চাঁদপুর, শুক্রবার ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
মেয়র সাহেব, শেষ পর্যন্ত পারবেন তো?
৩০ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর পৌরসভার সদ্য নির্বাচিত মেয়র অ্যাডভোকেট মোঃ জিল্লুর রহমান জুয়েল বলেছেন, যানবাহন ও জনগণের চলাচলের রাস্তায় মালামাল রেখে বহুতল ভবন নির্মাণ করবেন, আর এর দ্বারা যানবাহন চলাচলে ও জনস্বার্থে বিঘ্ন সৃষ্টি হবে, এমনটি চাঁদপুর পৌর এলাকায় হতে দেয়া যাবে না। জনস্বার্থে বিঘ্ন সৃষ্টি করা হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন তিনি। তিনি বলেন, সড়কে কোনো প্রকার ইট, বালু, সিমেন্ট, রড বা অন্যান্য মালামাল রাখা এবং যত্রতত্র গাড়ি পার্কিং করে প্রতিবন্ধকতা সৃষ্টি করা চলবে না। তিনি এ বিষয়ে এখন থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্যে পৌরসভার সংশ্লিষ্ট বিভাগকে তাৎক্ষণিক নির্দেশনা দেন। গত বুধবার চাঁদপুর শহরের বিপণীবাগ এলাকায় আঃ করিম পাটোয়ারী সড়কের পাশে একটি বহুতল ভবন নির্মাণ কাজের মালামাল রেখে কাজ করার বিষয়টি তাঁর নজরে আসলে তাৎক্ষণিক তিনি গাড়ি থেকে নেমে উক্ত মালামাল পৌরসভার গাড়ি দিয়ে পৌরসভার গ্যারেজে রাখার নির্দেশন দেন।



মেয়রের এমন নির্দেশনার খবর সামাজিক যোগাযোগ মা্যধমে ছড়িয়ে পড়লে দীর্ঘদিন ধরে ভুক্তভোগী পথচারী ও যানবাহন চালকরা ভীষণ খুশি হন। আর গতকাল বৃহস্পতিবার চাঁদপুর কণ্ঠসহ বিভিন্ন মুদ্রিত গণমাধ্যমে এবং ওয়েবসাইটে এ সংক্রান্ত খবর প্রকাশিত হলে শহরবাসীসহ সচেতন পাঠকমাত্রই সন্তোষ প্রকাশ করেন। এজন্যে এরা সকলে মেয়রকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।



আমরা বর্তমান মেয়রকে নিছক খুশি করার জন্যে এ কথা বলবো না যে, অতীতে চাঁদপুর পৌরসভার কোনো চেয়ারম্যান বা মেয়র এ জাতীয় কোনো নির্দেশনা দেননি। তাঁরা কখনো কখনো এমন নির্দেশনা দিয়েছেন, তবে তাতে অটল থাকতে পারেন নি বেশিদিন। তদবির ও চাপে শেষ পর্যন্ত তাদেরকে এমন নির্দেশনায় শৈথিল্য প্রদর্শন করতে হয়েছে। অতীতের এমন অভিজ্ঞতার আলোকে সেজন্যে অনেকে মন্তব্য করেছেন, বর্তমান মেয়র শেষ পর্যন্ত তাঁর এমন নির্দেশনায় অটল থাকতে পারবেন তো?



স্মর্তব্য, চাঁদপুর শহরের মিশন রোডে ক' বছর আগে ধনাঢ্য প্রভাবশালী এক বক্তি তার বহুতল ভবনের ফাউন্ডেশন নির্মাণ করতে গিয়ে বিভিন্ন উপকরণ রেখে শুধু উক্ত রোডের পাশ দখল করে নিত্য যানজটের কারণ ঘটাননি, রোডে ধসও সৃষ্টি করেন। এ ব্যাপারে চাঁদপুর পৌরসভার কিছু কর্মকর্তা-কর্মচারীকে উক্ত ব্যক্তির লোকজন এতোটাই ম্যানেজ করেছিলেন যে, গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে মেয়রের নির্দেশনাও উপেক্ষিত হয়েছে। এমতাবস্থায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতে উক্ত ব্যক্তিকে জরিমানা করেই তবে নিবৃত্ত করা গেছে।



কথা হলো, এই ধনাঢ্য ব্যক্তিকে তার বহুতল ভবন নির্মাণে সড়কে দখলদারিত্ব কায়েম থেকে বিরত রাখা গেলো না কোন্ খুঁটির জোরে? কথিত আছে, তিনি নানা কারণে শহরের এমন কিছু প্রভাবশালী ব্যক্তির ঘনিষ্ঠজন ও সুহৃদ, যারা মেয়রের নিকট জোর তদবির করার ক্ষমতা রাখেন, এমনকি অধিকার খাটিয়ে চাপ সৃষ্টি করতে পারেন। এভাবে যে কোনো শহরে বহুতল ভবন করার সামর্থ্যবান ব্যক্তিরা রাজনৈতিক ও অরাজনৈতিক ক্ষমতাধর ব্যক্তিদের সাথে সুসম্পর্ক ও সখ্যতা বজায় রাখেন অবৈধ সুুুবিধা ভোগ করার স্বার্থে। সেজন্যে হাকিমের হুকুম সাধারণত নড়েই যায়, যদিও হাকিম নড়েন না।



আমরা চাঁদপুর শহরের বিভিন্ন সড়কের পাশে বহুতল ভবন নির্মাণের সামগ্রী রেখে পথচারী ও যান চলাচলে অসুবিধা রোধে নবনির্বাচিত মেয়র অ্যাডভোকেট মোঃ জিল্লুর রহমান জুয়েলের নির্দেশনাকে স্বাগত জানাই। সাথে সাথে এই নির্দেশনায় যে কোনো মূল্যে অটল থাকার জন্যে অনুরোধও জানাই। আমাদের এই অনুরোধ রক্ষা করতে না পারলে সমালোচকদের প্রাগুক্ত মন্তব্যই সঠিক হবে। তারা দাঁত কেলিয়ে হেসে বলবেন, এটা বাংলাদেশ। এখানে প্রভাবশালীদের চাপে ও তদবিরে যেখানে মন্ত্রী-সচিব, ডিসি-এসপির নির্দেশ উপেক্ষিত হয়, সেখানে মেয়রের নির্দেশ উপেক্ষিত না হয়ে কি পারে?



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮২-সূরা ইন্ফিতার


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১। আকাশ যখন বিদীর্ণ হইবে,


২। যখন নক্ষত্রম-লী বিক্ষিপ্তভাবে ঝরিয়া পড়িবে,


৩। সমুদ্র যখন উদ্বেলিত হইবে,


৪। এবং যখন কবর উন্মোচিত হইবে,


 


assets/data_files/web

সাহায্য করা ভালো কিন্তু সাহায্য যেন কাউকে অলস করে না তোলে।


-ডাবিস্নউ এস গিলবার্ট।


 


 


অভ্যাগত অতিথির যথাসাধ্য সম্মান করা প্রত্যেক মুসলমানের অবশ্য কর্তব্য।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৩৬,৬৮৪ ৫,৫৪,২৮,৫৯৬
সুস্থ ৩,৫২,৮৯৫ ৩,৮৫,৭৮,৭০৩
মৃত্যু ৬,২৫৪ ১৩,৩৩,৭৭৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৬২৬৪০
পুরোন সংখ্যা