চাঁদপুর, শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ৩ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৪-সূরা তাগাবুন


১৮ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৫। তোমাদের সম্পদ ও সন্তান-সন্তুতি তো পরীক্ষা বিশেষ; আর আল্লাহ, তাঁহারই নিকট রহিয়াছে মহাপুরস্কার।


১৬। তোমরা আল্লাহকে যথাসাধ্য ভয় কর, এবং শোন, আনুগত্য কর ও ব্যয় কর তোমাদের নিজেদেরই কল্যাণের জন্য; যাহারা অন্তরের কার্পণ্য হইতে মুক্ত তাহারাই সফল কাম।


 


 


 


সাহসহীন কোনো ব্যক্তিই সাফল্য অর্জন করতে পারে না।


-কাও ন্যাল গিবন।


 


 


 


 


 


নিরপেক্ষ লোকের দোয়া সহজে কবুল হয়।


 


 


 


ফটো গ্যালারি
চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভায় দাবি
প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস
সংবাদ বিজ্ঞপ্তি
২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর ও টিআইবির আয়োজনে এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় গতকাল ২৭ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩টায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক-চাঁদপুরের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাকের সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের সভাপ্রধানে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শাহিনুল ইসলাম মজুমদার।



প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, মানসম্পন্ন প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে আমাদের অনেক অগ্রগতি হয়েছে। আমরা অনেক কাজ করেছি। আমাদের শিক্ষাব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেক বৃদ্ধি পেয়েছে এবং এজন্যে আমরা কাজ করছি। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অনেক শৃঙ্খলা এসেছে। অনেক জবাবদিহিতা এসেছে। শিক্ষকগণ অনেক দায়িত্বশীল ভূমিকা পালন করেছে। ছাত্র-ছাত্রীগণ এখন প্রকৃতপক্ষে লেখাপড়া করেই পাস করেছে এবং প্রকৃত পরীক্ষার মুখোমুখি হচ্ছে।



তিনি বলেন, উত্তর শ্রীরামদীর শিশুকল্যাণ স্কুলটি নিয়ে আমরা ভাবছি। আমরা খুব শীঘ্রই এমনকি আগামী সপ্তাহেই এ বিষয়টি নিয়ে আলোচনায় বসবো এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেবো। উত্তর তরপুরচ-ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন বিষয়ক যে সমস্যাগুলো রয়েছে তা আশা করছি সনাকের সাথে আগামী সভার পূর্বেই সমাধান করতে পারবো। তিনি এ বিষয়ে সনাকের সহযোগিতা কামনা করেন।



তিনি জানান, প্রতিটি উপজেলায় আমারা সিটিজেন চার্টার স্থাপনের কাজ প্রায় চূড়ান্ত করেছি। তিনি বলেন, অ্যাকটিভ মাদার্স ফোরাম একটি ইতিবাচক আইডিয়া। আমরা উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখেছি এই ফোরামটি চমৎকার কাজ করছে এবং মা তথা অভিভাবকদের প্রাথমিক শিক্ষার উন্নয়নে সংগঠিত করছে। আমি উপজেলা শিক্ষা কর্তৃপক্ষকে তাদের নিয়মিত মনিটরিং কার্যক্রমে অ্যাকটিভ মাদার্স ফোরামগুলো ফলোআপ করার বিষয়ে নির্দেশনা দিয়েছি।



তিনি বলেন, টিআইবি প্রণীত 'বর্ণমালায় নীতিকথা' পুস্তিকাটি অনেক সুন্দর হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও সকলেই নৈতিকতা চর্চায় এ পুস্তিকা থেকে অনেক উপকৃত হবে। আমরা এই পুস্তিকাটির আলোকে শিক্ষার্থীদেরকে শিক্ষা দেবো এবং সনাকের সহায়তায় সকল উপজেলায় এ পুস্তিকাটি প্রেরণ করবো।



তিনি আরো বলেন, আমরা ইতিবাচক থেকেই প্রাথমিক শিক্ষার উন্নযনে কাজ করছি এবং শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করছি।



এছাড়াও প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ হোসেন খান। টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা বিগত সভার কার্যবিবরণী পাঠ, দৃঢ়করণ ও অনুমোদন এবং বিগত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন সম্পর্কিত পর্যালোচনা করেন। এছাড়াও উত্তর শ্রীরামদী ও উত্তর তরপুরচ-ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান শিক্ষা কার্যক্রম সম্পর্কিত পর্যালোচনা করা হয়। সকল কার্যালয়ে (বিদ্যালয় ও উপজেলা অফিস) তথ্যবোর্ড/সিটিজেন চার্টার টানানো, দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার বোর্ড স্থাপন, ওয়েব পোর্টাল/ওয়েব সাইট হালনাগাদকরণ ও শিক্ষকগণের ন্যায় এসএমসি ও অ্যাকটিভ মাদার্স ফোরামের তালিকা প্রদর্শন ইত্যাদি বিষয় নিয়ে উন্মুক্ত আলোচনা করা হয়।



উপস্থিত ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ ইলিয়াছ ও মানছুর আহমেদ, সনাকের সহ-সভাপতি শাহানারা বেগম, উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি শাহআলম মলি্লক, উত্তর তরপুরচ-ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোদেজা আক্তার, সনাক সদস্য মোঃ আলমগীর পাটওয়ারী, ইয়েস দলনেতা দীন মোহাম্মদ দিলরাজ, ইয়েস সদস্য খায়রুল আলম জনি এবং ইয়েস ফ্রেন্ডস্ দলনেতা মোঃ ওমর ফারুক খান নিঝুম।



 



 


আজকের পাঠকসংখ্যা
৪১৮৮২৯
পুরোন সংখ্যা