চাঁদপুর। বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭। ৩০ ভাদ্র ১৪২৪। ২২ জিলহজ ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৯-সূরা আনকাবূত


৬৯ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৫৬। হে আমার মু’মিন বান্দাগণ!নিশ্চয় আমার পৃথিবী প্রশস্ত; সুতরাং তোমরা আমারই ‘ইবাদত কর। 


৫৭। জীবমাত্রই মৃত্যুর স্বাদ গ্রহণকারী; অতঃপর তোমরা আমারই নিকট প্রত্যাবর্তিত হইবে।  


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


বিদ্রোহের ন্যায্যতা নির্ভর করে ইহার কৃতকার্যতার উপর। -টমাস বি রিড।


 

ব্যভিচারী হইতে ঈমান দূরে পলায়ন করে, কিন্তু সে ব্যভিচার ত্যাগ করিলেই ঈমান আবার তাহার নিকট প্রত্যাবর্তন করিবে।  


ফটো গ্যালারি
অবৈধভাবে সম্পত্তি দখল প্রসঙ্গ
১৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:৩৫:১০
প্রিন্টঅ-অ+
আমাদের সমাজে জোরপূর্বক, কৌশলে কিংবা আপোষরফায় জমি দখলের প্রক্রিয়া চলছে তো চলছেই। এক সময় জমিই ছিলো সবচে’ নিরাপদ সম্পদ, যে সম্পদের পাহারায় কাউকে নিয়োগ দিতে হতো না। আর এখন জমি বা ভূমি এমন লোভনীয় সম্পদ হয়ে গেছে যে, পাহারাদার, কেয়ারটেকার নিয়োগ না দিলে কিংবা মালিক নিজে তদারকি না করলে, খোঁজ খবর না রাখলে, বিশ্বস্ত কারো জিম্মায় না রাখলে তা বিভিন্ন প্রক্রিয়ায় দখল হয়ে যায়। জমি দখলে প্রধানত দুষ্ট প্রতিবেশী ও ভূমিদস্যুরা প্রধান ভূমিকা পালন করে। এরা নিজেরা থাকে প্রভাবশালী, নয়তো প্রভাবশালীদের ছত্রছায়ায় থাকে। 

অধিকাংশ ক্ষেত্রেই পেশীশক্তি প্রয়োগ, হুমকি ধমকির মাধ্যমে অবৈধ দখল প্রক্রিয়া চলে। আবার কৌশলেও চলে। এই কৌশলের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, একটা নির্দিষ্ট পরিমাণ জায়গা কিনে কেউ সেটি ভরাট করতে গিয়ে চারপাশের জায়গা ও মালিকের বিনা অনুমতিতে ভরাট করতে থাকা। এতে যার জায়গা বিনা খরচে ভরাট হয়ে গেলো বা ভরাট হতে থাকে, তিনি নিজে এলাকায় থাকলে বা তার অনুপস্থিতিতে কেয়ারটেকার বা প্রতিনিধি তাতে প্রতিবাদ করেন, বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন, বাধ্য হয়ে মামলা করেন, আদালতের মাধ্যমে নিষেধাজ্ঞাও জারি করেন। কিন্তু কৌশলবাজ দখলদার ঠান্ডা মাথায় পুলিশসহ সকল কিছু ম্যানেজ করে এবং আদালতের কোনো নোটিস গ্রহণ না করে ভরাটের মাধ্যমে দখল প্রক্রিয়াকে দ্বিগুণ কিংবা তিন গুণ জোরদার করে। এ সময় জমি বা ভূমির মালিক প্রতিরোধ  করতে গেলে পাল্টা প্রতিরোধের মুখোমুখি হয়ে হতাহত হয় কিংবা প্রাণভয়ে আত্মগোপন করে। যেমনটি বিশ্বকবি রবীন্দ্রনাথের বিখ্যাত কবিতা ‘দুই বিঘা জমি’তেও বর্ণিত হয়েছে। 

চাঁদপুর জেলা অনেক ক্ষেত্রে ভালো অবস্থান ও সুনামের অধিকারী হলেও এ জেলার বিভিন্ন স্থান ভূমিদস্যুতার কারণে অবৈধ দখলের ঘটনায় কলঙ্কিত। গত সোমবার দৈনিক চাঁদপুর কণ্ঠে ‘গুণরাজদী এলাকায় কৌশলে ৮ একর সম্পত্তি অবৈধভাবে দখলের পাঁয়তারা’ সংবাদটি মনোযোগ দিয়ে পড়লে তা সহজে অনুধাবন করা যায়। এছাড়া একই দিনে ‘হাইমচরে অবৈধ দখলদারদের হামলায় ব্যবসায়ী গুরুতর আহত ॥ প্রতিবাদে মানববন্ধন’ শীর্ষক  সংবাদ এবং বুধবারে ‘নারায়ণপুরে জোরপূর্বক পৈত্রিক সম্পত্তি থেকে উচ্ছেদের অভিযোগ সংবাদ পড়লেও ধারণা করা যায়। 

আমরা অবৈধভাবে সম্পত্তি দখলের সকল প্রক্রিয়া বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করতে চাই। এই পদক্ষেপ গ্রহণ যতোটা বিলম্বিত হবে, ততোই সেটি অমঙ্গল বহন করে আনবে বলে আমরা মনে করি।  

 

এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১৩৮৩৮২
পুরোন সংখ্যা