চাঁদপুর, সোমবার ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
পারিবারিক পুষ্টি বাগান প্রসঙ্গে
৩০ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বাজারে সব ধরনের সবজির অগি্নমূল্য। তদুপরি যেসব সবজি ভোক্তারা বাধ্য হয়ে কিনছে, তাও আবার বিষযুক্ত। এবার বৈরী আবহাওয়ার কারণে সবজি উৎপাদন বার বার মারাত্মকভাবে ব্যাহত হওয়ায় মূলত সবজির দুষ্প্রাপ্যতা এবং দুর্মূল্য-পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় পারিবারিক পুষ্টি বাগান অনেককেই বিষমুক্ত সবজির সহজপ্রাপ্যতা নিশ্চিত করেছে এবং বাড়তি আয়ের সুযোগ করে দিয়েছে বলে গতকাল চাঁদপুর কণ্ঠে সচিত্র সংবাদ প্রকাশিত হয়েছে। এ সংবাদটি পাঠে পাঠকমাত্রই আশান্বিত হয়েছে এবং কৃষিতে সম্ভাবনার নূতন দিক জানতে পেরে আনন্দিত হয়েছে।



চাঁদপুর কণ্ঠের মতলব উত্তর ব্যুরো ইনচার্জ মাহবুব আলম লাভলু পরিবেশিত সংবাদটির শিরোনাম হয়েছে 'মতলবে জনপ্রিয় উঠছে পারিবারিক পুষ্টি বাগান। মিটছে পারিবারিক চাহিদা'। সংবাদটিতে লিখা হয়েছে, চলমান করোনা মহামারী, বন্যাসহ নানা আপদকালীন সময়ে দেশে সবজি উৎপাদনে যেনো কোনো প্রভাব না পড়ে সে ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সেমতে দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখতে প্রতি ইঞ্চি কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে মতলব উত্তর উপজেলার বসতবাড়ির আঙ্গিনাসহ পতিত জমিতে তৈরি করা হয়েছে পারিবারিক পুষ্টি বাগান। উপজেলা কৃষি অফিস জানায়, এই উপজেলার ১৪টি ইউনিয়নের ৪৩২টি বাড়িতে পুষ্টিবাগান গড়ে তোলা হয়েছে। এতে সরকারি প্রণোদনা হিসেবে প্রত্যেক কৃষককে ১৭জাতের সবজির বীজ ও বাগান তৈরির আনুষঙ্গিক ব্যয় বাবদ ১ হাজার ৯৩৫ টাকা করে দেয়া হয়েছে। এই বাগান তৈরিতে সার্বক্ষণিক সহযোগিতা দিয়ে যাচ্ছেন কৃষি কর্মকর্তাগণ। 'বাড়ির পাশে বাগ-বাগিচা, শাক-সবজির চাষ/ফুল দেবে, ফল দেবে, পুষ্টি কারো মাস' এই প্রতিপাদ্যে জনপ্রিয়তার সাথে এগিয়ে চলছে এসব পুষ্টি বাগান। পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে এসব বাগানে উৎপাদিত আগাম জাতের শীতকালীন সবজি।



উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন জানান, পারিবারিক পুষ্টি বাগান তৈরিতে উপ-সহকারী কৃষি কর্মকর্তা (বস্নক সুপারভাইজার)দের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে। বিনামূল্যে লাউ, শিম, ঢেঁড়শ, ডাটা, ধনিয়া, চিচিঙ্গা, পুঁই শাক, কলমি শাক, পালং শাক, পেঁপে, মুলা, করলাসহ ১৭ ধরনের সবজি বীজ কৃষকদের দেয়া হয়েছে। কৃষকরা পারিবারিক পুষ্টি বাগানের প্রতি যেভাবে আগ্রহী হচ্ছে, তাতে বুঝা যাচ্ছে সবুজ বিপ্লব ঘটবে।



মতলব উত্তরের পারিবারিক পুষ্টি বাগান বাজারে চলমান সবজি সঙ্কটের বিপরীতে যেনো এক আশার আলো। এই উপজেলার মতো চাঁদপুর জেলার সকল উপজেলা ও দেশের অন্য সকল উপজেলায় পারিবারিক পুষ্টিবাগান যদি সঠিকভাবে গড়ে তোলা যায়, তাহলে শাক-সবজির সঙ্কট থাকবে না বললেই চলে। আমরা পারিবারিক পুষ্টিবাগান বিষয়ে প্রধানমন্ত্রীর সময়োপযোগী নির্দেশনার জন্যে তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাই।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৩-সূরা মুতাফ্ফিফীন


৩৬ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১। দুর্ভোগ তাহাদের জন্য যাহারা মাপে কম দেয়,


২। যাহারা লোকের নিকট হইতে মাপিয়া লইবার সময় পূর্ণমাত্রায় গ্রহণ করে,


৩। এবং যখন তাহাদের জন্য মাপিয়া অথবা ওজন করিয়া দেয়, তখন কম দেয়।


 


অনেকের নিকট সুযোগ সবার শেষে আসে।


-শিলার।


 


 


 


 


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৪৬২৪৪
পুরোন সংখ্যা