চাঁদপুর। শুক্রবার ১৯ অক্টোবর ২০১৮। ৪ কার্তিক ১৪২৫। ৮ সফর ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪২-সূরা শূরা

৫৪ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫৩। ঐ আল্লাহর পথ, যাঁর আধিপত্বে রয়েছে আকাশম-লী ও পৃথিবীতে যা কিছু আছে। সাবধান! সকল বিষয় আল্লাহরই দিকে প্রত্যাবর্তন করে।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


প্রচারণায় যে বিশ্বাসী নয় নিঃসন্দেহে সে কাজে বিশ্বাসী ।                      -পিথাগোর।


মায়ের পদতলে সন্তানদের বেহেশত।

 


ফটো গ্যালারি
চাঁদপুরে জেএসসি-জেডিসি পরীক্ষার প্রস্তুতি সভায় জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান
আপনি যদি শিক্ষক হতে চান, শিক্ষায় অবদান রাখতে চান, আপনার সমস্ত কিছুর মধ্যে সত্তাগতভাবে ওই জায়গায় যেতে হবে
জেলায় ৪২ হাজার ৪শ' ৮১ জন জেএসসি ও ১০ হাজার ২শ' ৮১ জন জেডিসি পরীক্ষার্থী
মিজানুর রহমান
১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা-২০১৮ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৮ অক্টোবর সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপ্রধানের বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি বলেন, আমরা চাঁদপুরে সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে জুনিয়র স্কুল ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা সম্পন্ন করতে চাই। এক্ষেত্রে কোনো ব্যত্যয় দেখতে চাই না। যার যার দায়িত্ব এবং কর্তব্য সঠিকভাবে পালন করতে হবে।



শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষা শব্দের সাথে রক্তের মতো লাল বৈশিষ্ট্য ধারণ করে আছে। আপনি যদি শিক্ষক হতে চান, শিক্ষায় অবদান রাখতে চান, আপনার সমস্ত কিছুর মধ্যে সত্ত্বাগতভাবে ওই জায়গায় যেতে হবে। জলন্ত মোমবাতি না হলে, মোমবাতির আলোর বিকাশ বা বিস্তার আপনি করাতে পারবেন না। এ দেশটা সোনার বাংলা একা কেউ বানানো সম্ভব নয়। যদি না আমরা দেশের না হই। সামগ্রিকভাবে আমরা ভালো হতে পারছি না। ভালো কিছু করতে হলে, আমাদেরকে ভালো কাজগুলোকে এগিয়ে নিতে হবে।



শুরুতে শিক্ষাবোর্ড কুমিল্লার পরীক্ষা-২০১৮ পরিচালনা সংক্রান্ত অনুসরণীয় নির্দেশনাবলী সভায় তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মঈনুল হাসান। বক্তব্য রাখেন শিক্ষা শাখার সহকারী কমিশনার নাজনীন সুলতানা, জেলা শিক্ষা অফিসার মোঃ শফিউদ্দিন, চাঁদপুর সদর ইউএনও কানিজ ফাতেমা, কচুয়া ইউএনও নীলিমা আফরোজ, সদর উপজেলা শিক্ষা অফিসার একেএম সাইফুল হক, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেন প্রমুখ। জেলা শহরের এবং বিভিন্ন উপজেলার পরীক্ষা কেন্দ্র সচিব ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ সভায় উপস্থিত ছিলেন।



সভায় প্রশাসন থেকে জানানো হয়, কুমিল্লা শিক্ষাবোর্ড কর্তৃক সরবরাহকৃত জেএসসি পরীক্ষা-২০১৮ পরিচালনা সংক্রান্ত পুস্তিকায় বর্ণিত নীতিমালা যথাযথ অনুসরণ ও বাস্তবায়ন করতে হবে। পরীক্ষা কেন্দ্রের চারপাশ ১৪৪ ধারা কঠোরভাবে বলবৎ নিশ্চিতকরাসহ ৩৬টি লিখিত নির্দেশনা মোতাবেক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ নভেম্বর হতে পরীক্ষা শুরু হবে। এ বছর চাঁদপুর জেলায় জেএসসি পরীক্ষার্থী মোট ৪২ হাজার ৪শ' ৮১ জন। আর জেডিসি পরীক্ষার্থী ১০ হাজার ২শ' ৮১ জন। জেএসসির মোট পরীক্ষা কেন্দ্র ৪৯ ও জেডিসি পরীক্ষা কেন্দ্র ২৪টি।



উপজেলাওয়ারী কেন্দ্র তালিকা (জেএসসি) : চাঁদপুর সদর কেন্দ্র ৭, শিক্ষার্থী ৭,৬৬৮ জন; ফরিদগঞ্জ কেন্দ্র ১০, পরীক্ষার্থী ৫৯০৬ জন; হাজীগঞ্জ কেন্দ্র ৭, পরীক্ষার্থী ৬৩১৩ জন; শাহরাস্তি কেন্দ্র ৫, পরীক্ষার্থী ৪৩৫৮ জন; কচুয়া কেন্দ্র ৬, পরীক্ষার্থী ৬৪২২ জন; মতলব দক্ষিণ কেন্দ্র ৪, পরীক্ষার্থী ৩২১৯ জন; মতলব উত্তর কেন্দ্র ৯, পরীক্ষার্থী ৬৯০১ জন ও হাইমচর কেন্দ্র ১ পরীক্ষার্থী ১৬৯৪। মোট কেন্দ্র ৪৯ ও পরীক্ষার্থীর সংখ্যা ৪২, ৪৮১ জন।



জেডিসি : চাঁদপুর সদর কেন্দ্র ৩, শিক্ষার্থী ১,৪৮৭ জন; ফরিদগঞ্জ কেন্দ্র ৫, পরীক্ষার্থী ২৩৩১ জন; হাজীগঞ্জ কেন্দ্র ৩, পরীক্ষার্থী ১৪৫৯ জন; শাহরাস্তি কেন্দ্র ২, পরীক্ষার্থী ৯৩৪ জন; কচুয়া কেন্দ্র ৫, পরীক্ষার্থী ২০৫৯ জন; মতলব দক্ষিণ কেন্দ্র ৩, পরীক্ষার্থী ৭৭২; মতলব উত্তর কেন্দ্র ২, পরীক্ষার্থী ৫৫৫ ও হাইমচর কেন্দ্র ১ পরীক্ষার্থী ৬৮৪। মোট কেন্দ্র ২৪ ও পরীক্ষার্থীর সংখ্যা ১০,২৮১ জন।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১৫০৩৩৫
পুরোন সংখ্যা