চাঁদপুর, শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জমাদিউস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৩-সূরা মুয্যাম্মিল


২০ আয়াত, ২ রুকু, মক্কী


 


১৭। অতএব যদি তোমরা কুফরী কর তবে কী করিয়া আত্মরক্ষা করিবে সেই দিন যেই দিনটি কিশোরকে পরিণত করিবে বৃদ্ধে,


 


 


 


assets/data_files/web

শিক্ষা অলঙ্কারের মতো নয়। এর হারিয়ে যাবার সম্ভাবনা নেই।


-বার্নাস।


 


সাবধান ধর্ম সম্বন্ধে বাড়াবাড়ি কোরো না। (ধর্মের) বাড়াবাড়ির জন্য তোমাদের পূর্ববর্তী বহু জাতি ধ্বংস হয়ে গেছে।


 


 


ফটো গ্যালারি
হাজীগঞ্জে নিরাপদ মাতৃত্বে টেকসই উন্নত বাংলাদেশ শীর্ষক সভা
টেকসই উন্নয়নে সুস্বাস্থ্য আর সুশিক্ষার বিকল্প নেই
-------মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি
কামরুজ্জামান টুটুল
২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এখন থেকে আমরা সুস্বাস্থ্য আর সুশিক্ষা নিয়ে কাজ করবো। বিশেষ করে নারীর সুস্বাস্থ্য না হলে পরবর্তী প্রজন্ম সুস্থভাবে জন্মাবে না। টেকসই উন্নয়নের জন্যে সুস্বাস্থ্যের পাশাপাশি সুশিক্ষা অপরিহার্য। আমরা টেকসহ উন্নয়নের কথা মুখে বলেই বসে থাকবো না। আমাদের টেকসই উন্নয়নের সুফল যেনো পরবর্তী প্রজন্ম ভোগ করতে পারে সেদিকে নজর দিয়ে কাজ করতে হবে। উপজেলা প্রশাসনের আয়োজনে গত বৃহস্পতিবার হাজীগঞ্জে অনুষ্ঠিত 'নিরাপদ মাতৃত্বে টেকসই উন্নত বাংলাদেশ' শীর্ষক সচেতনতা বৃদ্ধিকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চাঁদপুর-৫ আসনের সাংসদ মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি।



কিশোরীদের বয়ঃসন্ধিকালীন পুষ্টিজ্ঞান, স্বাস্থ্য সুরক্ষা ও মানসিক সুরক্ষা, গর্ভবতী মায়েদের গর্ভকালীন ও প্রসবপরবর্তী সেবা নিশ্চিতকরণ, অপ্রয়োজনীয় সিজার পরিহারপূর্বক নরমাল ডেলিভারী বৃদ্ধি করে অর্থনৈতিক অপচয় রোধ করার প্রয়াসে উদ্বুদ্ধকরণ সভায় মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম আরো বলেন, সবার আগে হচ্ছে মানবসম্পদের উন্নয়ন। মানবসম্পদের উন্নয়ন না হলে কোনো উন্নয়ন, টেকসই হবে না। আর মানবসম্পদের উন্নয়ন করতে হলে, সবার আগে মা ও শিশু-কিশোরীদের সুস্বাস্থ্য এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে।



তিনি আরো বলেন, জাতিসংঘ বা সরকারি কর্মসূচি আমাদের বাস্তবায়ন করতে হবে। তবে আমাদের লক্ষ্য হবে, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার জিরোতে নিয়ে আসা। এজন্যে মায়ের সুস্বাস্থ্য ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে আমার করণীয় বা সহযোগিতা যা করতে হবে, আমি তা করবো। বিষয়টি নিয়ে ইউপি চেয়ারম্যানদের একটি পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান তিনি।



উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়ার সভাপ্রধানে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পৌর মেয়র আ.স.ম. মাহবুব-উল-আলম লিপন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুর রশিদ মজুমদার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্রে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আহমেদ তানভির হাসান, পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ মঈনুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি মুন্সী মোহাম্মদ মনির, ইউপি চেয়ারম্যানদের পক্ষে মানিক হোসেন প্রধানীয়া প্রমুখ।



জাহিদ হাসানের সঞ্চালনায় গর্ভবতী মায়েদের পক্ষে বক্তব্য রাখেন মারজান বেগম, কিশোরীদের পক্ষে রান্ধুনীমুড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা আক্তার। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ কাউছার আলম ও গীতা পাঠ করেন পরিবার কল্যাণ পরিদর্শক সাথী দাস।



এ সময় জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ রোটাঃ আহসান হাবিব অরুণ, জেলা পরিষদ সদস্য আলহাজ্ব জসিম উদ্দিনসহ সকল সরকারি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানগণ, অফিসার ইনচার্জ আলমগীর হোসেনসহ উপজেলা, পৌর ও ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,৫৫,১১৩ ১,৯৫,৬২,২৩৮
সুস্থ ১,৪৬,৬০৪ ১,২৫,৫৮,৪১২
মৃত্যু ৩৩৬৫ ৭,২৪,৩৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৭০২৬
পুরোন সংখ্যা