চাঁদপুর, বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০১৯, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৬ সূরা-ওয়াকি'আঃ


৯৬ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৮৯। তবে তাহার জন্যে রহিয়াছে আরাম, উত্তম জীবনোপকরণ ও সুখদ উদ্যান,


৯০। আর যদি সে ডান দিকের একজন হয়,


৯১। তবে তাহাকে বলা হইবে, হে দক্ষিণ পার্শ্ববর্তী! তোমার প্রতি শান্তি।


 


 


 


 


assets/data_files/web

একটা হাত পরিষ্কার করতে অন্য একটা হাতের সাহায্য দরকার।


-সিনেকা।


 


 


ন্যায়পরায়ণ বিজ্ঞ নরপতি আল্লাহর শ্রেষ্ঠ দান এবং অসৎ মূর্খ নরপতি তার নিকৃষ্ট দান।


 


যিনি বিশ্বমানবের কল্যাণসাধন করেন, তিনিই সর্বশ্রেষ্ঠ মানুষ।


 


 


ফটো গ্যালারি
মতলব দক্ষিণে ১২৮ গ্রামে বিদ্যুৎ পেলো গ্রাহকরা ৯৩ শতাংশ বাড়িতে আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ পৌঁছে দিয়েছে
----------------ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মুহাম্মদ আবদুর রহমান গাজী
১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রধানমন্ত্রীর আন্তরিকতায় মতলব দক্ষিণ উপজেলার ১২৮টি গ্রামে বিদ্যুৎ পেলো গ্রাহকরা। গতকাল বুধবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের কাপ্তাইয়ের প্রথম সৌরবিদ্যুৎ প্রকল্পসহ নতুন চার বিদ্যুৎকেন্দ্র এবং ১০টি উপজেলার শতভাগ বিদ্যুৎতায়ন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দেশে বিদ্যুৎ উৎপাদন ২২ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে। সেই সঙ্গে ৯৩ শতাংশ বাড়িতে আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ পেঁৗছে দিয়েছে। ২০০১ সালে সরকারে আসতে না পারলেও তার আগে অনেক বিদ্যুৎকেন্দ্র রেখে গিয়েছিলাম। আমরা যেসব প্রকল্পের কাজ শুরু করেছিলাম বিএনপি সেগুলো সমাপ্ত করলেও জনগণ স্বস্তি পেত। যেসব প্রকল্প শেষের দিকে ছিলো সেগুলো সম্পন্ন করেই তারা তৃপ্তি পেয়েছে।



বিএনপি সরকার বিদ্যুৎ উৎপাদন কমিয়েছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ২০০১ সালে যে ৪ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ রেখে গিয়েছিল, সেটি বিএনপি ৩ হাজার ২০০ মেগাওয়াটে নামিয়ে এনেছিল।



চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে অনুষ্ঠানটি সরাসরি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমপ্রচারিত হয়। এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, বিদ্যুৎ বিভাগের উপ-সচিব মাহফুজা আক্তার, পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, মতলব দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ গিয়াসউদ্দিনসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ।



উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট উৎপাদনের ১০ শতাংশ নবায়ণযোগ্য শক্তি থেকে উৎপাদনের লক্ষ্যে ২০১৭ সালের ৯ জুলাই কাপ্তাই সৌরবিদ্যুৎ প্রকল্পটির কাজ শুরু হয়। বর্তমানে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন চলছে। এ প্রকল্পের প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যয় ধরা হয়েছে ৫ টাকা ৪৮ পয়সা।



চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেটটি কর্পোরেশন বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করছে। ২৪০১২টি প্যানেল স্থাপনের মাধ্যমে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। এই ইউনিট থেকে ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত ৬ দশমিক ৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়েছে। এ প্রকল্প থেকে আগামী ২৫ বছর পর্যন্ত নিরবচ্ছিন্ন সেবা পাওয়া যাবে।



 


আজকের পাঠকসংখ্যা
৫১০৯১৭
পুরোন সংখ্যা