চাঁদপুর, বুধবার ৯ অক্টোবর ২০১৯, ২৪ আশ্বিন ১৪২৬, ৯ সফর ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭১-সূরা নূহ্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


২০। যাহাতে তোমরা চলাফেরা করিতে পার প্রশস্ত পথে।


২১। নূহ্ বলিয়াছিল, হে আমার প্রতিপালক! আমার সম্প্রদায় তো আমাকে অমান্য করিয়াছে এবং অনুসরণ করিয়াছে এমন লোকের যাহার ধন-সম্পদ ও সন্তান-সন্ততি তাহার ক্ষতি ব্যতীত আর কিছুই বৃদ্ধি করে নাই।


 


assets/data_files/web

দুজন চাটুকার একসঙ্গে বেশি দূর ভ্রমণ করতে পারে না।


-জন ব্রো।


 


 


 


যিনি বিশ্বমানবের কল্যাণ সাধন করেন, তিনিই সর্বশ্রেষ্ঠ মানুষ।


 


 


ফটো গ্যালারি
মা ইলিশ ধরতে মানা
'গত বছরের মতো যেনো না হয়'
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
০৯ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ থেকে টানা ২২ দিন মা ইলিশ ধরা যাবে না। ইলিশ প্রজনন মৌসুমের এ সময়টাতে যেনো স্বাচ্ছন্দ্যে মা ইলিশ ডিম ছাড়তে পারে সে জন্যে সরকারের এ নিষেধাজ্ঞা। কিন্তু অসাধু জেলেরা তা মানছে না। তারা নির্বিচারে মা ইলিশ নিধন করতে থাকে। যার প্রমাণ প্রতি বছর কম-বেশি থাকলেও গত বছরের চিত্র ছিলো ভয়াবহ। আর গত বছর প্রশাসনকেও কেনো জানি দেখা গেছে কিছুটা নমনীয়তায়। সে সুযোগটি কাজে লাগিয়েছে অসাধু জেলে ও মৌসুমী মৎস্য ব্যবসায়ীরা।



গত বছর রাজরাজেশ্বর থেকে ৮শ' মণ মা ইলিশ উদ্ধার করার ঘটনাই জানান দেয় কী পরিমাণ মা ইলিশ নিধন করা হয়েছে গত বছর। কতোটা বেপরোয়া ছিলো জেলেরা! হয়তো প্রশাসন থেকে বলা হবে, প্রশাসন তৎপর ছিলো বলেই তো এই বিপুল পরিমাণ নিধনকৃত মা ইলিশের সন্ধান পেয়েছে এবং জব্দ করতে সক্ষম হয়েছে। কিন্তু না, সরকারের উদ্দেশ্য এবং অভিযানের লক্ষ্য হচ্ছে মা ইলিশ নিধন না করা। নিধন যদি করেই ফেললো, তাহলে সে ইলিশ জব্দ করার মাঝে সার্থকতা কোথায়? তাই জনগণের দাবি এবং প্রত্যাশা হচ্ছে, এবার যেনো গত বছরের মতো অবস্থা না হয়। এ ২২ দিন কোনো জেলে যাতে নৌকা এবং জাল নিয়ে নদীতে নামতে না পারে। এ বিষয়ে নৌ পুলিশ, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রশাসনকে সর্বোচ্চ আন্তরিকতা এবং কঠোরতা দেখাতে হবে।



 



 


আজকের পাঠকসংখ্যা
৪১৯৯৯৩
পুরোন সংখ্যা