চাঁদপুর, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মহররম ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৫-সূরা রাহ্মান


৭৮ আয়াত, ৩ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৬৩। সুতরাং তোমরা উভয়ে তোমাদের প্রতিপালকের কোন্ অনুগ্রহ অস্বীকার করিবে ?


৬৪। ঘন সবুজ এই উদ্যান দুইটি।


৬৫। সুতরাং তোমরা উভয়ে তোমাদের প্রতিপালকের কোন্ অনুগ্রহ অস্বীকার করিবে ?


 


 


 


শিক্ষা আর অভিজ্ঞতার সমন্বয়েই জীবনে পরিপূর্ণতা আসে।


-টমাস হুড।


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


 


 


ফটো গ্যালারি
৫ম শ্রেণির ১ম মডেল টেস্টের প্রশ্ন পরীক্ষার আগের দিন ছাত্র-ছাত্রীদের হাতে!
গোলাম মোস্তফা
১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রাথমিক শিক্ষার শেষ বর্ষের শ্রেণির নাম ৫ম শ্রেণি। এই ৫ম শ্রেণির পিইসি পরীক্ষার পূর্বে যে প্রথম মডেল টেস্ট হয় সেটি চাঁদপুর সদর উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে চলমান রয়েছে। এ পরীক্ষার সকল বিষয়ের প্রশ্নগুলো পরীক্ষার আগের দিন শিক্ষার্থীদের হাতে এনে পেঁৗছানোর অভিযোগ পাওয়া গেছে।



জানা যায়, চাঁদপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আওতায় প্রায় ২০০টির মতো প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ অফিসের মাধ্যমে চলছে ৫ম শ্রেণির মডেল টেস্টের প্রথম মডেল টেস্ট, যাকে প্রাক মডেল টেস্ট বলা হয়।



এই পরীক্ষাটি শুরু হয়েছে ১৪ সেপ্টেম্বর থেকে। শেষ হবে ১৯ সেপ্টেম্বর। ইতিমধ্যে ৩টি বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে। আরো ৩টি পরীক্ষা রয়েছে। সম্পন্ন হওয়া পরীক্ষাগুলোতে দেখা যাচ্ছে, প্রতিটি পরীক্ষার আগের দিন খুদে শিক্ষার্থীদের হাতে পরীক্ষার প্রশ্ন পেঁৗছে যাচ্ছে। তারা শুধু এ প্রশ্নগুলো মুখস্থ করে পরের দিন পরীক্ষার হলে গিয়ে পরীক্ষা দিচ্ছে। আর এ বিষয়ে সহযোগিতা করেছেন কতিপয় অসাধু শিক্ষক-শিক্ষিকা। তাও যে সকল শিক্ষক-শিক্ষিকার কাছে উক্ত শ্রেণির ছাত্র-ছাত্রীরা প্রাইভেট পড়ে, তাদেরকে খুব উৎসাহ নিয়ে এ প্রশ্ন দেয়া হচ্ছে। শুধু তাই নয়, শহরের কয়েকটি কোচিং সেন্টার পরিচালনাকারীদের হাতেও এ প্রশ্নের কপি পেঁৗছেছে। যে কারণে তারাও তাদের শিক্ষার্থীদের হাতে সেটি তুলে দিচ্ছে।



এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (চলতি দায়িত্বে) মোঃ দেলোয়ার হোসেনের সাথে মুঠোফোনে কথা বললে তিনি বলেন, আমরা পরীক্ষার আগে সকল পরীক্ষার প্রশ্নগুলো একত্রে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে পেঁৗছে দেই। এরপর তাদের স্ব স্ব দায়িত্বে তারা প্রশ্ন রেখে পরীক্ষা নেয়ার নিয়ম রয়েছে। তবে এমন কথা আমি শুনেছি। বিষয়টি দেখবো এবং কথা বলবো।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৬১১৯৩৩
পুরোন সংখ্যা