চাঁদপুর, বৃহস্পতিবার ৮ এপ্রিল ২০২১, ২৫ চৈত্র ১৪২৭, ২৪ শাবান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
করোনায় জাটকা নিয়ে টাটকা কাজ নেই
০৮ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


দেশের করোনা মহামারির সবচে' বেশি প্রকোপ চলছে। এরই মধ্যে জাতীয় মাছ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কিশোর ইলিশ তথা জাটকা রক্ষার কার্যক্রম হিসেবে চাঁদপুরের মেঘনা ও পদ্মাসহ নির্দিষ্ট কিছু নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল অভয়াশ্রম চলছে। ফেব্রুয়ারিতে এই অভয়াশ্রম কার্যকর করার প্রস্তুতিমূলক সভাসহ আনুষঙ্গিক কাজ যখন চলছিলো, তখন করোনার প্রকোপ ছিলো সর্বনিম্ন পর্যায়ে। মার্চের প্রথম দিকে এই প্রকোপ বৃদ্ধি পেলেও চোখে পড়ার মতো ছিলো না। সেজন্যে জাটকা রক্ষায় দিনে ও রাতে নদীতে জেলা ও উপজেলা টাস্ক ফোর্স কমিটির উল্লেখযোগ্য তৎপরতা ছিলো। এমন প্রেক্ষাপটে আশা করা হয়েছিলো, গত বছর মার্চে করোনা প্রকোপ শুরুর দিনগুলোতে 'জাটকার চেয়ে মানুষ বড়' এমন মানসিকতায় স্থানীয় প্রশাসন করোনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে সর্বশক্তি নিয়োগে মনোযোগী হয়েছিলো, আর এবারকার মার্চে জাটকা রক্ষায় মনোযোগী হবে। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ যে উক্ত মার্চেই ভয়াবহ রূপ পরিগ্রহ করবে সেটা ছিলো ধারণাতীত। এমতাবস্থায় নদীতে স্থানীয় প্রশাসন তথা জেলা ও উপজেলা টাস্ক ফোর্স কমিটির লক্ষ্যণীয় কোনো তৎপরতা নেই বললেই চলে। এই কমিটি নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা নিধনরত জেলেদের হাতেনাতে ধরার পরিবর্তে জাটকা পাচারকালে পথিমধ্যে ধরার কাজটিতে কিছুটা হলেও তৎপরতা চালাচ্ছে। এতে যানবাহন (ট্রাক, পিকআপ), চালক ও পাচারকারী আটক হচ্ছে এবং ভ্রাম্যমাণ আদালতে শাস্তির মুখোমুখি হচ্ছে। আর জব্দকৃত বিপুল পরিমাণ জাটকা মাদ্রাসা ও এতিমখানাসহ দুঃস্থদের মাঝে বিতরণ করা হচ্ছে। ফলস্বরূপ একটি জাতীয় দৈনিকে শিরোনাম হয়েছে 'রাতে অবাধে জাটকা নিধন, দিনে হচ্ছে বিতরণ'।



নদীতে অভিযানের ক্ষেত্রে জেলা ও উপজেলা টাস্ক কমিটি থানার পুলিশ, নৌ পুলিশ ও কোস্টগার্ডকে সাথে নিয়ে সমন্বিত ও সম্মিলিত কাজ করে। বর্তমানে করোনার ব্যাপক প্রকোপ হেতু সেটা সঙ্গত কারণেই পারছে না। সেক্ষেত্রে বিকল্প হিসেবে নৌ পুলিশ ও কোস্টগার্ডকে স্বতন্ত্র বা যৌথভাবে কাজে লাগানো যায় কিনা সেটা নিয়ে মৎস্য মন্ত্রণালয়, জেলা-উপজেলা প্রশাসনসহ মৎস্য বিভাগের কিছুটা হলেও ভাববার অবকাশ রয়েছে। এমনটি না ভাবলে এবং অভয়াশ্রমের আওতাভুক্ত নদীতে কোনোরূপ অভিযান না চালালে অসাধু জেলেরা যে প্রশ্রয় পেয়ে বেপরোয়া হয়ে কেবল রাতে নয়, দিনেও অবাধে বিপুল পরিমাণ জাটকা আহরণে মগ্ন হবে এবং ইতিমধ্যে হয়েও গেছে, সেটি সাধারণ পর্যবেক্ষণেই প্রতীয়মান হচ্ছে। আমরা এ ব্যাপারে করণীয় নির্ধারণে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের নিকট জোর অনুরোধ জানাচ্ছি।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৮। আর মানুষের মধ্যে এমন লোকও রহিয়াছে যাহারা বলে, 'আমরা আল্লাহ ও আখিরাতে ঈমান আনিয়াছি' কিন্তু তাহারা মু'মিন নহে;


৯। আল্লাহ এবং মু'মিনগণকে তাহারা প্রতারিত করিতে চাহে। অথচ তাহারা যে নিজদিগকে ভিন্ন কাহাকেও প্রতারিত করে না, ইহা তাহারা বুঝিতে পারে না।


 


এমন প্রাসাদ তৈরি করো না, যা তুমি বাসযোগ্য করতে পারবে না।


_আল-ফকরি।


 


 


বিদ্যা শিক্ষার্থীগণ বেহেশতের ফেরেশতাগণ কর্তৃক অভিনন্দিত হবেন।


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৫২১০১
পুরোন সংখ্যা