চাঁদপুর, সোমবার ৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭১-সূরা নূহ্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


১৫। তোমরা কি লক্ষ্য কর নাই আল্লাহ কিভাবে সৃষ্টি করিয়াছেন সপ্তস্তরে বিন্যস্ত আকাশম-লী?


১৬। এবং সেথায় চন্দ্রকে স্থাপন করিয়াছেন আলোরূপে ও সূর্যকে স্থাপন করিয়াছেন প্রদীপরূপে;


 


মহৎ মানুষেরা বিধাতার কল্পনার চমৎকার ফসল।


-পি জে বেইলি।


 


 


 


প্রত্যেক কওমের জন্য একটি পরীক্ষা আছে এবং আমার উম্মতদের পরীক্ষা তাদের ধন-দৌলত।


 


 


ফটো গ্যালারি
শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে 'প্রেরণার মঞ্চ'
০৬ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

বৈশি্বক মহামারী করোনাভাইরাসের সংক্রমণে মানুষ স্বস্তিতে নেই। বাংলাদেশে গত ৮ মার্চ এই ভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্তের পর শিক্ষাঙ্গনের সর্বত্র ভীতির সঞ্চার হয়। দাবি ও চাপের মুখে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয়। ২৬ মার্চ থেকে দেশে শুরু হয় অঘোষিত লকডাউন। ফলে দেশের সর্বক্ষেত্রে স্থবিরতা সৃষ্টি হয়। এইচএসসি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্যে স্থগিত করা হয়। এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হয় বিলম্বিত। অবশেষে ফলাফল ঘোষণা করে এইচএসসিতে ভর্তি কার্যক্রমও ঘোষণা করা হয়। কিন্তু করোনা সংক্রমণের ব্যাপকতায় সেই ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণায় বাধ্য হয় সরকার।

লকডাউন শিথিল করায় জুনের শুরু থেকে মানুষের কর্মক্ষেত্রে কিছুটা প্রাণচাঞ্চল্য ফিরে আসলেও শিক্ষাঙ্গনে স্থবিরতা বিরাজ করছেই। গৃহবন্দী অবস্থায় শিক্ষার্থীরা অনেকটা হাঁফিয়ে উঠেছে। ভার্চুয়াল জগতে নিমগ্নতা কিছু শিক্ষার্থীকে আনন্দমুখর রাখলেও উন্মুক্ত পরিবেশে বিচরণ ও ক্রীড়াচর্চা করতে না পারার বেদনায় অধিকাংশ শিক্ষার্থী স্বস্তিহীন দিনযাপন করছে। অনেকে হতাশাচ্ছন্ন হয়ে বিপথগামিতায় আক্রান্ত হচ্ছে। কেউ কেউ নানা ছলছুতোয় আত্মহত্যা করছে। বিনোদনমূলক অনুষ্ঠান, ভ্রমণসহ কোনো কিছুই করতে পারছে না শিক্ষার্থীরা। এহেন প্রেক্ষাপটে শিক্ষার্থীদের জন্যে প্রচ্ছন্ন-অপ্রচ্ছন্ন অবরুদ্ধতা ভেঙ্গে কেউ কিছু করার উদ্যোগ নেয়ার সাহসও প্রদর্শন করছে না, যদি না সেটি অপরাধ বলে গণ্য হয়।

এমতাবস্থায় উচ্চ শিক্ষায়রত কিছু শিক্ষার্থী অনেকটা ঝুঁকি নিয়েই আয়োজন করেছে 'প্রেরণার মঞ্চ' নামে একটি অনুষ্ঠান। ফরিদগঞ্জ উপজেলায় গত শনিবার হয় এই অনুষ্ঠান। ওইদিন পূর্বাহ্নে এই উপজেলা সদর থেকে কয়েক কিলোমিটার দূরবর্তী স্থানে অবস্থিত গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজের প্রাক্তন শিক্ষার্থী ফোরাম কলেজ মিলনায়তনে আয়োজন করে এই অনুষ্ঠান। এর উদ্দেশ্য হচ্ছে ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের করোনাকালীন পড়ালেখা ও স্বপ্নপূরণে করণীয় এবং উচ্চ মাধ্যমিক স্তর ভালোভাবে পাড়ি দেয়ার মূলমন্ত্র জানান দেয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বিভিন্ন প্রকৌশল বিদ্যালয় ও মেডিকেল কলেজে অধ্যয়নরত উক্ত কলেজের প্রাক্তন শিক্ষার্থীরাই উক্ত অনুষ্ঠানটির মূল উদ্যোক্তা ও বক্তা। তারা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের ভবিষ্যতে ভালো ফলাফল করার বিভিন্ন উপায় বিশ্লেষণ করেন, তুলে ধরেন শিক্ষাজীবনে তাদের সাফল্যের গল্প। তারা উদ্দিষ্ট শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে কীভাবে সময়কে কাজে লাগাতে হবে সে কথাও তুলে ধরেন। এছাড়া প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে তারা প্রেরণামূলক কথা বলেন। তারা এই অনুষ্ঠানকে ঘিরে যা কিছুই করেছেন সেটি স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখেই করেছেন। অনুষ্ঠানের প্রাক্কালে তারা অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অতিথিদের হ্যা- স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করেন। ফরিদগঞ্জ উপজেলায় জিপিএ-৫ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৭০ জন শিক্ষার্থীসহ আরো অনেক শিক্ষার্থী উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

করোনাকাল মানেই একটি দুঃসময়। এ সময়টাতে গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত কলেজের প্রাক্তন শিক্ষার্থী ফোরাম 'প্রেরণার মঞ্চ' নামক অনুষ্ঠানের আয়োজন করে মৃদু আইন ভঙ্গ করলেও বিবেকের তাড়নায় ভালো একটি কাজই করেছে। যে কাজটির জন্যে তারা 'দুঃসময়ের বন্ধুই প্রকৃত বন্ধু' এমন অভিধা পেতে পারে সচেতন মহল থেকে। এজন্যে আমরা তাদের ধন্যবাদ জানাতে চাই। এমন অনুষ্ঠান করার মানসিকতা যদি অন্যান্য কলেজ ও মাদ্রাসার প্রাক্তন সচেতন শিক্ষার্থীদের মাঝে সঞ্চারিত হয়, তবে সেটি হবে নিঃসন্দেহে ইতিবাচক ও আশাব্যঞ্চক। এক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ক্ষেত্রে নূ্যনতম শৈথিল্য প্রদর্শন করা যাবে না।

এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,২৩,৪৫৩ ১,৬২,২০,৯০০
সুস্থ ১,২৩,৮৮২ ৯৯,২৩,৬৪৩
মৃত্যু ২,৯২৮ ৬,৪৮,৭৫৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮০৯৬৭
পুরোন সংখ্যা