চাঁদপুর, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬, ১২ জিলকদ ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২৪। মানুষ যাহা চায় তাহাই কি সে পায় ?


২৫। বস্তুত ইহকাল ও পরকাল আল্লাহরই।


২৬। আকাশে কত ফিরিশতা রহিয়াছে ; উহাদের সুপারিশ কিছুমাত্র ফলপ্রসূ হইবে না, তবে আল্লাহর অনুমতির পর; যাহার জন্য ইচ্ছা করেন ও যাহার প্রতি তিনি সন্তুষ্ট।


 


 


 


assets/data_files/web

আকৃতি ভিন্ন ধরনের হলেও গৃহ গৃহই। -এন্ড্রি উল্যাং।


 


 


স্বদেশপ্রেম ঈমানের অঙ্গ।


 


 


ফটো গ্যালারি
জনগণ যাতে কোনো হয়রানি ছাড়াই তাৎক্ষণিক ভূমিসেবা পেতে পারেন সে লক্ষ্যেই কাজ করছি : মোহাম্মদ জামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)
স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে ভূমিসেবা নিশ্চিত করতে চাই : মোঃ ইমরান হোসাইন সজীব, সহকারী কমিশনার (ভূমি), চাঁদপুর সদর
সংবাদ বিজ্ঞপ্তি
১৬ জুলাই, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'ভূমিখাতে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা, সেবার সহজীকরণ ও জনভোগান্তি হ্রাস' এ শ্লোগান নিয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর-এর আয়োজনে এবং উপজেলা ভূমি অফিস ও আশিকাটি ইউনিয়ন ভূমি অফিসের সার্বিক সহযোগিতায় ভূমি অফিসের সেবা সম্পর্কিত তথ্য জনসাধারণকে জানানো ও ভূমি অফিসের সেবায় সুশাসন বৃদ্ধির লক্ষ্যে গত ১৪ জুলাই রোববার ২নং আশিকাটি ইউনিয়ন পরিষদ হলরুমে গণশুনানি অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের সভাপ্রধানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইমরান হোসাইন সজীব ও ২নং আশিকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন পাটওয়ারী।



প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন বলেন, জনগণ যাতে কোনো হয়রানি ছাড়াই তাৎক্ষণিক ভূমিসেবা পেতে পারে সে লক্ষ্যেই কাজ করছি। ভূমিসেবা নিতে আসা সাধারণ জনগণ যেনো কোনো হয়রানির শিকার না হয় সেজন্যে আমরা কাজ করে যাচ্ছি। সাধারণ জনগণ অনেকেরই ভূমি বিষয়ে তেমন কোনো অভিজ্ঞতা নেই। তাই অনেক সময় তারা দালালের খপ্পরে পড়ে থাকে।



তিনি আরো বলেন, প্রতিদিন আমি ভূমি বিষয়ে সাধারণ জনগণকে বহু সেবা দিয়ে যাচ্ছি। অনেক সময় আমি তাৎক্ষণিক ইউনিয়ন ভিজিটে গেলে সেখানেও গণশুনানি করে থাকি। জনগণ যাতে অতি অল্প সময়ে সেবা পায় এবং সেবা পেতে যেনো কোনো হয়রানির শিকার না হয় সেজন্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ভূমি সেবাকে আরও সহজীকরণের জন্যে অনলাইনে ভূমি সেবা চালু করেছে। তিনি বলেন, কোনো দালালের মাধ্যমে না গিয়ে আপনি যদি ভূমিসেবা আরও দ্রুত গতিতে পেতে চান তাহলে সরাসরি এসিল্যান্ডের সাথে যোগাযোগ করুন। ভূমি বিষয়ক যে কোনো সেবা আমরা আন্তরিকভাবে আপনাদের দিতে চাই। আপনারা ভূমি সম্পর্কে যদি কোনো কিছু বুঝতে চান তাহলে সরাসরি আমার অথবা এসিল্যান্ডের কাছে চলে আসবেন। তিনি সনাক-টিআইবি'র আয়োজনকে স্বাগত জানিয়ে বলেন, ভূমি সেবাখাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের জন্য সনাক-টিআইবি'র গণশুনানি একটি ভালো উদ্যোগ। টিআইবি সবসময় পজিটিভ কাজ করে। সরকারের নীতিমালা ও কাজগুলো তারা প্রচার করে থাকে। এজন্যে তিনি সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান। ভূমি ব্যবস্থাপনা সত্যিই সহজ। কিন্তু আমরাই এটিকে জটিল করে তুলছি। ভূমি সংক্রান্ত বেশিরভাগ সমস্যার সহকারী কমিশনার (ভূমি) থেকেই সমাধান পেয়ে যাবেন। কোনো দালাল বা খারাপ লোকের খপ্পরে পড়ে প্রতারিত হবেন না। এছাড়াও তিনি জনগণের কাছ থেকে প্রাপ্ত লিখিত ও মৌখিক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তিনি এ ধরনের একটি গণশুনানি আয়োজন করার জন্যে সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।



বিশেষ অতিথির বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইমরান হোসাইন সজীব বলেন, ভূমিসেবাকে জনগণের দোরগোড়ায় পেঁৗছানোর জন্যে আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। গণশুনানির কারণে জনগণ আজ অনেক কিছু জানতে ও বুঝতে পেরেছে। আমরা ভূমিসেবা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে চাই। সরকার ইতিমধ্যে ভূমিখাতে আরও বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্যে অনলাইন সেবা চালু করেছে। তিনি আরও বলেন, অনেক সাধারণ মানুষের ভূমি সম্পর্কে অভিজ্ঞতা না থাকার কারণে ভোগান্তির শিকার হতে হচ্ছে। তিনি বলেন, মধ্যস্বত্বভোগীদের কাছে যাবেন না। সরাসরি আমার কাছে চলে আসবেন। আমার অফিসের দরজা সবসময় আপনাদের জন্যে খোলা আছে। সাধারণ মানুষের কাছে ভূমিসেবা সহজে পৌঁছে দেওয়ার জন্যে কাজ করে যাচ্ছি। স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সাধারণ জনগণের সেবা যাতে নিশ্চিত করতে পারি সেজন্যে আপনাদের সহযোগিতা প্রয়োজন। এছাড়াও তিনি জনগণের কাছ থেকে উত্থাপিত লিখিত ও মৌখিক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তিনি গণশুনানি আয়োজন করার জন্যে সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।



বিশেষ অতিথির বক্তব্যে ২নং আশিকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন পাটওয়ারী বলেন, সনাক-টিআইবি'র আজকের এই গণশুনানির ফলে জনগণ অনেক উপকৃত হয়েছে। আমরা আজ ভূমি সমস্যা সমাধান বিষয়ে অনেক কিছু জানতে পেরেছি। এভাবে আরও বেশি পরিমাণে গনশুনানির আয়োজন করলে সাধারণ জনগণ উপকৃত হবে। আজকের গণশুনানিতে অংশগ্রহণের জন্যে তিনি সবাইকে ধন্যবাদ জানান।



সভাপতির বক্তব্যে সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন বলেন, আজকের এই গণগুনানি আমার একটি নতুন অভিজ্ঞতা। কারণ জনগণ সরাসরি তাদের ভূমি সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান সরাসরি করতে পেরেছে। সরকার বাংলাদেশকে একটি দুর্নীতিমুক্ত দেশ হিসেবে গড়ার যে প্রত্যয় ব্যক্ত করেছে তা আজকের এই গণশুনানির ফলে কিছুটা হলেও অর্জিত হয়েছে। সরকারের দুজন কর্মকর্তা আজ আন্তরিকতার সাথে জনগণের কাছ থেকে উত্থাপিত ভূমি সম্পর্কিত বিভিন্ন সমস্যার সরাসরি সমাধান করার উদ্যোগ গ্রহণ করেছেন। এজন্যে তাদেরকে সনাক-টিআইবি'র পক্ষ থে েআন্তরিক ধন্যবাদ জানাই। আজকের গণশুনানিতে অংশগ্রহণের জন্যে তিনি সবাইকে ধন্যবাদ জানান।



টিআইবি'র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক। সনাক-সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের সঞ্চালনায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন আঃ রহমান মিন্টু, আশিকুর রহমান, মোঃ উল্লাহ পাটওয়ারী, রুবেল গাজী, হাজিল খান, মোঃ হান্নান কাজী, নূর ইসলাম গাজী, রেনু বেগম, আমিরজান বেগম, মনির গাজী, মোঃ বিল্লাল হোসেন পাটওয়ারী প্রমুখ।



এছাড়াও গণশুনানিতে উপস্থিত ছিলেন সনাক সদস্য আব্দুস সামাদ দেওয়ান, পরিষদের সচিব সুলতান মাহমুদ, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা দীপ নারায়ণ চক্রবর্তী, পরিষদের বিভিন্ন ওয়ার্ডের সদস্যবৃন্দ ও নারী সদস্যবৃন্দ, পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দ ও এলাকার জনসাধারণ। এছাড়াও সনাক-চাঁদপুরের ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপের সদস্যবৃন্দ ১৩ জুলাই ২০১৯ শনিবার সদর উপজেলা ভূমি অফিসের সেবা সম্পর্কিত বিষয়ে সুশাসন বৃদ্ধির লক্ষ্যে ২নং আশিকাটি ইউনিয়নের বিভিন্ন স্থানে মাইকিং ও লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করেন।



 



 



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৭৯৮৩৯৪
পুরোন সংখ্যা