চাঁদপুর, বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭, ৫ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৬-সূরা দাহ্র বা ইন্সান


৩১ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। তাহাদের আবরণ হইবে সূক্ষ্ম সবুজ রেশম ও স্থুল রেশম, তাহারা অলংকৃত হইবে রৌপ্য নির্মিত কংকনে, আর তাহাদের প্রতিপালক তাহাদিগকে পান করাইবেন বিশুদ্ধ পানীয়।


২২। অবশ্য, ইহাই তোমাদের পুরস্কার এবং তোমাদের কর্মপ্রচেষ্টা স্বীকৃত।


 


ভয়কে যারা মানে তারাই জাগিয়ে রাখে ভয়।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


 


যে ব্যক্তি নীরবতা অবলম্বন করেছে সে মুক্তি লাভ করেছে।


 


ফটো গ্যালারি
২০২০-২১ অর্থ বছর
চাঁদপুর পৌরসভার বাজেট ৭৫ কোটি টাকা
করোনার কারণে বাজেট অনুষ্ঠান হয়নি
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চলমান করোনাভাইরাস মহামারির এই সময়ে একটি ভিন্ন ধরনের বাজেট তৈরি করেছে চাঁদপুর পৌরসভা। কোভিড-১৯-এর প্রভাবে বিভিন্ন খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় মূলত ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তুত করেছে পৌরসভা।



২০২০-২০২১ অর্থবছরের জন্যে ৭৪ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩শ' ৪৭ টাকার বাজেট ঘোষণা করা হয় বলে পৌরসভার সচিব আবুল কালাম ভূঁইয়া ও হিসাবরক্ষণ কর্মকর্তা সৈয়দ মোঃ মুশিউর রহমান এ তথ্য জানিয়েছেন। যা গত অর্থবছরের চেয়ে ১৬ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৮৮৫ টাকা কম।



কর্মকর্তারা জানান, বৈশ্বিক মহামারি কোভিড-১৯-এর কারণে স্বাস্থ্যবিধি অনুুযায়ী গেলো জুন মাসে পৌরসভার নতুন অর্থবছরের বাজেট আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। অন্যান্য বছর বাজেট আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতো। এবার তা করা যায়নি। গতানুগতিক কাজ হিসেবে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২০২১ অর্থবছরের জন্যে বাজেট প্রণয়ন করা হয়েছে। নতুন অর্থবছরের বাজেট ও উন্নয়নের ১৪ বছর ম্যাগাজিন আকারে প্রকাশ করা হয়।



১২৩ বছর বয়সী চাঁদপুর পৌরসভার এটি ব্যতিক্রম বাজেট। টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর নাছির উদ্দিন আহমেদের এটি ৬ষ্ঠ বাজেট এবং বর্তমান পৌর পরিষদের শেষ বাজেট।



বাজেটের মধ্যে রাজস্ব আয় অর্থাৎ পৌরসভার নিজস্ব আয় থেকে বাজেট ধরা হয়েছে ৩৩ কোটি ৮২ লাখ ৬৫ হাজার ৪শ' ৫২ টাকা। উন্নয়ন বাজেট ধরা হয়েছে ৪২ কোটি ৯৫ লাখ ৪ হাজার ৭শ' ৪ টাকা। উভয় খাতসহ মোট বাজেট হচ্ছে ৭৪ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩শ' ৪৭ টাকা।



বাজেটে আয় ও ব্যয় সমান ধরা হয়েছে। রাজস্ব আয়ের উল্লেখযোগ্য খাতসমূহ হচ্ছে : হোল্ডিং ট্যাঙ্, গৃহ, লাইটিং, কনজারভেন্সি, পানি কর, চলতি, বকেয়া ও সারচার্জ বাবদ ৪ কোটি ৯৯ লাখ ৯৬ হাজার ৭শ' ৯৬ টাকা, স্থাবর-অস্থাবর সম্পত্তি হস্তান্তর কর, ইমারত নির্মাণ, পেশা ব্যবসা ও বিজ্ঞাপন, জন্মনিবন্ধন, সিনেমা-থিয়েটার, অডিও-ভিডিও, যানবাহন ও পশু জবাই, দাতব্য চিকিৎসালয় ও লাইসেন্স বাবদ ৯ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৭শ' ৩১ টাকা, পৌর মার্কেট সেলামি, দোকান ভাড়া ও পৌর সম্পত্তি ভাড়া (ভূমি ইজারা) বাবদ ৮ কোটি ৫ লাখ টাকা, নগর শুল্ক, কর্মচারীদের বেতন-ভাতাদি ও ক্ষতিপূরণমূলক মঞ্জুরি বাবদ ১০ লক্ষ টাকা। এছাড়া পানি সরবরাহ খাতে আয় ধরা হয়েছে ৫ কোটি ২ লাখ টাকা। রাজস্ব খাতে উল্লেখযোগ্য ব্যয় হচ্ছে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদিসহ আনুতোষিক।



উল্লেখ্য, চাঁদপুর পৌরসভার বিগত ২০১৯-২০ অর্থবছরের ৯১ কোটি ৬৪ লাখ ২৪ হাজার ২৩২ টাকার বাজেট ঘোষণা করা হয়। এবার ২০২০-২০২১ অর্থবছরের জন্যে বাজেট ঘোষণা হয় ৭৪ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩শ' ৪৭ টাকা। গত বছরের তুলনায় এ বছর ১৬ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৮৮৫ টাকা কম বাজেট ধরা হয়েছে।



 



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৮৮১৪২
পুরোন সংখ্যা