চাঁদপুর, শনিবার ১৩ জুলাই ২০১৯, ২৯ আষাঢ় ১৪২৬, ৯ জিলকদ ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরের বিশিষ্ট ব্যবসায়ী লায়ন কাজী মাহাবুবুল হক স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন, তার জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন পরিবারবর্গ
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৬। যখন বৃক্ষটি, যদ্বারা আচ্ছাদিত হইবার তদ্বারা ছিল আচ্ছাদিত,


১৭। তাহার দৃষ্টি বিভ্রম হয় নাই, দৃষ্টি লক্ষ্যচ্যুতও হয় নাই।


১৮। সে তো তাহার প্রতিপালকের মহান নিদর্শনাবলি দেখিয়াছিল;


 


 


 


শূন্য ভিক্ষা পাত্রের মতো ভারি জিনিস জগতে আর কিছুই নেই।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


ধর্মের পর জ্ঞানের প্রধান অংশ হচ্ছে মানবপ্রেম আর পাপী পুণ্যবান নির্বিশেষে মানুষের মঙ্গল সাধন।


 


 


 


ফটো গ্যালারি
দল চাঙ্গায় নতুন কমিটি চান নেতা-কর্মীরা
মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগ
১৩ জুলাই, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


গঠনতন্ত্র অনুযায়ী বাংলাদেশ আওয়ামী লীগের উপজেলা সম্মেলন হয় তিন বছর পর পর। যা 'ত্রিবার্ষিক সম্মেলন' নামে পরিচিত। কিন্তু মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের তিন বছরের কমিটির মেয়াদ পনের বছরেও শেষ হয়নি। আদৌ সম্মেলন হবে কিনা তাও বলতে পারছেন না, নতুন নেতৃৃত্বে আসতে চাওয়া সাবেক ছাত্রনেতারা। দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় এ উপজেলায় নেতৃত্বের বিকাশ ঘটছে না বলেও দাবি তাদের। মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের কমিটি কত বছর পূর্বে হয়েছে তাও ভুলতে বসেছে স্থানীয় আওয়ামী লীগ নেতারা। সম্মেলনের কোনো খবর নেই। পুরানো কমিটি দিয়ে ঢিমেতালে চলছে দলের কার্যক্রম। ফলে গতিহীন হয়ে পড়ছে তৃণমূল, উঠে আসছে না নতুন নেতৃত্ব।



দলীয় সূত্রে জানা যায়, ২০০৪ সালে মতলব উত্তরের দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয় মাঠে মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে সভাপতি পদে অ্যাডঃ রুহুল আমিন, সাধারণ সম্পাদক পদে এমএ কুদ্দুস, সাংগঠনিক সম্পাদক পদে জাহাঙ্গীর হাওলাদার ও শাহজাহান প্রধান নির্বাচিত হন। সে সময়ের অনুমোদিত কমিটির মেয়াদ পার হয়েছে ১২ হয়।



তৃণমূলের নেতা-কর্মীরা জানান, নেতা-কর্মীদের নিষ্ক্রীয়তার কারণে দলের সাংগঠনিক কার্যক্রম এখন কেবল বিভিন্ন দিবসের আলোচনা সভা, মিলাদ মাহফিল আর শ্রদ্ধাঞ্জলী নিবেদনের মধ্যেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। নেতা-কর্মীদের চাঙ্গা রাখতে বা সরকারের উন্নয়ন প্রচারে কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি আওয়ামী লীগকে। মাঝেমধ্যে কেন্দ্র ঘোষিত যেসব কর্মসূচি পালিত হয় সেগুলোতেও বেশিরভাগ নেতাই থাকেন অনুপস্থিত। নেতাদের নিষ্ক্রীয়তার ফলে কর্মীরাও আগ্রহ হারিয়ে ফেলছে রাজনীতিতে। দলকে সুসংগঠিত ও চাঙ্গা করতে নতুন কমিটি গঠনের কোনো বিকল্প নেই বলে মনে করেন তৃণমূলের নেতা-কর্মীরা। জাতীয় কাউন্সিল ঠিকমতো হলেও নজর নেই তৃণমূল তথা মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের দিকে। উপজেলা কিংবা ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি সর্বশেষ কবে হয়েছে তাও ভুলতে বসেছেন খোদ ওই কমিটির কেউ কেউ।



জহিরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী মুক্তার হোসেন বলেন, ১২ বছর আগে কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু সম্মেলনের কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না। সম্মেলন হলে নতুন নেতৃত্ব তৈরির পথ সুগম হতো। আমরা চাই ইউনিয়ন কমিটির পূর্বেই যেন উপজেলা কমিটি গঠন করা হয়। উপজেলার ১৪টি ইউনিয়নের পূর্ণাঙ্গ কমিটি থাকলেও সেগুলোর মেয়াদ শেষ হয়ে গেছে। দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে আওয়ামী লীগের কার্যক্রম। নেতা-কর্মীরা নতুন কমিটি চায়। আমরাও চাই সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি হোক। দীর্ঘদিন কমিটি গঠন না হওয়ায় আওয়ামী লীগের নেতৃত্ব বিকশিত হয়নি। এতে অনেক প্রতিভা অকালেই ঝরে যাচ্ছে। এ নিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে নতুন নেতৃত্ব প্রত্যাশীদের মধ্যে। তারা বলছেন, নির্ধারিত সময়ে সম্মেলন হলে নতুন নেতৃত্ব তৈরি হওয়ার পাশাপাশি সংগঠন আরও গতিশীল হতো।



উল্লেখ্য, গত দু' বছর পূর্বে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে তৃণমূলের নেতাদের মাধ্যমে সভাপতি পদে আলহাজ্ব নাছির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক পদে আবু নঈম পাটওয়ারী দুলালকে নির্বাচিত করা হয়। মতলব উত্তর উপজেলার পার্শ্ববর্তী উপজেলা মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ আগামী ১৫ জুলাই চূড়ান্ত করা হলেও কোনো এক অদৃশ্য শক্তির ইঙ্গিতে মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের সম্ভাবনা এখনো দেখা যাচ্ছে না।



 



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫৯৬১২৬
পুরোন সংখ্যা