


 


 


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৩৬,৬৮৪ ৫,৫৪,২৮,৫৯৬
সুস্থ ৩,৫২,৮৯৫ ৩,৮৫,৭৮,৭০৩
মৃত্যু ৬,২৫৪ ১৩,৩৩,৭৭৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৯৫৩১৬৬
পুরোন সংখ্যা