চাঁদপুর, বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ জিলহজ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • মতলব উত্তরের আমিরাবাদ এলাকায় মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের মুল বেড়িবাঁধে মেঘনার আকস্মিক ভাঙ্গন শুরু
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৩-সূরা মুয্যাম্মিল


২০ আয়াত, ২ রুকু, মক্কী


 


২০। তোমার প্রতিপালক তো জানেন যে, তুমি জাগরণ কর কখনও রাত্রির প্রায় দুই-তৃতীয়াংশ কখনও অর্ধাংশ এবং কখনও এক তৃতীয়াংশ এবং জাগে তোমার সংগে যাহারা আছে তাহাদের একটি দলও এবং আল্লাহই নির্ধারণ করেন দিবস ও রাত্রির পরিমাণ। তিনি জানেন যে, তোমরা ইহা পুরাপুরি পালন করিতে পারিবে না, অতএব আল্লাহ তোমাদের প্রতি ক্ষমাপরবশ হইয়াছেন। কাজেই কুরআনের যতটুকু আবৃত্তি করা তোমার জন্য সহজ, ততটুকু আবৃত্তি কর, আল্লাহ জানেন যে, তোমাদের মধ্যে কেহ কেহ অসুস্থ হইয়া পড়িবে, কেহ কেহ আল্লাহর অনুগ্রহ সন্ধানে দেশ ভ্রমণ করিবে এবং কেহ কেহ আল্লাহর পথে সংগ্রামে লিপ্ত হইবে। কাজেই তোমরা কুরআন হইতে যতটুকু সহজসাধ্য আবৃত্তি কর। অতএব সালাত কায়েম কর, যাকাত প্রদান কর এবং আল্লাহকে দাও উত্তম ঋণ। তোমরা তোমাদের নিজেদের মঙ্গলের জন্য ভাল যাহা কিছু অগ্রিম প্রেরণ করিবে। তোমরা তাহা পাইবে আল্লাহর নিকট। উহা উৎকৃষ্টতর এবং পুরস্কার হিসাবে মহত্তর। আর তোমরা ক্ষমা প্রার্থনা কর আল্লাহর নিকট; নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


জনসমর্থনহীন সরকারের পতন অবধারিত।


-জ্যোতি বসু।


 


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


ফটো গ্যালারি
পানি উন্নয়ন বোর্ডের বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে স্মরণীয় রাখতে সারাদেশে এক কোটি গাছ লাগানো হবে
------------শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি
মিজানুর রহমান
১৩ আগস্ট, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে সারাদেশের ন্যায় চাঁদপুরেও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। ১২ আগস্ট বুধবার বিকেল সাড়ে ৩টায় চাঁদপুর পাউবোর বাগাদী পাম্প হাউজ প্রাঙ্গণে টেলিকনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। এ সময় মন্ত্রীর পক্ষে বৃক্ষরোপণ করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ মুসা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোঃ জামাল হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বাবুল আখতার।



শিক্ষামন্ত্রী বলেন, বৃক্ষ আমাদের অকৃত্রিম বন্ধু। বঙ্গবন্ধুর সবুজ বাংলা গড়ার লক্ষ্যে তাঁর জন্মশতবর্ষকে স্মরণীয় রাখতে সারাদেশে সরকার এক কোটি গাছ লাগানোর পদক্ষেপ নিয়েছে। যা অত্যন্ত সময়োপযোগী। কারণ করোনাভাইরাসে আক্রান্তদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে অঙ্েিজন, যার মূল উৎস হচ্ছে বৃক্ষ। তাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতাসহ নিহত সকলের স্মরণে মুজিববর্ষের যে বৃক্ষরোপণের কর্মসূচি সরকার গ্রহণ করেছে, তারই অংশ হিসেবে পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে। আমি সশরীরে উপস্থিত থাকতে পারিনি, তবে ফোনে যুক্ত হলাম। আশা করি কর্মসূচিটি সফল হবে। আমি সকলের কাছে অনুরোধ করছি, আপনার বাড়ি কিংবা আঙ্গিনায় কোনো জায়গা খালি না রেখে ফলজ, বনজ ও ঔষধী গাছ লাগাবেন।



মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আমরা বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছি। আমি আশা করি আমার নির্বাচনী এলাকা চাঁদপুর সদর ও হাইমচরে সফলভাবে এই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করতে পারবো।



তিনি বলেন, আপনাদের সকলের প্রতি অনুরোধ স্বাস্থ্যবিধি মেনে চলবেন। মাস্ক অবশ্যই ব্যবহার করবেন। যাতে আমরা করোনা সংক্রমণ থেকে আমাদের দেশকে মুক্ত রাখতে পারি। তিনি করোনায় মৃত্যুবরণকারীদের আত্মার মাগফেরাত এবং যারা অসুস্থ আছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করেন।



পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ মুসা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পানিসম্পদ মন্ত্রণালয় এবং পানি উন্নয়ন বোর্ড সারাদেশে যৌথভাবে বিভিন্ন জাতের ১০ লাখ বৃক্ষরোপণ করবে। আজ এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন হয়েছে।



বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর-এর আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক বিভাগ) মোঃ রুহুল আমিন, নির্বাহী প্রকৌশলী (মেঘনা-ধনাগোদা পওর, বিভাগ) মামুন হাওলাদার, উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ পারভেজ, মোঃ মঞ্জুরুল হক ভঁূইয়া, উপ-সহকারী প্রকৌশলী মোঃ ওয়াহিদুর রহমান ভূঁইয়া, মোঃ জুয়েল ভুঁইয়া ও মোঃ নজরুল ইসলাম।



উপ-সহকারী প্রকৌশলী মোঃ ওয়াহিদুর রহমান ভূঁইয়া জানান, উদ্বোধনী দিনে পাম্প হাউজ এলাকাসহ পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন রিংবাঁধে ৩৭০টি বৃক্ষরোপণসহ সর্বমোট চাঁদপুরে দেড় হাজার বৃক্ষরোপণ করা হবে।



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৪৬৪২৪
পুরোন সংখ্যা