চাঁদপুর, শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মহররম ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৫-সূরা রাহ্মান


৭৮ আয়াত, ৩ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭৫। সুতরাং তোমরা উভয়ে তোমাদের প্রতিপালকের কোন্ অনুগ্রহ অস্বীকার করিবে?


৭৬। উহারা হেলান দিয়া বসিবে সবুজ তাকিয়ায় ও সুন্দর গালিচার উপরে।


৭৭। সুতরাং তোমরা উভয়ে তোমাদের প্রতিপালকের কোন্ অনুগ্রহ অস্বীকার করিবে?


৭৮। কত মহান তোমার প্রতিপালকের নাম যিনি মহিমময় ও মহানুভব!


 


 


 


 


assets/data_files/web

সমাজতন্ত্রই শোষিত নির্যাতিত জনগণের মুক্তির একমাত্র পথ।


-লেনিন।


 


 


কাহারো উপর অত্যাচার করা হইলে সে যদি সবর করিয়া চুপ থাকিতে পারে, আল্লাহ তাহার সম্মান বৃদ্ধি করিয়া দেন।


 


ফটো গ্যালারি
চাঁদপুরের বিদ্যুৎ প্রকল্পসহ মন্ত্রিসভায় ৪২৮ কোটি টাকার চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন
২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরের বিদ্যুৎ প্রকল্পসহ মন্ত্রিসভায় ৪২৮ কোটি টাকার চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সভাকক্ষে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ১৯তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।



বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর সাব-কম্পোনেন্ট ২.৫ 'আউট অব স্কুল চিলড্রেন' কর্মসূচির আওতায় শিক্ষায় দ্বিতীয় সুযোগ (পাইলট) কর্মসূচি ১ লাখ শিশুর শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে সেবা ক্রয়ে বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা (আইএসএ) নিয়োগের প্রস্তাব অনুমোদন হয়েছে। এতে ব্যয় হবে ১৪৯ কোটি ৩৩ লাখ ৫২ হাজার টাকা। এ লক্ষ্যে টেন্ডার আহ্বান করা হলে ৪৯টি আবেদন জমা পড়ে। তার মধ্যে পিইসি যাচাই করে ১৭টি রেসপনসিভ সংস্থা হতে প্রাথমিকভাবে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান জাগরণী চক্র ফাউন্ডেশন, ব্র্যাক, আরডিআরএস, এফআইভিডিবি-এর অনুকূলে এই ৪ প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়। প্রস্তাবটি বাস্তবায়ন করবে শিক্ষা ব্যুরো।



মুস্তফা কামাল বলেন, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর সাব-কম্পোনেন্ট ২.৫ 'আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন' কর্মসূচির জন্য সেবা ক্রয়ের নিমিত্ত অভিজ্ঞতাসম্মন্ন এবং উপযুক্ত সরবরাহকারী প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন হয়েছে। এতে ব্যয় হবে ১৪৮ কোটি ২৩ লাখ ৫৮ হাজার টাকা। এ কর্মসূচির সার্বিক সহায়তা প্রদানসহ মাঠ পর্যায়ে জনবল নিয়োগ, প্রশিক্ষণ, গাইডলাইন, কারিকুলাম, মডিউল ম্যানুয়াল তৈরির জন্য একটি অভিজ্ঞতাসম্পন্ন উপযুক্ত সরবরাহকারী প্রতিষ্ঠান নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হলে ৩১টি প্রস্তাব জমা পড়ে। পিইসি কর্তৃক যাচাই-বাছাইকৃত ৪টি রেসপনসিভ সংস্থার মধ্য থেকে ২টি প্রতিষ্ঠানকে সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেয়া হয়।



সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্প হলো, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় কুয়েত ফান্ডের সহায়তায় পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ প্রকল্পের পায়রা সেতুর নকশা প্রণয়ন ও নির্মাণ তদারকি কাজের পরামর্শক সেবার ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সেতুর নকশা পরিবর্তনজনিত কারণে ইতোমধ্যে পূর্ত কাজে নিয়োজিত ঠিকাদারের সমাপ্তির সময় ১৪ মাস ১১ দিন বাড়ানো হয়েছে। সে ধারাবাহিকতায় পরামর্শক প্রতিষ্ঠান প্রকল্পের অধীন নির্মাণ কাজের তদারকির জন্যে মেয়াদ ১৪ মাস ১১ দিন বৃদ্ধি করে মোট ৮৯.৩৬ মাসের চুক্তিমূল্য ভেরিয়েশনে অতিরিক্ত ১২ হাজার ৬৩ লাখ ১৬৬২০ টাকা এবং সম্পাদিত চুক্তিমূল্য ২৫ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ৭৫০ টাকাসহ মোট ৩৮ কোটি ৬০ লাখ ৪৬ হাজার ৩৭০ টাকায় উন্নীত করা হয়েছে। প্রকল্পের পরামর্শক সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলো হলো ইন্টারন্যাশনাল কনসালটেন্টস অ্যান্ড ট্যাকনোক্রেটস প্রাইভেট লিমিটেড অ্যান্ড কুনহুয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালটিং কোম্পানি লিমিটেড, ডা. নাবিল আবদুর রহিম কনসালটেন্টস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড প্ল্যানিং কনসালটেন্টস লিমিটেড জয়েন্ট ভেঞ্চার।



এছাড়া চাঁদপুর, কুমিল্লা, ব্রাক্ষণবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সার্বিক উন্নয়ন ও সমপ্রসারণের লক্ষ্যে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এ লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন 'বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, কুমিল্লা জোন' শীর্ষক প্রকল্পের প্যাকেজ নং জিডি-১ লট-১ এর আওতায় টার্ন কি চুক্তির ভিত্তিতে ৫টি নতুন সাবস্টেশন স্থাপন, ৪টি সাবস্টেশন-এর মানোন্নয়ন ও ১ টি সুইজার্ড অ্যান্ড বে সমপ্রসারণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন। কাজটি পেয়েছে চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ জিয়ানসু নং ৩ ইলেকট্রিক পাওয়ার কনসালটেশন কোম্পানি লিমিটেড। এতে মোট ব্যয় হবে ৯১ কোটি ৯৮ লাখ ৪২২৬ টাকা।



সূত্র : বিডিনিউজ২৪ডটকম।



 


আজকের পাঠকসংখ্যা
৫৮৪৩৫২
পুরোন সংখ্যা