চাঁদপুর, শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০, ৩ আশ্বিন ১৪২৭, ২৯ মহররম ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৯-সূরা নাযি 'আত


৪৬ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৩। ইহা তো কেবল এক বিকট আওয়াজ,


১৪। তখনই ময়দানে উহাদের আবির্ভাব হইবে।


১৫। তোমার নিকট মূসার বৃত্তান্ত পৌঁছিয়াছে কি?


১৬। যখন তাহার প্রতিপালক পবিত্র উপত্যকা তুওয়া-য় তাহাকে আহ্বান করিয়া বলিয়াছিলেন,


 


 


assets/data_files/web

সৌভাগ্য এবং প্রেম নির্ভীকের সঙ্গ ত্যাগ করে।


-ওভিড।


 


 


যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে (অর্থাৎ মুসলমান বলে দাবি করে) সে ব্যক্তি যেন তার প্রতিবেশীর কোনো প্রকার অনিষ্ট না করে।


 


ফটো গ্যালারি
করোনায় এবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আকারও পরিবর্তন
২৬ সেপ্টেম্বর থেকে দুই সপ্তাহে আট দিন হবে ক্যাম্পেইন
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড আগামী ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। দুই সপ্তাহে চারদিন করে আট দিন হবে এই ক্যাম্পেইন। অন্যান্য সকল সময়ে একদিন হলেও এবার দেশব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আট দিন করা হচ্ছে। সারাদেশে একযোগে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। শিশুদেরকে কেন্দ্রে এনে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর সময় যাতে স্বাস্থ্যবিধি মানা হয় এবং জ্বর-শ্বাসকষ্টসহ করোনার উপসর্গে কেউ আক্রান্ত থাকলে তারা যেনো সুস্থ হয়ে এই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আসতে পারে সেজন্যে এবার এর সময় বাড়িয়ে দেয়া হয়েছে।



এই ক্যাম্পেইনকে সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহর সভাপ্রধানে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিগ্ধা সরকার। জাতীয় এই ক্যাম্পেইনের উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নন্দলাল সূত্র ধর। তিনি করোনাকালে সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান এবং এটি বাস্তবায়নে বিভিন্ন পরামর্শ দেন। এছাড়া শিশুদের ক্যাপসুল খাওয়ানোর দায়িত্বে যারা থাকবেন তারা যেনো স্বাস্থ্য ঝুঁকিতে না পড়েন সেদিকে তিনি সতর্ক থাকতে বলেন।



অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা বিএমএ'র সভাপতি ডাঃ সৈয়দ নুরুল হুদা, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন, হাইমচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বেলায়েত হোসেন, হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শোয়েব আহমেদ চিশতী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন, মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম কাওসার হিমেলসহ আরও ক'জন স্বাস্থ্য সহকারী। এর আগে করোনার সংক্রমণ থেকে রক্ষাসহ সরকারের নানা পরিকল্পনা ও পদক্ষেপসমূহের তথ্য-উপাত্ত তুলে ধরেন ডাবিস্নউএইচও'র এসআইএমও ডাঃ মালিহা। অনুষ্ঠান উপস্থাপনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ ঈসা রুহুল্লাহ। অনুষ্ঠানে চাঁদপুর জেলার সকল ইউএইচএফপিও উপস্থিত ছিলেন। প্রেসক্লাব সাধারণ সম্পাদক এবারের পরিস্থিতির আলোকে কেন্দ্রগুলোর উপর আইনশৃঙ্খলা বাহিনীর নজর রাখার প্রতি পরামর্শ দেন।



উল্লেখ্য, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নির্ধারণ করেছে চাঁদপুর স্বাস্থ্য বিভাগ।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২২২৮৬০
পুরোন সংখ্যা