চাঁদপুর, বৃহস্পতবিার ৩০ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬, ৪ জমাদউিস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৬-সূরা দাহ্র বা ইন্সান


৩১ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। তাহাদের আবরণ হইবে সূক্ষ্ম সবুজ রেশম ও স্থুল রেশম, তাহারা অলংকৃত হইবে রৌপ্য নির্মিত কংকনে, আর তাহাদের প্রতিপালক তাহাদিগকে পান করাইবেন বিশুদ্ধ পানীয়।


২২। অবশ্য, ইহাই তোমাদের পুরস্কার এবং তোমাদের কর্মপ্রচেষ্টা স্বীকৃত।


 


assets/data_files/web

ভয়কে যারা মানে তারাই জাগিয়ে রাখে ভয়।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


 


যে ব্যক্তি নীরবতা অবলম্বন করেছে সে মুক্তি লাভ করেছে।


 


ফটো গ্যালারি
ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের দুর্ভোগ
এক্স-রে মেশিন প্যাকেট বন্দী, অ্যানালাইজার অচল!
এমকে মানিক পাঠান
৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


রোগ নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষা করার আশায় ৩১ শয্যাবিশিষ্ট ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন হাজির হন অসহায় রোগীরা। কিন্তু এখানে দীর্ঘমাস ধরে প্যাকেট বন্দী হয়ে পড়ে আছে নতুন এক্স-রে মেশিন। ফলে রোগীদের কাক্সিক্ষত চিকিৎসা পেতে দুর্ভোগে পড়তে হচ্ছে।

আবার অ্যানালাইজার মেশিন থাকলেও তা অকেজো হয়ে আছে। পাশাপাশি রয়েছে জনবল সঙ্কট। এ নিয়ে উপজেলার প্রায় ৫ লক্ষাধিক জনসাধারণ অধ্যুষিত ফরিদগঞ্জ উপজেলায় অসহায় রোগীরা তাদের প্রাপ্য সরকারি চিকিৎসাসেবা নিতে নানা দুর্ভোগ পোহাচ্ছে।

প্যাথলজি বিভাগে রোগ নির্ণয়ের জন্যে ২ জন মেডিকেল টেকনোলোজিস্টের স্থলে আছে মাত্র ১ জন। সাবেক সাংসদ ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়ার বদৌলতে ওই স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত সাবেক ইউএইচপিও ডাঃ জাহাংগীর আলম শিপনের প্রচেষ্টায় অত্যাধুনিক মানের একটি এক্স-রে মেশিন পাওয়া গেলেও তা কক্ষ সঙ্কটের কারণে চালু করা যাচ্ছে না। এছাড়াও মাত্র দেড়-দুই লাখ টাকার অভাবে সরকারি নতুন অ্যানালাইজার মেশিন আনতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সরকারি বরাদ্দ না পাওয়ায় এ মেশিন সংগ্রহ করা সম্ভব না হওয়ায় হাসপাতালে আগত অসহায় শত শত নারী-পুরুষ তাদের রোগ নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষা করতে দুর্ভোগ পোহাচ্ছে। বাধ্য হয়ে চড়া মূল্যে অন্যত্র পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে রোগীদেরকে।

এ নিয়ে টেকনোলোজিস্ট গোলাম ফারুক তফাদার বলেন, প্যাথলজিতে দুজন টেকনোলোজিস্টের স্থলে আমি একজন থাকায় রোগ নির্ণয়ের জন্যে আমাকে হিমশিম খেতে হচ্ছে।  দীর্ঘদিন থেকে অচল হয়ে আছে অ্যানালাইজার মেশিনটি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ আশরাফ আহাম্মেদ চৌধুরী গতকাল বুধবার এ প্রতিনিধিকে বলেন, হাসপাতালের নির্মাণাধীন নূতন ভবনের কাজ শেষ না হওয়ায় নূতন এক্স-রে মেশিনটি স্থাপন করা সম্ভব হচ্ছে না। এছাড়া নতুন একটি অ্যানালাইজার মেশিন সরবরাহের জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিঠি প্রেরণ করা হয়েছে।  





 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৯৬৩৪২
পুরোন সংখ্যা