চাঁদপুর, বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ জিলহজ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • মতলব উত্তরের আমিরাবাদ এলাকায় মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের মুল বেড়িবাঁধে মেঘনার আকস্মিক ভাঙ্গন শুরু
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৩-সূরা মুয্যাম্মিল


২০ আয়াত, ২ রুকু, মক্কী


 


২০। তোমার প্রতিপালক তো জানেন যে, তুমি জাগরণ কর কখনও রাত্রির প্রায় দুই-তৃতীয়াংশ কখনও অর্ধাংশ এবং কখনও এক তৃতীয়াংশ এবং জাগে তোমার সংগে যাহারা আছে তাহাদের একটি দলও এবং আল্লাহই নির্ধারণ করেন দিবস ও রাত্রির পরিমাণ। তিনি জানেন যে, তোমরা ইহা পুরাপুরি পালন করিতে পারিবে না, অতএব আল্লাহ তোমাদের প্রতি ক্ষমাপরবশ হইয়াছেন। কাজেই কুরআনের যতটুকু আবৃত্তি করা তোমার জন্য সহজ, ততটুকু আবৃত্তি কর, আল্লাহ জানেন যে, তোমাদের মধ্যে কেহ কেহ অসুস্থ হইয়া পড়িবে, কেহ কেহ আল্লাহর অনুগ্রহ সন্ধানে দেশ ভ্রমণ করিবে এবং কেহ কেহ আল্লাহর পথে সংগ্রামে লিপ্ত হইবে। কাজেই তোমরা কুরআন হইতে যতটুকু সহজসাধ্য আবৃত্তি কর। অতএব সালাত কায়েম কর, যাকাত প্রদান কর এবং আল্লাহকে দাও উত্তম ঋণ। তোমরা তোমাদের নিজেদের মঙ্গলের জন্য ভাল যাহা কিছু অগ্রিম প্রেরণ করিবে। তোমরা তাহা পাইবে আল্লাহর নিকট। উহা উৎকৃষ্টতর এবং পুরস্কার হিসাবে মহত্তর। আর তোমরা ক্ষমা প্রার্থনা কর আল্লাহর নিকট; নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


জনসমর্থনহীন সরকারের পতন অবধারিত।


-জ্যোতি বসু।


 


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


ফটো গ্যালারি
বালিয়ার পশ্চিম সাপদিতে সমিতি ও সালিসের নামে বাণিজ্য জেলেকে আটকে রেখে নির্যাতন
স্টাফ রিপোর্টার
১৩ আগস্ট, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর সদর উপজেলার বালিয়া পশ্চিম সাপদি গ্রামে মাছ চুরির অপবাদ দিয়ে নুরু পাটোয়ারী নামে এক জেলেকে চাঁদার দাবিতে আটকে রেখে নির্যাতন করার অভিযোগ উঠেছে।



বালিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড ব্রাহ্মণসাখুয়া গ্রাম সংলগ্ন স্থানীয় আইপিএম সমবায় সমিতির সামনে গাছের সাথে বেঁধে রেখে অসহায় জেলেকে লাঞ্ছিত করা হয়েছে।



এই ইউনিয়নের ২নং ওয়ার্ডের আলতাফ মুন্সীর ছেলে টেলু মুন্সি ও তার সহযোগী কবির খান এলাকার অসহায় হতদরিদ্র মানুষের সরলতার সুযোগ নিয়ে তাদের ভয়-ভীতি দেখিয়ে বিভিন্ন সময় চাঁদা আদায় এবং ধান্দাবাজি করার অভিযোগ উঠেছে। এই এলাকায় কোনো সমস্যা হলেই আইপিএম সমিতির ছত্রছায়ায় সেখানে তারা সন্ত্রাসী বাহিনী নিয়ে গিয়ে অবস্থান করে সমস্যা সমাধান করার নামে রমরমা সালিসি বাণিজ্য করে আসছে।



গত সোমবার বিকেলে চাপিলা গ্রামের মোস্তফা পাটোয়ারীর ছেলে জেলে নুরু পাটোয়ারীকে টেলু মুন্সী ও তার সহযোগী কবির মোটরসাইকেল নিয়ে এসে তুলে নিয়ে যায়। বিকেল থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত ২৪ হাজার টাকা চাঁদার দাবিতে জেলে নুরুকে ব্রাহ্মণসাখুয়া আইপিএম সমবায় সমিতির সামনে গাছের সাথে বেঁধে রেখে নির্যাতন করে। এ সময় নুরুর মা হাসিনা বেগম ছেলেকে ছাড়াতে গেলে লম্পট টেলু মুন্সি তাকে অশ্লীল ভাষায় গালমন্দ করে ও মায়ের সামনে ছেলের উপর শারীরিক নির্যাতন চালায়। পরে তাদের দাবিকৃত ২৪০০০ টাকা দেয়ার কথা বলে সেখান থেকে নুরু ছাড়া পায়।



এ ঘটনায় জেলে নুরু জানান, সাপদি গ্রামের উজির আলী বেপারী বাড়ির খাজা আহমেদ বেপারীর মেয়ে নাছিমা বেগম ওরফে সিরোতাজ দীর্ঘ বছর যাবত চাপিলা গ্রামে ২ একর সম্পত্তির উপর মাছের ঝিল ইজারা নিয়ে মৎস্য চাষ করে আসছেন। কিছুদিন পূর্বে তার ঝিল থেকে কিছু দুর্বৃত্ত মাছ চুরি করে নিয়ে যায়। এতে করে নারী মৎস্য চাষী সিরোতাজ বেগমের প্রায় ৩০/৪০ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে। এলাকার সালিসি নুরু মুন্সি ও তার সহযোগীরা সেই মাছ চুরির অপবাদ দিয়ে মৎস্য চাষী সিরোতাজ বেগমের কাছে নিয়ে যায়। কিন্তু তিনি ঘটনা জেনে আমাকে মাফ করে দিলেও ওই দুই সালিসী টেলু মুন্সি ও কবির সমস্যা সমাধান করে দিয়েছে বলে আমার কাছ থেকে ২৪ হাজার টাকা দাবি করে। এর পূর্বে তাদেরকে ১৩ হাজার টাকা দেয়া হলেও এই টাকার কথা মানুষদের বলার কারণে ক্ষিপ্ত হয়ে তারা ঘটনার দিন মোটরসাইকেল নিয়ে এসে আমাকে তুলে নিয়ে শারীরিকভাবে লাঞ্ছিত করে ও ২৪ হাজার টাকা দাবি করে। অবশেষে সেই টাকা পরিশোধ করে দেয়ার কথা বলার পর তারা রাতে ছেড়ে দেয়।



স্থানীয় এলাকাবাসী জানায়, বালিয়া ইউনিয়নের উক্ত টেলু মুন্সী ও কবির খান অসহায় মানুষদের চাপ প্রয়োগ করে বিভিন্ন সময় চাঁদা দাবি করে আসছে। চাপিলা গ্রামের হারুন পাটোয়ারীর ছেলের রেজ্জাক পাটোয়ারী স্ত্রীর সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করার ঘটনায় টেলু মুন্সি তাদের কাছ থেকে তিন লাখ টাকা হাতিয়ে নেয়। এছাড়া এলাকার যে কোনো ঘটনা ঘটলে স্থানীয় আইপিএম সমিতির ছত্রছায়ায় একটি সন্ত্রাসী বাহিনী সেখানে গড়ে তুলে সালিসের নামে যাচ্ছেতাই কা- ঘটাচ্ছে। তারা নানা প্রক্রিয়ায় চাঁদাবাজি ও ধান্দাবাজি করে আসছে। এলাকার এই ধান্দাবাজ ও চাঁদাবাজ টেলু মুন্সি ও কবির খানসহ এই চক্রের সাথে যারা আছেন তাদের বিরুদ্ধে বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণ করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এলাকার সচেতন মহল।


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৭১০১৭৪
পুরোন সংখ্যা