চাঁদপুর , সোমবার ২৭ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ১ জমাদউিস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬২-সূরা জুমু 'আ


১১ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৭। কিন্তু উহারা উহাদের হস্ত যাহা অগ্রে প্রেরণ করিয়াছে উহার কারণে কখনও মৃত্যু কামনা করিবে না। আল্লাহ যালিমদের সম্পর্কে সম্যক অবগত।


 


অতি মাত্রায় বিশ্রাম আপনা থেকেই বেদনাদায়ক হয়ে উঠে। -হোমার।


 


 


নামাজ যাহাকে অসৎ কাজ হইতে বিরত রাখে না তাহার নামাজ নামাজই নহে; কারণ উহা তাহাকে খোদার নিকট হইতে দূরে রাখে।


ফটো গ্যালারি
ফরিদগঞ্জে সমাজসেবায় দৃষ্টান্ত স্থাপন করলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ
এমকে মানিক পাঠান
আলমগীর কবির
২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


তিনি রাজনীতিবিদ নন। রাজনীতি করার ইচ্ছেও নেই। রাজনীতির সুবাদে এমপি কিংবা মন্ত্রী হওয়ার ইচ্ছেও পোষণ করেন না কখনো। শুধু দেশ ও মানুষের কল্যাণে নীরবে কাজ করে ব্যস্ত থাকেন। প্রচারবিমুখ এ মানুষটির বদৌলতে তাঁর গ্রামের বাড়ি ফরিদগঞ্জ উপজেলার সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা নানা সেবা গ্রহণ করে যাচ্ছে। শতভাগ সৎ ও মানবিক গুণাবলী সম্পন্ন এ মানুষটি হলেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।



দেশ ও মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে আসা দুদকের চেয়ারম্যান বর্তমানে দুর্নীতিবাজদের কাছে মূর্তিমান এক আতঙ্ক হলেও সৎ ও সাধারণ মানুষের কাছে তিনি প্রিয়ভাজন ব্যক্তিত্ব হিসেবে পরিচিত।



নীরবে সেবা দেয়া ইকবাল মাহমুদের শৈশব কেটেছে যে গ্রামে, তার সেই ফরিদগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে শিক্ষার্থীদের মেধা বিকাশের স্বার্থে তাঁর নিজ উদ্যোগে তাঁর বাবা মৌলভী আবদুল লতিফ ২০১৩ সালে পাঠাগারটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। শুধু তাই নয়, তাঁর নানার বাড়ি একই উপজেলার ১৬নং (দক্ষিণ) রূপসা ইউনিয়নের আদর্শ সাহেবগঞ্জ গ্রামে মামা, খালা ও মা মোসাম্মৎ মাহফুজা বেগমের দান করা ৩৩ শতাংশ জায়গায় সরকারিভাবে উপ-স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের জন্যে স্থাপন করার সুযোগ করে দিয়ে সমাজ সেবায় দৃষ্টান্ত স্থাপন করেছেন দুদুক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।



সরজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, এ উপজেলার পৌর এলাকায় চরহোগলা গ্রামে আসন আলী পাটওয়ারী বাড়ির মৌলভী আবদুল লতিফের ৫ ছেলে ২ মেয়ের মধ্যে ইকবাল মাহমুদ দ্বিতীয় সন্তান। তাঁর প্রয়াত দাদা ও বাবার নামে ওই গ্রামে প্রতিষ্ঠা করেছেন ইয়াকুব লতিফ পাঠাগার। ইকবাল মাহমুদের পৈত্রিক সম্পত্তি প্রায় ৯ শতাংশ জায়গায় প্রতিষ্ঠা করা ইয়াকুব লতিফ পাঠাগারটি নির্মাণ হয়েছে। এর প্রয়োজনীয় অবকাঠামো সাজাতে পারিবারিক সদস্যদের ব্যক্তিগত অর্থায়নে পাঠাগারটি স্থাপিত হয়েছে। ইকবাল মাহমুদের ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত পাঠাগারটি নিজের বাড়ি ও পুরো গ্রামের এক অলঙ্কার হয়ে আছে। পাঠাগারটিতে রয়েছে বিভিন্ন নামী দামী লেখকের প্রায় ৪ হাজার বই। দ্বি-তলা বিশিষ্ট ডুপ্লেক্স বাড়ির নীচতলায় পাঠাগার আর দ্বিতীয় তলায় রয়েছে একটি ড্রয়িং রুম ও একটি রেস্ট রুম। কম্পিউটার শিক্ষার জন্যে পাঠাগারে একটি কম্পিউটারও রয়েছে। প্রতিদিনই বই পড়তে বিভিন্ন বয়সের শিক্ষার্থী ও এলাকার লোকজন যাচ্ছেন সেই পাঠাগারে।



শনিবার সরজমিনে গিয়ে দেখা যায়, মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত ইয়াকুব লতিফ পাঠাগারটির আঙিনায় রয়েছে বিভিন্ন ফুলের গাছ। কয়েকটি ফুল গাছে ফুটন্ত ফুল যেন হাতছানি দিয়ে আগতদের স্বাগত জানাচ্ছে। পাঠাগারটির ভেতরে প্রবেশ করেই দেখা গেলো দেয়ালের চারিদিকে সাঁটানো জনগুরুত্বপূর্ণ বিভিন্ন বাক্য। দেয়ালে সাঁটানো বাক্যগুলোর মধ্যে উল্লেখযোগ্য উক্তিগুলো হলো 'সবার উপরে দেশ এবং সবশেষে আমার অস্তিত্ব। পাঠাগারে সময় ব্যয় এবং বই পড়ে কেউ দেউলিয়া হয়ে যায় না। পিতা মাতাকে ভক্তি করি। শিক্ষাকাল দোলনা থেকে কবর পর্যন্ত। দেশের কাছে আমাদের ঋণ আছে। জ্ঞানই শক্তি। honesty is the best policy (সততাই সেরা নীতি)'। ইয়াকুব-লতিফ পাঠাগারটি পরিচালনার জন্যে গঠিত কমিটির সভাপতি আবদুল আউয়াল ও সাধারণ সম্পাদক মোঃ ফরিদুল আলম বলেন, দেশ ও মানুষের কল্যাণের স্বার্থে নিরলসভাবে কাজ করা দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ শত ব্যস্ততার মধ্যে থেকেও নিজের গ্রামে পাঠাগার প্রতিষ্ঠা করে সমাজসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবেন। প্রতিদিন বিকেলে ৩টা থেকে ৬টা পর্যন্ত পাঠাগারটি খোলা থাকে। সাপ্তাহিক বন্ধ থাকে মঙ্গলবার।



এ নিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান বলেন, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ফরিদগঞ্জের কৃতী সন্তান হলেও তিনি মূলত দেশের কৃতী সন্তান হিসেবে দেশের স্বার্থে যে অনন্য অবদান রেখে যাচ্ছেন তা সবার জন্যই এক অনুকরণীয় দৃষ্টান্ত বলে আমি মনে করি। মহান এ ব্যক্তিটিকে নিয়ে আমরা সবাই সর্বদা গর্ববোধ করি।



পৌরসভার মেয়র মাহফুজুল হক বলেন, এই ফরিদগঞ্জে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ যেভাবে নীরবে নিভৃতে দেশ ও মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, তা এই ফরিদগঞ্জের কৃতী সন্তান হিসেবে আমরা গর্ব বোধ করি।



গত কমাস পূর্বে চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খাঁন পাঠাগারটি দেখে সন্তোষ প্রকাশ করেছেন।



 



 



 



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৭০১৬
পুরোন সংখ্যা